শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ভালোবাসা দিবসে সিলেটে ‘জুটির মেলা’  » «   ছেলেকে নকল দিতে গিয়ে বাবা আটক  » «   সড়কের বিপজ্জনক খুঁটি সরাতে হবে ৬০ দিনের মধ্যে  » «   মুক্তি ভবন: যে হোটেলে শুধু মরার জন্য যায় মানুষ  » «   ইজতেমায় দায়িত্বশীলদের ব্যর্থতা বরদাশত করা হবে না: র‍্যাব ডিজি  » «   সিরিয়া ইস্যুতে বৈঠকে বসছে রাশিয়া, তুরস্ক ও ইরান  » «   হাসপাতালে গিয়ে সিরিয়ালের জন্য অপেক্ষা করলেন অর্থমন্ত্রী লোটাস কামাল!  » «   তুরাগ তীরে আগামীকাল ইজতেমা শুরু, প্রস্তুত লাখো মুসল্লি  » «   বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত থাকবে: জাপানের রাষ্ট্রদূত  » «   আবারো মিয়ানমারের মানচিত্রে সেন্ট মার্টিন্স, রাষ্ট্রদূতকে তলব  » «   ১৪ ফেব্রুয়ারি ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’, কী ঘটেছিল সেদিন ঢাকায়?  » «   সৌদি নারীদের নিয়ন্ত্রণে অ্যাপ, তদন্ত করবে অ্যাপল  » «   কোনো আপস করার প্রয়োজন নেই, রিটার্নিং কর্মকর্তাদের সিইসি  » «   জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী  » «   আজ থেকে শুরু হজের নিবন্ধন, চলবে ১০ মার্চ পর্যন্ত  » «  

খোলা স্থানে মলত্যাগ ঠেকাতে অভিনব উদ্যোগ



1. indআন্তর্জাতিক ডেস্ক::
মাবিজের বাড়িতে কয়েক মাস ধরেই একটি শৌচাগার আছে।কিন্তু তার সেখানে যেতে ভাল লাগে না।মাঠ-ঘাট বা খোলা প্রান্তরই তার বরাবরের পছন্দ। কিন্তু একদিন তিনি আবিষ্কার করলেন মলত্যাগের সময় তোলা তার একটি ছবি গ্রামের একটি দেয়ালে শোভা পাচ্ছে, যেটিকে বলা হচ্ছে ‘লজ্জা দেয়াল’। খবর বিসিসির।

‘আমি খুবই লজ্জা পেয়েছি। সবাই আমার ছবি দেখেছে। যেখানেই যাই সেখানেই লোকজন আমাকে ঘুরে ঘুরে দেখছে’, বলছিলেন এই ভারতীয় নারী। ফলে এখন তিনি আর খোলা জায়গায় প্রাতঃকৃত্য সারেন না। বাড়ির শৌচাগারটিই ব্যবহার করতে শুরু করেছেন।ঘটনাটি ভারতের পশ্চিমবঙ্গে, নদীয়া জেলার।

দেশটিতে শৌচাগার থাকা স্বত্বেও ৫০ কোটি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে। কিন্তু এটা ঠেকাতে নদীয়া জেলার কর্তৃপক্ষ অভিনব এই উদ্যোগটি নিয়েছে। তারা জেলার বিভিন্ন স্থানে ‘লজ্জা দেয়াল’ স্থাপন করেছে, যেখানে খোলা জায়গায় মলত্যাগ করা নারী-পুরুষদের ছবি টানিয়ে দেয়া হচ্ছে।

এই কর্মসূচী পালনের কিছুদিনের মধ্যেই দেখা যাচ্ছে, জেলার কোন অধিবাসীই এখন আর খোলা জায়গায় মলত্যাগ করছে না। ভারতের প্রথম জেলা হিসেবে এই নদীয়াই এখন নিজেদের শতভাগ স্যানিটেশনের আওতায় থাকা অঞ্চল হিসেবে ঘোষণা করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: