সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জেলা হাসপাতালের ৪০ শতাংশ চিকিৎসকই অনুপস্থিত : দুদক  » «   লিবিয়ায় নিয়ে নির্যাতন, মুক্তিপণ বাণিজ্য  » «   ২১ আগস্ট হামলা: সাবেক দুই আইজিপির জামিন  » «   নাইকো মামলার পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি  » «   ডাকাতি চেষ্টার অভিযোগে এসআই আটক  » «   শরিকদের সঙ্গে দূরত্ব বাড়ছে আ.লীগের  » «   মালিতে জঙ্গি হামলায় জাতিসংঘের ১০ শান্তিরক্ষী নিহত  » «   ঘুষ নেয়ার মামলায় জামিন পেলেন নাজমুল হুদা  » «   আওয়ামী লীগ জনগণের আস্থার মর্যাদা রাখবে: প্রধানমন্ত্রী  » «   নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন আওরঙ্গজেব চৌধুরী  » «   আফগানিস্তানে গভর্নরের গাড়িবহরে আত্মঘাতী হামলা: নিহত ৮  » «   ফেসবুকে ‘#বিদায়’ স্ট্যাটাস দিয়ে তরুণের আত্মহত্যা!  » «   স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী  » «   আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব  » «   ২৭ বছর থেকে নির্বাচনবিহীন এমসি কলেজ ছাত্র সংসদ  » «  

গেইলকে সাক্ষী রেখে ৬ বলে ৬ ছক্কা মারলেন আফগান ক্রিকেটার



স্পোর্টস ডেস্ক:: স্যার গ্যারফিল্ড সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস, যুবরাজ সিং—বড় বড় সব নাম।রবীন্দ্র জাদেজা, মিসবাহ-উল-হক আর অ্যালেক্স হেলসরাও বড় তারকা।এঁদের সবারই কীর্তি আছে ক্রিকেটের যেকোনো সংস্করণে ওভারে ছয় ছক্কা মারার।রোববার এই তালিকায় যুক্ত হলো আফগান ক্রিকেটার হজরতউল্লাহ জাজাইয়ের নাম।

হজরতউল্লাহ জাজাইয়ের নাম এখন নেওয়া হবে স্যার গ্যারফিল্ড সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস আর যুবরাজ সিং, মিসবাহ-উল-হক আর রবীন্দ্র জাদেজার সঙ্গে। ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটে এই ক্রিকেটাররা ওভারে ছয় ছক্কা মেরে ইতিহাসে নিজেদের নাম অমর করে রেখেছেন। প্রথম আফগান হিসেবে হজরতউল্লাহ টি-টোয়েন্টি ক্রিকেটের এক ওভারেই মেরেছেন ছয় ছক্কা। ১২ বলে ফিফটি হাঁকিয়ে তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের দ্রুততম হাফ সেঞ্চুরিয়ান হিসেবে পাশে বসেছেন যুবরাজের।

আফগান প্রিমিয়ার লিগে রোববার এ ইতিহাস তৈরি হয়েছে কাবুল জাওয়ানস ও বালাখ লিজেন্ডস ম্যাচে।কাবুলের হজরতউল্লাহ বালাখের আবদুল্লাহ মাজারির ওভার বেছে নেন দারুণ এই কীর্তি গড়তে।জাজাইয়ের এই কীর্তির সাক্ষী হন খোদ ক্রিস গেইল।গেইল খেলছেন বালাখের হয়ে।কাল তিনিও তুলেছিলেন ঝড়।

যদিও ম্যাচটা শেষ পর্যন্ত জিততে পারেনি হজরতউল্লাহর কাবুল।টসে জিতে প্রথমে ব্যাটিং করে বালাখ ২০ ওভারে ২৪৪ রান তুলেছিল ওপেনিং ব্যাটসম্যান ক্রিস গেইলের ৪৮ বলে ৮০, দিলশান মুনাবীরার ২৫ বলে ৪৬ আর দারউইশ রাসুলির ২৭ বলে ৫০ রানের ইনিংসের ওপর ভর করে।এ ছাড়া অধিনায়ক মোহাম্মদ নবীর ব্যাট থেকে আসে ১৫ বলে ৩৭ রান।

২৪৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে কাবুল ২০ ওভারে ২২৩ রানের বেশি করতে পারেনি।হজরতউল্লাহ ৪ বাউন্ডারি ও ৭ ছক্কায় ১৭ বলে করেন ৬২।লুক রনচি ৩৮ বলে করেন ৪৭।পাশাপাশি শহীদউল্লাহ ২০ বলে ৪০ আর রশিদ খান ৭ বলে ১৯ রান করলেও ২১ রানের হার এড়াতে পারেনি তারা।

ক্রিকেট ইতিহাসে ছয় বলে ছয় ছক্কার প্রথম কীর্তিটি ওয়েস্ট ইন্ডিয়ান গ্রেট গ্যারফিল্ড সোবার্সের।১৯৬৮ সালে ইংলিশ কাউন্টি ক্রিকেটে গ্ল্যামারগন ও নটিংহ্যামশায়ারের ম্যাচে গ্ল্যামারগনের ম্যালকম ন্যাশের এক ওভারে ছয়টি ছক্কা মেরে ইতিহাস গড়েন।এর পরের ঘটনাটি ১৯৮৪ সালের।ভারতের রবি শাস্ত্রী বোম্বে ও বারোদার মধ্যকার রঞ্জি ট্রফির এক ম্যাচে বারোদার তিলক রাজকে ছয় ছক্কা মারেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ওভারে ছয় ছক্কার প্রথম কীর্তি দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবসের।২০০৭ সালে ক্যারিবীয় বিশ্বকাপে নেদারল্যান্ডসের ড্যান ফর বাঙ্গের ওভারকে দুঃস্বপ্নে পরিণত করেন তিনি।এর মাত্র কয়েক মাস পর দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে ছয় ছক্কা মারেন যুবরাজ।ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে আবারও ছয় ছক্কার কীর্তি নতুন করে লেখেন ইংলিশ ক্রিকেটার অ্যালেক্স হেলস।২০১৫ সালে টি-টোয়েন্টি প্রতিযোগিতা ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে নটিংহ্যামশায়ারের হয়ে ওয়ারউইকশায়ারের হয়ে ছয় ছক্কা মারেন বয়োড র‍্যাঙ্কিনকে।

২০১৭ সালেই ৪২ বছর বয়সে পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ ছয় ছক্কার কীর্তি গড়েন হংকংয়ের একটি টি-টোয়েন্টি লিগে।একই বছর ভারতের সৌরাষ্ট্রের একটি টি-টোয়েন্টি লিগে ছয় ছক্কার রেকর্ড গড়েন রবীন্দ্র জাদেজা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: