মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাতে দেশ ছাড়ছেন মাহমুদউল্লাহ-মুস্তাফিজ  » «   পারিবারিক অশান্তির মূলে পরকীয়া  » «   ‘এই সুমি সেই সুমি’  » «   সুপ্রিম কোর্টের দারস্থ প্রিয়া প্রকাশ  » «   খালেদার শহীদ মিনারে শ্রদ্ধার বিষয়ে যা বললেন আ’লীগ নেতারা  » «   পাবনায় সরকারি এডওয়ার্ড কলেজে বই পড়া ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   পাবনা জেলা বিড়ি শিল্প মালিক সমিতির কমিটি গঠন শাহাদত সভাপতি রাসেল সম্পাদক  » «   কানাডায় বাংলাদেশি তরুণীর কৃতিত্ব  » «   মাথা না ধুলে ফরজ গোসল হবে?  » «   হোটেলে রুম ফাঁকা নেই, ফিরিয়ে দেয়া হলো মোদিকে  » «   ‘বর্তমান অবস্থায় খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না’  » «   হবিগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের গুলি,আহত ৩০  » «   পোশাক নিয়ে আলোচনায় সোহানা সাবা  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত শহীদ মিনার  » «   চুনারুঘাটে অগ্নিকান্ডে ২টি দোকান পুড়ে ছাই  » «  

খারাপ উদ্দেশ্যে সরকার খালেদা জিয়ার উপর পিপার স্প্রে নিক্ষেপ করেছে



1. dabনিউজ ডেস্ক:
ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ড্যাবের সিনিয়র যুগ্ম মহাসচিব ডা. এস এস রফিকুল ইসলাস বাচ্চু বলেন, অবস্থাদৃষ্টে মনে হয়, একটি বিশেষ খারাপ উদ্দেশ্য নিয়ে এই নিষিদ্ধ রাসায়নিক অস্ত্র পিপার স্প্রে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপর সম্পূর্ণ অনৈতিক ও অমানবিকভাবে ব্যবহার করা হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টাস ইউনিটিতে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত ‘রাসায়নিক অস্ত্র পিপার স্প্রে’র মৃত্যু ঝুঁকি ও বাংলাদেশ প্রেক্ষাপট শীর্ষক’ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
ডা. এস এস রফিকুল ইসলাস বাচ্চু বলেন, পিপার স্প্রে মানবদেহে প্রচন্ড জ্বালা, ব্যাথা , শ্বাসকষ্ট, বুকে ব্যথা, নাক দিয়ে পানিপড়া, প্রচন্ড কাশি, শরীরের উপরের অংশে জ্বালাপোড়া এবং শরীরের উপরের অংশে সামনের দিকে ধনুকের মতো বেঁকে যেতে পারে।
পিপার স্প্রে নিক্ষেপের বিভিন্ন সময়ের ক্ষতির চিত্র তুলে ধরে তিনি বলেন, ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত আমেরিকার লস এঞ্জেলসে ৬১ জনের মৃত্যু ঘটেছে। অন্যদিকে ১৯৯৩ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় পুলিশ পিপার স্প্রে নিক্ষেপে ২৭ জনের মৃত্যু হয়েছে।
আদালতের নিষেধাজ্ঞা থাকার পর পিপার স্প্রে নিক্ষেপের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিবেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রফিকুল বলেন, আমরা যেহেতু ডাক্তার তাই আইনিভাবে মোকাবিলা করবো না । আমরা সামাজিকভাবে এই স্প্রের প্রতিরোধের আহবান জানাই। সরকার নিষিদ্ধ পিপার স্প্রে নিক্ষেপ করে জাতির সাথে প্রতারণা করেছে।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর উপদেষ্টা অধ্যাপক ডা. এম এ মান্নান, ডা. শাহাবুদ্দিন, ডা. আব্দুল কুদ্দুস, ডা. সাইফুল ইসলাম সেলিম, ডা. আদনান হাসান মাহমুদ, ডা. জহিরুল ইসলাম।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: