মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
কমলগঞ্জে সংখ্যালঘুর বাড়িতে হামলা: পিইসি পরীক্ষার্থী সহ আহত ৩  » «   নাতির সঙ্গে পিএসপি পরীক্ষা দিচ্ছেন নানি  » «   তবু চলছে সৌদি হামলা; আরো ১২ ইয়েমেনি নিহত  » «   হাইকোর্টের রুল জারি মুক্তি বার্তায় নাম থেকেও, তালিকায় অন্তর্ভুক্তি নয় কেন?  » «   ২০ কোটি টাকায় ‘ভার্জিনিটি’ নিলামে বেচলেন যে মডেল  » «   ওসমানীনগর উপজেলা স্বেচ্চাসেবক দলের মত বিনিময়  » «   ‘সংবিধান অনুসারেই জাতীয় নির্বাচন করতে হবে’  » «   টিকল না ১০ নম্বর সম্পর্কও? সুস্মিতার বয়ফ্রেন্ডের তালিকা…  » «   জাতীয় পতাকা উত্তোলন ছাড়াই চলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়  » «   বিয়ের রাতে পালালেন সাবিলা নূর!  » «   নিজেকে আরো সুন্দর করে তুলতে ব্যবহার করুন এই ৭ তেল  » «   ‘দু:শাসনের জন্য আ’লীগকে জবাবদিহি করতে হবে’  » «   হাসপাতাল ও হোটেলে র‌্যাবের অভিযান : জরিমানা ২২ লাখ টাকা  » «   জঙ্গি সংগঠনের কার্যক্রম ঠেকাতে ইজতেমায় পুলিশের কড়া নজরদারি থাকবে  » «   ঢাকা সেনানিবাসে প্রধানন্ত্রী‘বাঙালি জাতিকে ধ্বংস করতেই জাতির পিতাকে হত্যা’  » «  

কোন খাবার খেলে আবার অজু করতে হবে?



ইসলাম ডেস্ক::নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯৬৯তম পর্বে কোন খাবার খেলে সালাতের আগে অজু করতে হয়, সে সম্পর্কে কেরানীগঞ্জ থেকে ই-মেইলে জানতে চেয়েছেন আয়াজ। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কোন ধরনের খাবার খেলে সালাতের আগে অজু করে নিতে হয়? শুনেছি, আগুনে রান্না করা খাবার খেলে নাকি সালাতের আগে অজু করতে হয়। এ কথা কি সঠিক?

উত্তর : এ মাসয়ালা নিয়ে আলেমদের মধ্যে বিতর্ক রয়েছে। প্রথমে রাসূল (সা.) আগুনে রান্না করা খাবার খেলে অজু করতে নির্দেশ দিয়েছেন। কিন্তু পরবর্তী সময়ে রাসূল (সা.) এটা শিথিল করে দিয়েছেন। সুতরাং এটা খেলে অজু করতে হবে না। শুধু একটি খাবার খেলে রাসূল (সা.) অজু করতে বলেছেন। সেটি হলো, যদি উটের গোশত কেউ খায়, তাহলে সে অজু করবে। উটের গোশত খাওয়ার পর রাসূল (সা.) অজু করার নির্দেশ দিয়েছেন, এ জন্য আমরা সেখানে অজু করব।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: