বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

কোরবানির জন্য সুস্থ ও সবল পশু চেনার উপায়



লাইফ স্টাইল ডেস্ক:: আর কিছুদিন পরই ঈদুল আযহা। কোরবানির পশু কিনতে এখন ব্যস্ত সবাই। সবারই পছন্দ সুস্থ-সব-তরতাজা গরু। তবে বাইরে থেকে দেখতে নাদুসনুদুস মানেই কিন্তু সুস্থ-সবল গরু নয়!

ইসলামী শরীয়াহ মোতাবেক ছয় ধরনের পশু কোরবানীর করার ব্যাপারে তাগিদ দেয়া হয়েছে-গরু, ছাগল, উট, ভেড়া, দুম্বা এবং মহিষ। বাংলাদেশের পশু কোরবানীর ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় পশু হলো গরু। ইতিমধ্যে বাংলাদেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন হাটে কোরবানীর পশু কেনা-বেচা শুরু হয়ে গেছে।

সুস্থ পশু চেনার উপায়ঃ
১. মাথা তথা শিঁরদাড়া উঁচু,কান খাঁড়া,শরীর টানটান থাকবে।
২. পশুগুলোর মধ্যে চটপটে ভাব থাকবে,দ্রুত হাঁটাচলা এবং স্বাভাবিকভাবে খাওয়া-দাওয়া করবে।
৩. অবশ্যই লেজ দিয়ে মশা-মাছি তাড়াবে এক কথায় লেজ নাড়াবে।
৪. ভারি আওয়াজে ছোটাছুটি করবে,এমনকি গুতো দিতেও উদ্যত হবে।
৫. নাকের উপরের অংশ ভেজা থাকবে।
৬. গোবর স্বাভাবিক থাকবে।

মোটাতাজা পশু মানেই সুস্থ এমন নয়, বরং বেশি মোটাতাজা পশুতে চর্বির পরিমাণ বেশি থাকে যা পরবর্তীতে মানুষের স্বাস্থ্যহানির কারণ হয়ে দাঁড়ায়। কোরবানীর পশু কেনার সময় শরীরে কোনো ক্ষত আছে কিনা ভালো করে দেখে নিতে হবে।

যেসব পশুকে স্টেরয়েড বা মোটাজাতকরণ ঔষধ প্রয়োগ করে বিক্রি করা হয়, সেগুলোর শরীরে পানি জমে ফুলে উঠে। আঙুল দিয়ে শরীরে মাংসল অংশের উপর চাপ দিলে আঙুল ভিতরে ঢুকে যাবে এবং পানির উপস্থিতি বুঝা যাবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: