রবিবার, ২৪ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «   এ বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না পরীক্ষা  » «   মসজিদে হামলা: ৮ দিনেও জ্ঞান ফেরেনি চার বছর বয়সী আলিনের  » «   মালিতে ১৩৪ মুসলিম আদিবাসীকে গুলি করে হত্যা  » «   ইভিএমএ ভোট দেই এক জায়গায়,আরেক জায়গায়  » «   ভোটকেন্দ্র দখল নিয়ে দু’পক্ষের গোলাগুলি, গুলিবিদ্ধ পুলিশ সদস্য  » «   আড়াই ঘণ্টায় ভোট পড়েছে ৩টি!  » «   ব্রেক্সিট ঠেকাতে ফের গণভোট ও মে’র পদত্যাগ দাবিতে উত্তাল ব্রিটেন  » «   যুক্তরাষ্ট্র সীমান্তে চরম হেনস্থার শিকার ৯ বছরের বালিকা  » «   রাতেই ব্যালটে সিল মারায় নির্বাচন স্থগিত  » «   বাসচাপায় সিকৃবি ছাত্র হত্যা, চালক-হেলপার গ্রেফতার  » «   উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপের ভোটগ্রহণ চলছে  » «   লাগামহীনভাবে বাড়ছে দ্রব্যমূল্য: রমজানপূর্ব মজুদদারিতে কারসাজি  » «   সন্ত্রাস ও হিংসা মোকাবেলায় একসঙ্গে কাজ করতে পাকিস্তানকে আহ্বান মোদির  » «   সংসদে লুকিয়ে চকলেট খেয়ে ক্ষমা চাইলেন ট্রুডো!  » «  

গল টেস্টে আলোচনায় রাজিন সালেহ-আশরাফুলের রেকর্ড জুটি



full_552371824_1439645157খেলাধুলা ডেস্ক: ভারতের জয়ের সম্ভাবনা থাকলেও গল টেস্টে নাটকীয়ভাবে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। মাত্র ১৭৬ রান তাড়া করতে গিয়ে ১১২ রানেই অলআউট হয়ে যায় ভারত। অবশ্য এই টেস্টের দ্বিতীয় ইনিংসের শুরুতে শূন্য রানে উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর ১ রানেই হারায় দুই উইকেট। ৫ রানে হারায় ৩ উইকেট। সেখান থেকে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ও কুমার সাঙ্গাকারা মিলে দলকে টেনে তোলেন। চতুর্থ উইকেট জুটিতে তারা ৮৭ রান তোলেন।
এই রান তাদের স্থান দিয়েছে ইতিহাসে। ৫ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেট জুটিতে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ডে পঞ্চম স্থানে রয়েছে ম্যাথুস ও সাঙ্গাকারার ৮৭ রানের জুটিটি। তাদের এই জুটি আলোচনায় নিয়ে এসেছে বাংলাদেশের প্রাক্তন ব্যাটসম্যান রাজিন সালেহ ও মোহাম্মদ আশরাফুলকেও।
২০০৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশ ৫ রানে ৩ উইকেট হারিয়েছিল। সেখান থেকে আশরাফুল ও রাজিন সালেহ মিলে ১১৫ রানের জুটি গড়ে দলকে টেনে তুলেছিলেন। যা ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫ রানে ৩ উইকেট হারানোর পর দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।
আর প্রথম সর্বোচ্চ রানের জুটিটি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের গোমস ও ক্লাইভ লয়েড। ১৯৮৩ সালে ভারতের বিপক্ষে ৫ রানে ৩ উইকেট হারানোর পর লয়েড ও গোমস মিলে রেকর্ড ২৩৭ রানের জুটি গড়েছিলেন।
তৃতীয় স্থানে রয়েছে মাইক হাসি ও শেন ওয়াটসনের ৯৪ রানের জুটি। যা তারা করেছিল ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে। চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের আসিফ মুজতবা ও ইনজামাম-উল-হকের ৯৩ রানের জুটি। যা তারা করেছিল ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
৫ রানে ৩ উইকেট হারানোর পর সেরা পাঁচ সর্বোচ্চ রানের জুটি:
জুটি রান প্রতিপক্ষ তারিখ
গোমস-লয়েড (ও.ইন্ডিজ) ২৩৭ ভারত ১১ মার্চ ১৯৮৩
আশরাফুল-রাজিন (বাংলাদেশ) ১১৫ নিউজিল্যান্ড ১৯ অক্টোবর ২০০৪
হাসি-ওয়াটসন (অস্ট্রেলিয়া) ৯৪ ইংল্যান্ড ৩ ডিসেম্বর ২০১০
আসিফ-ইনজামাম (পাকিস্তান) ৯৩ দ. আফ্রিকা ১৯ জানুয়ারি ১৯৯৫
ম্যাথুস-সাঙ্গাকারা (শ্রীলঙ্কা) ৮৭ ভারত ১২ আগস্ট ২০১৫।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: