সোমবার, ১৯ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «   বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয়, আ.লীগ নেতারা জড়িত : ফখরুল  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন: ‘শঙ্কা’ নিয়েই প্রস্তুত বাংলাদেশ  » «   সুনামগঞ্জে বিষপানে যুবকের আত্মহত্যা  » «   পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইভিনিং প্রোগ্রামে জমজমাট শিক্ষা বাণিজ্য  » «   ১০ দিনে ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা  » «   আজ বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী, গুরুত্ব পাবে তিস্তা চুক্তি  » «   হবিগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কনস্টেবলের মৃত্যু  » «   খুলনা থেকে সিলেট পর্যন্ত জমি ভারতকে ছেড়ে দিতে হবে বাংলাদেশকে!  » «   ফিলিস্তিনে ইসরাইলের গুলি ও রকেট হামলা  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু যেকোনো দিন: পররাষ্ট্র সচিব  » «   গুগলে ‘ভিখারি’ লিখলেই আসছে ইমরান খানের ছবি  » «  

খালেদা জিয়া সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন: আইনমন্ত্রী



নিউজ ডেস্ক:: খালেদা জিয়া তাঁর মামলা মোকাবিলা করতে সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘যেসব ব্যক্তি অর্থের অভাবে মামলা পরিচালনা করতে পারছেন না, নিজের অর্থে আইনজীবী নিয়োগ করতে না পারায় কারাগারে আটক রয়েছেন, সরকার কেবল তাঁদেরই আইনগত সহায়তা দিচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁদের মধ্যে পড়ছেন না।’আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন আইনমন্ত্রী।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি। তাঁর জামিন হচ্ছে না। এ অবস্থায় সরকার জামিনের বিষয়ে তাঁকে কোনো আইনগত সহায়তা দেবে কি না? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকার শুধু অসহায় নাগরিকদেরই আইনগত সহায়তা দিয়ে আসছে। সরকারের আইনগত সহায়তা কারা পাবেন, আইনের এ সংক্রান্ত ধারাটি তিনি সাংবাদিকদের পড়ে শোনান।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আরো বলেন, ‘সরকার বিভিন্ন পদক্ষেপ নেওয়ার ফলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট তিন লাখ ৯৩ হাজার ৭৯০ জনকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে এক লাখ ১৮ হাজার জনকে আইনি পরামর্শ সেবা, দুই লাখ ৪০ হাজার জনকে মামলায় সহায়তা, ১৭ হাজার ৯২৯ জনকে বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা এবং ১৭ হাজার ৩২৮ জনকে হট লাইনের মাধ্যমে তথ্য সেবা প্রদান করা হয়।’

আইনমন্ত্রী বলেন, ‘২০২০ সালের মধ্যে ৩৭ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ২০১৭ ও ২০১৮ সালে ৮২ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: