বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শুভ জন্মদিন আইয়ুব বাচ্চু  » «   স্পেন আওয়ামীলীগের জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী পালন  » «   রোনালদো ছাড়া রিয়ালকে পাত্তাই দিলো না অ্যাটলেটিকো  » «   আজ ভুটানকে হারালেই ফাইনালে বাংলাদেশ  » «   নিষেধাজ্ঞা আরোপের জন্য অজুহাত খোঁজে আমেরিকা: রাশিয়া  » «   প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন প্রকাশ  » «   সাইফ-কন্যা সারার রূপে ঘায়েল অনেকেই  » «   একনেকে ৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন  » «   শিক্ষার্থীদের আইডিকার্ডে থাকবে ইউনিক নম্বর  » «   ঈদ উপলক্ষে জালনোট ধরতে ব্যাংকগুলোকে ১১ নির্দেশনা  » «   গণঅভ্যুত্থানঃ লিবিয়ায় ৪৫ জনের মৃত্যুদণ্ড  » «   চার রিকশাকে চাপা দিয়ে পালালো কার চালক  » «   ১৫ আগস্ট কেন ভারতের স্বাধীনতা দিবস?  » «   খালেদার জন্মদিনে ফখরুল‘প্রাণ বাজি রেখে লড়াই করতে হবে’  » «   রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে ২ শ্রমিকের মৃত্যু  » «  

খোলা স্থানে মলত্যাগ ঠেকাতে অভিনব উদ্যোগ



1. indআন্তর্জাতিক ডেস্ক::
মাবিজের বাড়িতে কয়েক মাস ধরেই একটি শৌচাগার আছে।কিন্তু তার সেখানে যেতে ভাল লাগে না।মাঠ-ঘাট বা খোলা প্রান্তরই তার বরাবরের পছন্দ। কিন্তু একদিন তিনি আবিষ্কার করলেন মলত্যাগের সময় তোলা তার একটি ছবি গ্রামের একটি দেয়ালে শোভা পাচ্ছে, যেটিকে বলা হচ্ছে ‘লজ্জা দেয়াল’। খবর বিসিসির।

‘আমি খুবই লজ্জা পেয়েছি। সবাই আমার ছবি দেখেছে। যেখানেই যাই সেখানেই লোকজন আমাকে ঘুরে ঘুরে দেখছে’, বলছিলেন এই ভারতীয় নারী। ফলে এখন তিনি আর খোলা জায়গায় প্রাতঃকৃত্য সারেন না। বাড়ির শৌচাগারটিই ব্যবহার করতে শুরু করেছেন।ঘটনাটি ভারতের পশ্চিমবঙ্গে, নদীয়া জেলার।

দেশটিতে শৌচাগার থাকা স্বত্বেও ৫০ কোটি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে। কিন্তু এটা ঠেকাতে নদীয়া জেলার কর্তৃপক্ষ অভিনব এই উদ্যোগটি নিয়েছে। তারা জেলার বিভিন্ন স্থানে ‘লজ্জা দেয়াল’ স্থাপন করেছে, যেখানে খোলা জায়গায় মলত্যাগ করা নারী-পুরুষদের ছবি টানিয়ে দেয়া হচ্ছে।

এই কর্মসূচী পালনের কিছুদিনের মধ্যেই দেখা যাচ্ছে, জেলার কোন অধিবাসীই এখন আর খোলা জায়গায় মলত্যাগ করছে না। ভারতের প্রথম জেলা হিসেবে এই নদীয়াই এখন নিজেদের শতভাগ স্যানিটেশনের আওতায় থাকা অঞ্চল হিসেবে ঘোষণা করেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: