বুধবার, ১৮ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৭ জুলাই খালেদার মুক্তি দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ  » «   মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই  » «   সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু  » «   হরিণাকুণ্ডুতে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সদস্য নিহত  » «   পুলিশের সোর্স মামুন মাদক ব্যবসায়ীর স্ত্রীকে নিয়ে উধাও  » «   ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরি, সালিসে জরিমানার টাকা ভাগাভাগি!  » «   আইনমন্ত্রীর বাসায় প্রধানমন্ত্রী  » «   ‘এদেরকে নিয়েই মান্না সাহেব দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করিবেন’  » «   রাশিয়ায় বিশ্বকাপ দেখতে গিয়ে পুলিশের জালে বাংলাদেশী যুবক  » «   বিদেশ ও জেল থেকে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে শীর্ষ সন্ত্রাসীরা  » «   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত রবার্ট মিলার  » «   বেবী নাজনীন অসুস্থ, হাসপাতালে ভর্তি  » «   কোটা আন্দোলন: ছাত্রলীগের হুমকিতে ক্যাম্পাস ছাড়া চবি শিক্ষক  » «   ভেবেই ক্লাব বদল করেছেন রোনালদো  » «   ভারতে নিষিদ্ধ, অন্য দেশে পুরস্কৃত যেসব ছবি  » «  

গল টেস্টে আলোচনায় রাজিন সালেহ-আশরাফুলের রেকর্ড জুটি



full_552371824_1439645157খেলাধুলা ডেস্ক: ভারতের জয়ের সম্ভাবনা থাকলেও গল টেস্টে নাটকীয়ভাবে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। মাত্র ১৭৬ রান তাড়া করতে গিয়ে ১১২ রানেই অলআউট হয়ে যায় ভারত। অবশ্য এই টেস্টের দ্বিতীয় ইনিংসের শুরুতে শূন্য রানে উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর ১ রানেই হারায় দুই উইকেট। ৫ রানে হারায় ৩ উইকেট। সেখান থেকে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ও কুমার সাঙ্গাকারা মিলে দলকে টেনে তোলেন। চতুর্থ উইকেট জুটিতে তারা ৮৭ রান তোলেন।
এই রান তাদের স্থান দিয়েছে ইতিহাসে। ৫ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেট জুটিতে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ডে পঞ্চম স্থানে রয়েছে ম্যাথুস ও সাঙ্গাকারার ৮৭ রানের জুটিটি। তাদের এই জুটি আলোচনায় নিয়ে এসেছে বাংলাদেশের প্রাক্তন ব্যাটসম্যান রাজিন সালেহ ও মোহাম্মদ আশরাফুলকেও।
২০০৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশ ৫ রানে ৩ উইকেট হারিয়েছিল। সেখান থেকে আশরাফুল ও রাজিন সালেহ মিলে ১১৫ রানের জুটি গড়ে দলকে টেনে তুলেছিলেন। যা ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫ রানে ৩ উইকেট হারানোর পর দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।
আর প্রথম সর্বোচ্চ রানের জুটিটি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের গোমস ও ক্লাইভ লয়েড। ১৯৮৩ সালে ভারতের বিপক্ষে ৫ রানে ৩ উইকেট হারানোর পর লয়েড ও গোমস মিলে রেকর্ড ২৩৭ রানের জুটি গড়েছিলেন।
তৃতীয় স্থানে রয়েছে মাইক হাসি ও শেন ওয়াটসনের ৯৪ রানের জুটি। যা তারা করেছিল ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে। চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের আসিফ মুজতবা ও ইনজামাম-উল-হকের ৯৩ রানের জুটি। যা তারা করেছিল ১৯৯৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
৫ রানে ৩ উইকেট হারানোর পর সেরা পাঁচ সর্বোচ্চ রানের জুটি:
জুটি রান প্রতিপক্ষ তারিখ
গোমস-লয়েড (ও.ইন্ডিজ) ২৩৭ ভারত ১১ মার্চ ১৯৮৩
আশরাফুল-রাজিন (বাংলাদেশ) ১১৫ নিউজিল্যান্ড ১৯ অক্টোবর ২০০৪
হাসি-ওয়াটসন (অস্ট্রেলিয়া) ৯৪ ইংল্যান্ড ৩ ডিসেম্বর ২০১০
আসিফ-ইনজামাম (পাকিস্তান) ৯৩ দ. আফ্রিকা ১৯ জানুয়ারি ১৯৯৫
ম্যাথুস-সাঙ্গাকারা (শ্রীলঙ্কা) ৮৭ ভারত ১২ আগস্ট ২০১৫।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: