বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু  » «   আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসবে র‍্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  » «   উন্নয়ন করতে গিয়ে জীবন ও জীবিকার যেন ক্ষতি না হয় : প্রধানমন্ত্রী  » «   আজ দিন রাত সমান, আকাশে থাকবে সুপারমুন  » «   সহকর্মীর হাতে খুন হলেন তিন ভারতীয় সেনা  » «   মসজিদে হামলাধারী ব্রেন্টন আইএস থেকে ভিন্ন কিছু নয়: এরদোগান  » «   সিলেটে মেশিনে আদায় হবে যানবাহনের মামলার জরিমানা  » «   গ্যাসের দাম ১৩২% বৃদ্ধির প্রস্তাব হাস্যকর  » «   মেয়রের আশ্বাসে ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত  » «   দরিদ্র বলে এদেশে কিছু থাকবে না : প্রধানমন্ত্রী  » «   এক সপ্তাহের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ  » «   গুলিবিদ্ধ বাংলাদেশি ওমরের মুখে মসজিদে হামলার লোমহর্ষক বর্ননা…  » «   আজ প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী,আ. লীগের শ্রদ্ধা  » «   আল্লাহর কসম, ইসলাম গ্রহণ করে আমি সম্মানিত: মার্কিন সঙ্গীতশিল্পী  » «   তনু হত্যার ৩ বছর আজ: এখনও শনাক্ত হয়নি ঘাতক, হতাশ পরিবার  » «  

কোন খাবার খেলে আবার অজু করতে হবে?



ইসলাম ডেস্ক::নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯৬৯তম পর্বে কোন খাবার খেলে সালাতের আগে অজু করতে হয়, সে সম্পর্কে কেরানীগঞ্জ থেকে ই-মেইলে জানতে চেয়েছেন আয়াজ। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কোন ধরনের খাবার খেলে সালাতের আগে অজু করে নিতে হয়? শুনেছি, আগুনে রান্না করা খাবার খেলে নাকি সালাতের আগে অজু করতে হয়। এ কথা কি সঠিক?

উত্তর : এ মাসয়ালা নিয়ে আলেমদের মধ্যে বিতর্ক রয়েছে। প্রথমে রাসূল (সা.) আগুনে রান্না করা খাবার খেলে অজু করতে নির্দেশ দিয়েছেন। কিন্তু পরবর্তী সময়ে রাসূল (সা.) এটা শিথিল করে দিয়েছেন। সুতরাং এটা খেলে অজু করতে হবে না। শুধু একটি খাবার খেলে রাসূল (সা.) অজু করতে বলেছেন। সেটি হলো, যদি উটের গোশত কেউ খায়, তাহলে সে অজু করবে। উটের গোশত খাওয়ার পর রাসূল (সা.) অজু করার নির্দেশ দিয়েছেন, এ জন্য আমরা সেখানে অজু করব।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: