সোমবার, ১৫ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
টিকটক ভিডিও বানাতে গিয়ে নদীতে ঝাঁপ, ৪৮ ঘণ্টা পর লাশ উদ্ধার  » «   ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে সিলেট পিজিএস’র মানববন্ধন  » «   সিলেটে হোমিও শিক্ষায় বেড়েছে আগ্রহ,সহযোগিতায় সরকারের হস্তক্ষেপ কামনা  » «   ভারী বৃষ্টিপাতে সিলেটের পাহাড়ি এলাকায় ধসের পূর্বাভাস  » «   জীবন দিয়ে হলেও এরশাদের মরদেহ রংপুরে আটকে দেয়ার ঘোষণা  » «   শেষ মুহূর্তে থেমে গেল ভারতের চন্দ্রযান ২-এর অভিযান  » «   এবার সংবাদ সম্মেলনে মুখ খুললেন মিন্নি  » «   হজ নিয়ে সৌদি-কাতার পাল্টাপাল্টি অভিযোগ  » «   এরশাদের সন্তানরা কে কোথায়  » «   ওবামার সঙ্গে জেদের কারণেই ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি বাতিল!  » «   প্রধানমন্ত্রী সময় দিলে জুলাইয়েই ই-পাসপোর্ট উদ্বোধন  » «   লাইফ জ্যাকেট ছাড়াই পাঁচদিন বঙ্গোপসাগরে ভারতীয় জেলে! উদ্ধার চট্রগ্রামে  » «   বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা  » «   অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে ম্যাজিস্ট্রেটের ওপর হামলা  » «   পদোন্নতি পেয়ে মন্ত্রী হচ্ছেন সিলেটের ইমরান আহমদ  » «  

গোলাপ জলের যত গুণাগুণ



গোলাপ জলের যত গুণাগুণ

লাইফস্টাইল ডেস্ক:প্রাচীনকালে মধ্য পারস্যে অনেক ধরনের ফুল চাষ করা হতো সুগন্ধি তৈরির জন্য। গোলাপ ফুলও চাষ হতো তখন। সুগন্ধি তৈরির জন্য গোলাপের তেল সংগ্রহ করা হতো গোলাপের পাপড়ি জ্বাল দিয়ে। উপজাত হিসেবে পাওয়া যেত গোলাপ জল। বর্তমানে যেই পদ্ধতিতে গোলাপ জল উৎপাদিত হয়, সেই পদ্ধতির আবিষ্কারক ছিলেন পারস্যের বৈজ্ঞানিক ইবনে সিনা। সে সময় গোলাপ জল ব্যবহার করা হতো ঔষধ হিসেবে। প্রাচীন মিশরে রাণী ক্লিওপেট্রা সৌন্দর্য চর্চায় গোলাপ জল ব্যবহার করতেন। পরবর্তীতে গোলাপ জলের গুনাগুণ ইউরোপের নজর আকৃষ্ট করে এবং বাণিজ্যিকভাবে এর উৎপাদন শুরু হয়।

প্রাচীনকালে খাওয়ার আগে হাতকে জীবাণুমুক্ত করার জন্য গোলাপ জল ব্যবহার করা হতো। এ ছাড়াও হৃদপিন্ড ভালো রাখার জন্য, অজ্ঞান হওয়ার সমস্যা থেকে মুক্তির জন্য এবং শরীরের অঙ্গপ্রত্যঙ্গ সবল রাখার জন্য গোলাপ জল ব্যবহার করা হতো। বর্তমানে চীন, ভারত এবং মধ্যপ্রাচ্যের নানান খাবারে সুগন্ধি হিসেবে গোলাপ জল ব্যবহার করা হয়। এ ছাড়াও রূপচর্চার অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে অসাধারণ গুণের এই উপাদান।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: