সোমবার, ১৮ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য অশনিসংকেত: মাহবুব তালুকদার  » «   উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা  » «   পুলিশ কেন জনগণের বন্ধু নয়?  » «   ভোটার শূন্য ভোটকেন্দ্রে, দোল খাচ্ছেন নিরাপত্তা কর্মীরা  » «   অসুস্থতার কারণে খালেদা জিয়ার গ্যাটকো মামলার শুনানি পিছিয়েছে  » «   বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী  » «   চাঁদপুরের ৫০০ বছরের পুরনো মসজিদ সংরক্ষণের সিদ্ধান্ত  » «   কাঙালের ধন চুরি…  » «   সুপ্রিম কোর্টের ১৩ দিনের অবকাশ শুরু  » «   গোলাপগঞ্জের একটি কক্ষে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট পড়েনি একটিও!  » «   সৌদি এয়ারলাইনসের দুই নারী ক্রুর অন্তর্বাসে মিলল সোনার বার  » «   উপজেলা নির্বাচন: ৪ ঘন্টায় ভোট পড়েছে মাত্র ৬টি!  » «   উপজেলা নির্বাচনে দায়িত্ব পালনকালে প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু  » «   হাসিনাকে ট্রুডোর ফোন, জানালেন নিন্দা-শোক  » «   উপজেলা নির্বাচন: বেলা বাড়ার সাথে বাড়ছে সিলেটে ভোটারদের উপস্থিতি  » «  

খাদ্যে বিষক্রিয়া প্রতিরোধ করবেন যেভাবে



লাইফ স্টাইল ডেস্ক:: শীত মানেই উৎসব। এই সময় বিয়ে, বেড়ানো কিংবা বনভোজনসহ নানা ধরনের অনুষ্ঠান লেগেই থাকে।ফলে খাওয়াদাওয়ার অনিয়ম বাড়ে। সেই সঙ্গে খাদ্যে বিষক্রিয়ারও সম্ভাবনা দেখা দেয়। অবশ্য শীতে এই ধরনের অসুখের প্রবণতা বাড়লেও সারা বছরই খাদ্যে বিষক্রিয়ার আশঙ্কা থাকে।

খাদ্যে বিষক্রিয়া হলে হজমে নানা সমস্যা যেমন- বমি, জ্বর ডায়রিয়াসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়। এছাড়া অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অপরিষ্কার পানি, বিশেষ কোনও খাবার সহ্য না হলে কিংবা ব্যাকটেরিয়া-ছত্রাকে আক্রান্ত যেকোন খারাপ খাবার থেকে খাদ্যে বিষক্রিয়া ছড়াতে পারে। এ ধরনের সমস্যা অবহেলা করলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এ কারণে খাদ্যে বিষক্রিয়ার শিকার হলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরী।

এছাড়া বিশেষ কিছু খাবার যদি নিয়মিত খাওয়া যায় তাহলে খাদ্যে বিষক্রিয়া সহজেই প্রতিরোধ করা যায়। যেমন-প্রতি দিন আদা কুচির সঙ্গে মধু মিশিয়ে খেলে হজমশক্তি বাড়ে।সেই সঙ্গে পেটে ব্যথা,বমিভাব ইত্যাদি কমাতেও এটি উপকারী।

হজমের সমস্যা কমাতে সাহায্য করে জিরা। দিনে এক বার খানিকটা গোটা জিরা অল্প লবণ মাখিয়ে খেলে ভাল ফল পাবেন।খাদ্যে বিষক্রিয়া প্রতিরোধ করতে দারুন উপকারী ফল হচ্ছে কলা। এতে থাকা পটাশিয়াম যেকোন অসুখ প্রতিরোধ করতে সাহায্য করে।

ডায়রিয়ায় উপস্থিত ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধ করতে আপেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া অ্যাসিডিটি কমাতে ও হজমের যে কোনও সমস্যা দূর করতে এই ফল কার্যকরী ভূমিকা পালন করে।

শরীরের টক্সিন দূর করতে ও পরিপাক পদ্ধতি স্বাভাবিক রাখতে প্রতিদিন গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে খান। এটি হজমের বিভিন্ন সমস্যা দূর হওয়ার করার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: