বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ধাপে ধাপে জরিমানা নেবে ট্রাফিক পুলিশ  » «   আগামীকাল থেকে আলীয়া মাদ্রাসা মাঠে ওয়াজ মাহফিল শুরু  » «   ঘরের ছেলে ঘরে ফিরেছে: ইনাম চৌধুরী প্রসঙ্গে মিসবাহ সিরাজ  » «   উল্টো আ’লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা: মির্জা ফখরুল  » «   এবার তাজমন্দিরে রূপান্তরিত হচ্ছে আগ্রার তাজমহল  » «   বান্দরকে লাই দিলে গাছের মাথায় ওঠে : রাঙ্গাকে ফিরোজ রশীদ  » «   আবরার হত্যায় ২৫ জনকে আসামি করে চার্জশিট জমা  » «   ২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে বিদ্যুৎ: প্রধানমন্ত্রী  » «   সরকারবিরোধী হলে ৩০ ডিসেম্বরের পরই রাস্তায় নামতাম : ভিপি নুর  » «   আজ ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  » «   সিধুকে নিয়ে করা ইমরান খানের মন্তব্য ভাইরাল  » «   পায়ের ওপর দিয়ে বাস, মৃত্যুর কাছে হার মানলেন সেই নারী  » «   পুরোনো বগিতে অতিরিক্ত যাত্রী নিয়ে চলছিল উদয়ন  » «   ট্রেন দুর্ঘটনা: লাশ হয়ে বাড়ি ফিরছেন চাঁদপুরের দম্পতি  » «   ট্রেন দুর্ঘটনায় নিহত ১০ জনের পরিচয় মিলেছে  » «  

ক্রাইস্টচার্চের প্রতিশোধ নিতেই ইস্টার সানডের হামলা : শ্রীলঙ্কা



আন্তর্জাতিক ডেস্ক:: গত মার্চে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার প্রতিশোধ নিতেই ইসলামি চরমপন্থীরা শ্রীলঙ্কায় সমন্বিত হামলা চালিয়েছে বলে দাবি করেছেন দেশটির এক মন্ত্রী। মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রুয়ান উইজেওয়ারদানা এ দাবি করেন।

তিনি বলেছেন, রোববারের সমন্বিত হামলা ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধে চালানো হয়েছে বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে দেয়া এক বক্তৃতায় তিনি বলেন, প্রাথমিক তদন্তে ধারাবাহিক বোমা হামলা একটি ইসলামি মৌলবাদী গোষ্ঠী চালিয়েছে বলে দেখা গেছে। চরমপন্থী এই দলটির নাম ন্যাশনাল তাওহীদ জামাত (এনটিজে)।

তবে ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও আরো দুটি স্থাপনায় সংঘবদ্ধ বোমা হামলায় ৩২১ জনের প্রাণহানি ও আরো ৪ শতাধিক মানুষ আহত হলেও এই হামলার দায় আনুষ্ঠানিকভাবে কোনো গোষ্ঠী এখন পর্যন্ত স্বীকার করেনি।

গত ১৫ মার্চ জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে শেতাঙ্গ আধিপত্যবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারান্ট সশস্ত্র হামলা চালায়। অস্ট্রেলীয় বংশোদ্ভূত এই সন্ত্রাসীর গুলিতে ৫০ মুসল্লির প্রাণহানি ঘটে।

রুয়ান উইজেওয়ারদানা বলেছেন, তদন্তে দেখা গেছে ক্রাইস্টচার্চে মুসলিমদের বিরুদ্ধে হামলার প্রতিশোধ হিসেবে রোববারের হামলা হয়েছে। তবে তার এই দাবির পক্ষে কোনো ধরনের প্রমাণ উপস্থাপন করতে পারেননি লঙ্কান এই মন্ত্রী।

হামলার কয়েক সপ্তাহ আগে দেশটির সরকারি বিভিন্ন দফতরে একটি গোপন গোয়েন্দা চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে বলা হয়, সশস্ত্র সন্ত্রাসী একটি গোষ্ঠীর এক সদস্য বোমা হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। এমনকি ওই সন্ত্রাসী তার সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টে চরমপন্থী কিছু কনটেন্ট পোস্ট করে হামলার প্রস্তুতির জানান দিতে থাকে।

সন্দেহভাজন এই সন্ত্রাসী নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হামলার পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশি সক্রিয় হয়ে ওঠে। কিন্তু সন্ত্রাসবাদ বিশেষজ্ঞরা বলছেন, হামলায় ব্যবহৃত রসদ এবং হামলার ধরন দেখে মনে হচ্ছে, হামলাকারীরা কয়েক মাস আগে থেকে প্রস্তুতি নিয়েছে।

সূত্র : দ্য গার্ডিয়ান, সিএনএন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: