রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সচিবালয়ে শিক্ষামন্ত্রী‘আসল প্রশ্নফাঁসকারী তো শিক্ষক’  » «   আগামী ২০ ডিসেম্বর তৈমুরের জন্মদিন : চলছে রাজকীয় আয়োজন  » «   কার চাপায় যুবক নিহত  » «   বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু  » «   ঘন কুয়াশার কারণে ঢাকায় বিমান চলাচল বন্ধ  » «   হোটেলে যখন একা, তখন মেনে চলুন কিছু বিষয়!  » «   এবার মাত্র ২০০০ টাকার মধ্যে স্মার্টফোন  » «   আ’লীগের আলোচনা সভা বিকেলে  » «   অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার  » «   মেয়েকে দিয়েই অন্য মেয়েদের ফাঁদে ফেলতেন এই বাবা!  » «   বিজয় দিবসে দুর্বৃত্তদের পেট্রোল বোমায় দগ্ধ ২  » «   ফ্রান্স দূতাবাসে বিজয় ও আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত  » «   সামান্য সেলফির জন্যই বিপদে পড়লেন দেশ সেরা সুন্দরী!  » «   ফিলিস্তিনি ধনকুবেরকে আটক করেছে সৌদি  » «   সেনা কর্মকর্তার বাসা থেকে কিশোরী গৃহকর্মীর লাশ উদ্ধার  » «  

গুগল হাতিয়ে নিচ্ছে আপনার যেসব তথ্য!



তথ্যপ্রযুক্তি ডেস্ক::প্রতিদিনই আমরা কোন না কোন ভাবে গুগলের কোন না কোন সার্ভিস ব্যাবহার করে থাকি। কখনো ম্যাপ, কখনো মেইল, কাখনো সার্চ বা অন্য কিছু। এই সার্ভিস ব্যবহারের আগে গুগল আমাদের ব্যাক্তিগত তথ্য ব্যবহারের অনুমতি চায়। এর ফলে গুগল সার্চ রেজাল্ট আরও নিখুঁত ভাবে দেখাতে পারে আমাদের।

কি তথ্য সংগ্রহ করে গুগল-

আমরা আমাদের ফোনের বিভিন্ন তথ্য মাঝে মাঝেই গুগলকে জানাই, কারন ভালো সার্ভিসের জন্য। এছাড়াও যখন আমরা নতুন গুগল অ্যাকাউন্ট খুলি তখন গুগলকে আমাদের নাম, ফোন নম্বর, ক্রেডিট কার্ড নম্বর ইত্যাদি তথ্য দিয়ে থাকি।

যে সব তথ্য আমাদের কাছ থেকে সংগ্রহ করা হয়-

আমরা যখন কোন ইউটিউব ভিডিও দেখি বা কোন বিজ্ঞাপনে ক্লিক করি অথবা কিছু সার্চ করি তখন গুগল আমাদের সেই সব তথ্য সংগ্রহ করে। এছাড়াও আমরা কি ফোন ব্যবহার করছি, সেই ফোনে কি হার্ডওয়্যার আছে বা ফোনের অপারেটিং সিস্টেম কি, কোন নেটওয়ার্ক ব্যবহার করি ফোনে বা সেই ফোনের নম্বর কত সব তথ্য গোপনে সংগ্রহ করে গুগল। এছাড়াও আমরা কোথায় যাচ্ছি, বা ফোনের লোকাল স্টোরেজের তথ্য বা কুকিস-এর মতো তথ্য সংগ্রহ করে থাকে গুগল।

গুগল যেভাবে ব্যবহার করে এই তথ্য-

এই তথ্য গুগল সংগ্রহ করে তাদের সার্ভিস আরও ভালো করার জন্য। এছাড়াও এই তথ্য সংগ্রহ করে গুগল আরও নিখুঁত সার্চ রেজান্ট দেখায় ইউজারকে। এছাড়াও গুগল এই সব তথ্যের একটি রেকর্ড মেনটেইন করে। এছাড়াও কোম্পানি আপনার ইমেল -এ তাদের নতুন প্রোডাক্ট বা সার্ভিস এর তথ্য জানায়।

এছাড়াও কুকিস থেকে পাওয়া তথ্য সামগ্রিক ভাবে ইউজারের অভিজ্ঞতা ভালো করতে কাজে লাগে। এছাড়াও অটোমেটেড সিস্টেমের মাধ্যমে আপনার ঠিক কোন জিনিসে আগ্রহ তা বুঝে নেয় গুগল।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: