শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

খালেদা জিয়া সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন: আইনমন্ত্রী



নিউজ ডেস্ক:: খালেদা জিয়া তাঁর মামলা মোকাবিলা করতে সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘যেসব ব্যক্তি অর্থের অভাবে মামলা পরিচালনা করতে পারছেন না, নিজের অর্থে আইনজীবী নিয়োগ করতে না পারায় কারাগারে আটক রয়েছেন, সরকার কেবল তাঁদেরই আইনগত সহায়তা দিচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁদের মধ্যে পড়ছেন না।’আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন আইনমন্ত্রী।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি। তাঁর জামিন হচ্ছে না। এ অবস্থায় সরকার জামিনের বিষয়ে তাঁকে কোনো আইনগত সহায়তা দেবে কি না? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকার শুধু অসহায় নাগরিকদেরই আইনগত সহায়তা দিয়ে আসছে। সরকারের আইনগত সহায়তা কারা পাবেন, আইনের এ সংক্রান্ত ধারাটি তিনি সাংবাদিকদের পড়ে শোনান।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আরো বলেন, ‘সরকার বিভিন্ন পদক্ষেপ নেওয়ার ফলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট তিন লাখ ৯৩ হাজার ৭৯০ জনকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে এক লাখ ১৮ হাজার জনকে আইনি পরামর্শ সেবা, দুই লাখ ৪০ হাজার জনকে মামলায় সহায়তা, ১৭ হাজার ৯২৯ জনকে বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা এবং ১৭ হাজার ৩২৮ জনকে হট লাইনের মাধ্যমে তথ্য সেবা প্রদান করা হয়।’

আইনমন্ত্রী বলেন, ‘২০২০ সালের মধ্যে ৩৭ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ২০১৭ ও ২০১৮ সালে ৮২ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: