মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

খোলা স্থানে মলত্যাগ ঠেকাতে অভিনব উদ্যোগ



1. indআন্তর্জাতিক ডেস্ক::
মাবিজের বাড়িতে কয়েক মাস ধরেই একটি শৌচাগার আছে।কিন্তু তার সেখানে যেতে ভাল লাগে না।মাঠ-ঘাট বা খোলা প্রান্তরই তার বরাবরের পছন্দ। কিন্তু একদিন তিনি আবিষ্কার করলেন মলত্যাগের সময় তোলা তার একটি ছবি গ্রামের একটি দেয়ালে শোভা পাচ্ছে, যেটিকে বলা হচ্ছে ‘লজ্জা দেয়াল’। খবর বিসিসির।

‘আমি খুবই লজ্জা পেয়েছি। সবাই আমার ছবি দেখেছে। যেখানেই যাই সেখানেই লোকজন আমাকে ঘুরে ঘুরে দেখছে’, বলছিলেন এই ভারতীয় নারী। ফলে এখন তিনি আর খোলা জায়গায় প্রাতঃকৃত্য সারেন না। বাড়ির শৌচাগারটিই ব্যবহার করতে শুরু করেছেন।ঘটনাটি ভারতের পশ্চিমবঙ্গে, নদীয়া জেলার।

দেশটিতে শৌচাগার থাকা স্বত্বেও ৫০ কোটি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে। কিন্তু এটা ঠেকাতে নদীয়া জেলার কর্তৃপক্ষ অভিনব এই উদ্যোগটি নিয়েছে। তারা জেলার বিভিন্ন স্থানে ‘লজ্জা দেয়াল’ স্থাপন করেছে, যেখানে খোলা জায়গায় মলত্যাগ করা নারী-পুরুষদের ছবি টানিয়ে দেয়া হচ্ছে।

এই কর্মসূচী পালনের কিছুদিনের মধ্যেই দেখা যাচ্ছে, জেলার কোন অধিবাসীই এখন আর খোলা জায়গায় মলত্যাগ করছে না। ভারতের প্রথম জেলা হিসেবে এই নদীয়াই এখন নিজেদের শতভাগ স্যানিটেশনের আওতায় থাকা অঞ্চল হিসেবে ঘোষণা করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: