সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থনীতিতে নোবেল পেলেন যারা  » «   যুবলীগের পদ বেচে ঢাকায় ৪৬ ফ্ল্যাট-দোকানের মালিক ‘ক্যাশিয়ার আনিস’  » «   বরফ গলছে সৌদি-ইরানের, নেপথ্যে ইমরান খান  » «   ক্যাসিনো পঞ্চপাণ্ডবের রইল বাকি ১  » «   পুলিশের ওপর হামলা: দুই ‘জঙ্গি’ আটক  » «   সিলেট-জকিগঞ্জ সড়কে চালকদের প্রতিযোগিতায় যাত্রীবাহী বাস খাদে, আহত ৭  » «   ইনস্টাগ্রামে ট্রাম্প-ওবামাকে পেছনে ফেললেন মোদি!  » «   একটি মোবাইল চার্জারের দাম ২২ হাজার টাকা  » «   বেতন বৈষম্য: কর্মবিরতিতে সাড়ে ৩ লাখ শিক্ষক  » «   আবরার হত্যা: শেষ চার ঘণ্টার নৃশংসতার চিত্র  » «   সংবিধান পড়ে শোনালেন আমান, পুলিশ বলল ‘গো ব্যাক’  » «   বুয়েটে ভর্তি পরীক্ষা শুরু  » «   আবরার হত্যায় এবার মুজাহিদের স্বীকারোক্তি  » «   তিন সপ্তাহ ধরে কার্যালয়ে যান না যুবলীগ চেয়ারম্যান  » «   নোবেল পুরস্কার র‌্যাব-পুলিশের হাতে নয় : রিজভী  » «  

কোরবানির জন্য সুস্থ ও সবল পশু চেনার উপায়



লাইফ স্টাইল ডেস্ক:: আর কিছুদিন পরই ঈদুল আযহা। কোরবানির পশু কিনতে এখন ব্যস্ত সবাই। সবারই পছন্দ সুস্থ-সব-তরতাজা গরু। তবে বাইরে থেকে দেখতে নাদুসনুদুস মানেই কিন্তু সুস্থ-সবল গরু নয়!

ইসলামী শরীয়াহ মোতাবেক ছয় ধরনের পশু কোরবানীর করার ব্যাপারে তাগিদ দেয়া হয়েছে-গরু, ছাগল, উট, ভেড়া, দুম্বা এবং মহিষ। বাংলাদেশের পশু কোরবানীর ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় পশু হলো গরু। ইতিমধ্যে বাংলাদেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন হাটে কোরবানীর পশু কেনা-বেচা শুরু হয়ে গেছে।

সুস্থ পশু চেনার উপায়ঃ
১. মাথা তথা শিঁরদাড়া উঁচু,কান খাঁড়া,শরীর টানটান থাকবে।
২. পশুগুলোর মধ্যে চটপটে ভাব থাকবে,দ্রুত হাঁটাচলা এবং স্বাভাবিকভাবে খাওয়া-দাওয়া করবে।
৩. অবশ্যই লেজ দিয়ে মশা-মাছি তাড়াবে এক কথায় লেজ নাড়াবে।
৪. ভারি আওয়াজে ছোটাছুটি করবে,এমনকি গুতো দিতেও উদ্যত হবে।
৫. নাকের উপরের অংশ ভেজা থাকবে।
৬. গোবর স্বাভাবিক থাকবে।

মোটাতাজা পশু মানেই সুস্থ এমন নয়, বরং বেশি মোটাতাজা পশুতে চর্বির পরিমাণ বেশি থাকে যা পরবর্তীতে মানুষের স্বাস্থ্যহানির কারণ হয়ে দাঁড়ায়। কোরবানীর পশু কেনার সময় শরীরে কোনো ক্ষত আছে কিনা ভালো করে দেখে নিতে হবে।

যেসব পশুকে স্টেরয়েড বা মোটাজাতকরণ ঔষধ প্রয়োগ করে বিক্রি করা হয়, সেগুলোর শরীরে পানি জমে ফুলে উঠে। আঙুল দিয়ে শরীরে মাংসল অংশের উপর চাপ দিলে আঙুল ভিতরে ঢুকে যাবে এবং পানির উপস্থিতি বুঝা যাবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: