মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিনেমায় এসে নাম বদলেছেন যেসব নায়ক-নায়িকা  » «   বিতর্কিত পুরস্কারের নিয়তি নিয়ে জাজের প্রতিবাদ, কিন্তু….  » «   বাজারে এলো দেশে তৈরি প্রথম ফুল ভিউ ডিসপ্লের স্মার্টফোন  » «   তদন্ত করে ডিসির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস  » «   চট্টগ্রামে ঘর থেকে ১৫ ফুট লম্বা অজগর উদ্ধার  » «   চট্টগ্রাম হয়ে এলএনজি নিয়ে মাতারবাড়ি যাবে ‘এক্সিলেন্স’  » «   ‘বিনোদন নগরী’র উদ্বোধন করছেন সৌদি বাদশাহ  » «   চট্টগ্রাম ইন্ডি ফিল্ম ফেস্ট উপহার দিলো ‘দৃশ্যছায়া’  » «   শহীদ ফজলুল হক পৌর উচ্চ বিদ্যালয়ে পুনর্মিলনী উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত  » «   মিনিটে মেসির আয় ২৫ লাখ টাকা  » «   হাতী, জিরাফ, হিপ্পোর মৃত্যু হবে, বড় প্রাণী হবে ‘গরু’!  » «   ছেলেকে ক্রিকেটার বানাতে বাবার বাড়ি বিক্রি!  » «   পত্নীতলায় বীর মুক্তিযোদ্ধা নির্মল ঘোষের মৃত্যু : রাষ্ট্রীয় মর্যাদায় সৎকাজ সমপন্ন  » «   নির্বাচন কমিশনে নূন্যতম সৌজন্যবোধও নেই  ———————– : মোমিন মেহেদী  » «   সড়ক দুর্ঘটনায় নিহত রাজীব : মৃত্যুর আগে খালার কাছে যা বলেছিল সেই রাজীব!  » «  

গল টেস্টে আলোচনায় রাজিন সালেহ-আশরাফুলের রেকর্ড জুটি



full_552371824_1439645157খেলাধুলা ডেস্ক: ভারতের জয়ের সম্ভাবনা থাকলেও গল টেস্টে নাটকীয়ভাবে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। মাত্র ১৭৬ রান তাড়া করতে গিয়ে ১১২ রানেই অলআউট হয়ে যায় ভারত। অবশ্য এই টেস্টের দ্বিতীয় ইনিংসের শুরুতে শূন্য রানে উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর ১ রানেই হারায় দুই উইকেট। ৫ রানে হারায় ৩ উইকেট। সেখান থেকে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ও কুমার সাঙ্গাকারা মিলে দলকে টেনে তোলেন। চতুর্থ উইকেট জুটিতে তারা ৮৭ রান তোলেন।
এই রান তাদের স্থান দিয়েছে ইতিহাসে। ৫ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেট জুটিতে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ডে পঞ্চম স্থানে রয়েছে ম্যাথুস ও সাঙ্গাকারার ৮৭ রানের জুটিটি। তাদের এই জুটি আলোচনায় নিয়ে এসেছে বাংলাদেশের প্রাক্তন ব্যাটসম্যান রাজিন সালেহ ও মোহাম্মদ আশরাফুলকেও।
২০০৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশ ৫ রানে ৩ উইকেট হারিয়েছিল। সেখান থেকে আশরাফুল ও রাজিন সালেহ মিলে ১১৫ রানের জুটি গড়ে দলকে টেনে তুলেছিলেন। যা ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫ রানে ৩ উইকেট হারানোর পর দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।
আর প্রথম সর্বোচ্চ রানের জুটিটি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের গোমস ও ক্লাইভ লয়েড। ১৯৮৩ সালে ভারতের বিপক্ষে ৫ রানে ৩ উইকেট হারানোর পর লয়েড ও গোমস মিলে রেকর্ড ২৩৭ রানের জুটি গড়েছিলেন।
তৃতীয় স্থানে রয়েছে মাইক হাসি ও শেন ওয়াটসনের ৯৪ রানের জুটি। যা তারা করেছিল ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে। চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের আসিফ মুজতবা ও ইনজামাম-উল-হকের ৯৩ রানের জুটি। যা তারা করেছিল ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
৫ রানে ৩ উইকেট হারানোর পর সেরা পাঁচ সর্বোচ্চ রানের জুটি:
জুটি রান প্রতিপক্ষ তারিখ
গোমস-লয়েড (ও.ইন্ডিজ) ২৩৭ ভারত ১১ মার্চ ১৯৮৩
আশরাফুল-রাজিন (বাংলাদেশ) ১১৫ নিউজিল্যান্ড ১৯ অক্টোবর ২০০৪
হাসি-ওয়াটসন (অস্ট্রেলিয়া) ৯৪ ইংল্যান্ড ৩ ডিসেম্বর ২০১০
আসিফ-ইনজামাম (পাকিস্তান) ৯৩ দ. আফ্রিকা ১৯ জানুয়ারি ১৯৯৫
ম্যাথুস-সাঙ্গাকারা (শ্রীলঙ্কা) ৮৭ ভারত ১২ আগস্ট ২০১৫।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: