মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

ক্যান্সার ও ডায়াবেটিস প্রতিরোধক করলা



লাইফ স্টাইল ডেস্ক:: স্বাদের তিতা বলে অনেকেই করলা খেতে পছন্দ করেন না। ছোটদের পাশাপাশি বড়দের খাদ্যতালিকায় থাকে না এটি। তিতা স্বাদ ছাড়াও এর আছে নানা গুণ। করলা ক্যান্সার প্রতিরোধ, ওজন কমানো সহ আরো নানা রকম রোগের বিরুদ্ধে লড়াই করে।

প্রাচীনকালে করলা ওষধি হিসেবে ব্যবহার করা হতো। তবে করলা নিয়ে সম্প্রতি সময়ে করা নানা গবেষণায় বেরিয়ে এসেছে এর অনেক গুণের কথা।

হেলথ ডট কম অনুযায়ী করলায় আছে ব্রকলির দ্বিগুণ পরিমাণ বেটা-কেরোটিন, পালং শাকের দুই গুণ ক্যালসিয়াম আর কলার থেকে দুই গুণ বেশি পটাশিয়াম। কাঁচা করলার রস এন্টি অক্সিডেন্টের দারুণ উৎস।

করলার রস রক্ত পরিশোধন করে।ফলে রক্তের নানা সংক্রমণ, ত্বকের সংক্রমণ দূর, রক্ত থেকে টক্সিন বা দূষিত উপাদান বের করতে সাহায্য করে।করলার রস রক্ত চলাচল বাড়িয়ে ত্বকের র‍্যাশ, ব্রণ,সোরিয়াসিস, ফোঁড়া ইত্যাদির দূর করে। তাই ত্বক হয়ে ওঠে উজ্জ্বল।

ক্যান্সার কোষের বৃদ্ধি ঠেকাতেও কাজে লাগে করলা।করলায় পলিপেপটাইড পি নামের এক ধরণের প্রোটিন আছে যা অনেকটা ইনসুলিনের মত কাজ করে।এই প্রোটিন মানব শরীরে ইনসুলিনের অনুকরণে কাজ করে যা ডায়াবেটিস রোগীর রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: