শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

খাদ্যে বিষক্রিয়া প্রতিরোধ করবেন যেভাবে



লাইফ স্টাইল ডেস্ক:: শীত মানেই উৎসব। এই সময় বিয়ে, বেড়ানো কিংবা বনভোজনসহ নানা ধরনের অনুষ্ঠান লেগেই থাকে।ফলে খাওয়াদাওয়ার অনিয়ম বাড়ে। সেই সঙ্গে খাদ্যে বিষক্রিয়ারও সম্ভাবনা দেখা দেয়। অবশ্য শীতে এই ধরনের অসুখের প্রবণতা বাড়লেও সারা বছরই খাদ্যে বিষক্রিয়ার আশঙ্কা থাকে।

খাদ্যে বিষক্রিয়া হলে হজমে নানা সমস্যা যেমন- বমি, জ্বর ডায়রিয়াসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়। এছাড়া অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অপরিষ্কার পানি, বিশেষ কোনও খাবার সহ্য না হলে কিংবা ব্যাকটেরিয়া-ছত্রাকে আক্রান্ত যেকোন খারাপ খাবার থেকে খাদ্যে বিষক্রিয়া ছড়াতে পারে। এ ধরনের সমস্যা অবহেলা করলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এ কারণে খাদ্যে বিষক্রিয়ার শিকার হলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরী।

এছাড়া বিশেষ কিছু খাবার যদি নিয়মিত খাওয়া যায় তাহলে খাদ্যে বিষক্রিয়া সহজেই প্রতিরোধ করা যায়। যেমন-প্রতি দিন আদা কুচির সঙ্গে মধু মিশিয়ে খেলে হজমশক্তি বাড়ে।সেই সঙ্গে পেটে ব্যথা,বমিভাব ইত্যাদি কমাতেও এটি উপকারী।

হজমের সমস্যা কমাতে সাহায্য করে জিরা। দিনে এক বার খানিকটা গোটা জিরা অল্প লবণ মাখিয়ে খেলে ভাল ফল পাবেন।খাদ্যে বিষক্রিয়া প্রতিরোধ করতে দারুন উপকারী ফল হচ্ছে কলা। এতে থাকা পটাশিয়াম যেকোন অসুখ প্রতিরোধ করতে সাহায্য করে।

ডায়রিয়ায় উপস্থিত ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধ করতে আপেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া অ্যাসিডিটি কমাতে ও হজমের যে কোনও সমস্যা দূর করতে এই ফল কার্যকরী ভূমিকা পালন করে।

শরীরের টক্সিন দূর করতে ও পরিপাক পদ্ধতি স্বাভাবিক রাখতে প্রতিদিন গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খান। এটি হজমের বিভিন্ন সমস্যা দূর হওয়ার করার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: