বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «   ৩৮৭ কোটি টাকা ব্যয়ে সংস্কার হবে সিলেট ওসমানী বিমানবন্দর  » «   ৪০ ঘণ্টা পর মানারত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দুই নারী জঙ্গির আত্মসমর্পণ  » «   পূজায় বিজিবিকে মিষ্টি পাঠিয়েছে বিএসএফ  » «   উদ্বেগজনক হারে বাড়ছে ‘ট্রেনে কাটা’ পড়ে মৃত্যু  » «   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা  » «   শিশু জয়নাব ধর্ষণ-হত্যা : ইমরানের ফাঁসি কার্যকর  » «   ‘বেত ও বেলুন দিয়ে মারে,পরে নখে সুই ঢুকিয়ে মাথার চুল কেটে দেয়’  » «   বউকে বৃষ্টিতে ফেলে ছাতা মাথায় ট্রাম্প!  » «   ঋণের পরিবর্তে শারীরিক সম্পর্কের প্রস্তাব ব্যাংক ম্যানেজারের,অতঃপর..  » «   খাশোগি নিখোঁজ, বেনিফিট অব ডাউটের সুবিধা পাচ্ছে সৌদি  » «   নিরাপদ খাদ্যে আমরা অনেক পিছিয়ে আছি: ক্যাব সভাপতি  » «   শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  » «   আত্মসমর্পণ না করলে ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ  » «  

খোলা স্থানে মলত্যাগ ঠেকাতে অভিনব উদ্যোগ



1. indআন্তর্জাতিক ডেস্ক::
মাবিজের বাড়িতে কয়েক মাস ধরেই একটি শৌচাগার আছে।কিন্তু তার সেখানে যেতে ভাল লাগে না।মাঠ-ঘাট বা খোলা প্রান্তরই তার বরাবরের পছন্দ। কিন্তু একদিন তিনি আবিষ্কার করলেন মলত্যাগের সময় তোলা তার একটি ছবি গ্রামের একটি দেয়ালে শোভা পাচ্ছে, যেটিকে বলা হচ্ছে ‘লজ্জা দেয়াল’। খবর বিসিসির।

‘আমি খুবই লজ্জা পেয়েছি। সবাই আমার ছবি দেখেছে। যেখানেই যাই সেখানেই লোকজন আমাকে ঘুরে ঘুরে দেখছে’, বলছিলেন এই ভারতীয় নারী। ফলে এখন তিনি আর খোলা জায়গায় প্রাতঃকৃত্য সারেন না। বাড়ির শৌচাগারটিই ব্যবহার করতে শুরু করেছেন।ঘটনাটি ভারতের পশ্চিমবঙ্গে, নদীয়া জেলার।

দেশটিতে শৌচাগার থাকা স্বত্বেও ৫০ কোটি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে। কিন্তু এটা ঠেকাতে নদীয়া জেলার কর্তৃপক্ষ অভিনব এই উদ্যোগটি নিয়েছে। তারা জেলার বিভিন্ন স্থানে ‘লজ্জা দেয়াল’ স্থাপন করেছে, যেখানে খোলা জায়গায় মলত্যাগ করা নারী-পুরুষদের ছবি টানিয়ে দেয়া হচ্ছে।

এই কর্মসূচী পালনের কিছুদিনের মধ্যেই দেখা যাচ্ছে, জেলার কোন অধিবাসীই এখন আর খোলা জায়গায় মলত্যাগ করছে না। ভারতের প্রথম জেলা হিসেবে এই নদীয়াই এখন নিজেদের শতভাগ স্যানিটেশনের আওতায় থাকা অঞ্চল হিসেবে ঘোষণা করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: