সোমবার, ২১ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
গাদ্দাফিকে হত্যায় ফ্রান্সের হাত থাকার ঘটনা ফাঁস!  » «   গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে অস্ট্রেলিয়া অভিনব প্রতিবাদ  » «   আইনজীবীর সহকারী হত্যা : ১২ জনের মৃত্যুদণ্ড  » «   শয়তানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক সৌদি যুবরাজের!  » «   মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসা ছাত্ররা  » «   ভোলার সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা, আসামি ৫ হাজার  » «   সৌদিতে নিহত ১১ বাংলাদেশির মধ্যে ৯ জনের পরিচয় প্রকাশ  » «   টনক নড়াতে টনিক  » «   শিক্ষামন্ত্রীর যেসব যুক্তি খণ্ডন করতে পারেননি ননএমপিও শিক্ষক নেতারা  » «   প্রথমবার মহাকাশে হাঁটলেন যে দুই নারী  » «   যে কোনো মুহূর্তে গ্রেপ্তার হচ্ছেন যুবলীগের বহিস্কৃত চেয়ারম্যান  » «   ‘জনগণ ভোট দিতে পারেনি’ বক্তব্যের ব্যাখ্যা দিলেন মেনন  » «   ঐক্যফ্রন্টে মেনন?  » «   পরীক্ষা জালিয়াতি: এমপি বুবলীকে প্রধানমন্ত্রীর তলব  » «   মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫  » «  

গোলাপ জলের যত গুণাগুণ



গোলাপ জলের যত গুণাগুণ

লাইফস্টাইল ডেস্ক:প্রাচীনকালে মধ্য পারস্যে অনেক ধরনের ফুল চাষ করা হতো সুগন্ধি তৈরির জন্য। গোলাপ ফুলও চাষ হতো তখন। সুগন্ধি তৈরির জন্য গোলাপের তেল সংগ্রহ করা হতো গোলাপের পাপড়ি জ্বাল দিয়ে। উপজাত হিসেবে পাওয়া যেত গোলাপ জল। বর্তমানে যেই পদ্ধতিতে গোলাপ জল উৎপাদিত হয়, সেই পদ্ধতির আবিষ্কারক ছিলেন পারস্যের বৈজ্ঞানিক ইবনে সিনা। সে সময় গোলাপ জল ব্যবহার করা হতো ঔষধ হিসেবে। প্রাচীন মিশরে রাণী ক্লিওপেট্রা সৌন্দর্য চর্চায় গোলাপ জল ব্যবহার করতেন। পরবর্তীতে গোলাপ জলের গুনাগুণ ইউরোপের নজর আকৃষ্ট করে এবং বাণিজ্যিকভাবে এর উৎপাদন শুরু হয়।

প্রাচীনকালে খাওয়ার আগে হাতকে জীবাণুমুক্ত করার জন্য গোলাপ জল ব্যবহার করা হতো। এ ছাড়াও হৃদপিন্ড ভালো রাখার জন্য, অজ্ঞান হওয়ার সমস্যা থেকে মুক্তির জন্য এবং শরীরের অঙ্গপ্রত্যঙ্গ সবল রাখার জন্য গোলাপ জল ব্যবহার করা হতো। বর্তমানে চীন, ভারত এবং মধ্যপ্রাচ্যের নানান খাবারে সুগন্ধি হিসেবে গোলাপ জল ব্যবহার করা হয়। এ ছাড়াও রূপচর্চার অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে অসাধারণ গুণের এই উপাদান।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: