শুক্রবার, ২২ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে নির্মাণ হতে যাচ্ছে স্মৃতিসৌধ,পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটার  » «   সুখী দেশের তালিকায় বাংলাদেশের ১০ ধাপ অবনতি  » «   জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু  » «   আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসবে র‍্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  » «   উন্নয়ন করতে গিয়ে জীবন ও জীবিকার যেন ক্ষতি না হয় : প্রধানমন্ত্রী  » «   আজ দিন রাত সমান, আকাশে থাকবে সুপারমুন  » «   সহকর্মীর হাতে খুন হলেন তিন ভারতীয় সেনা  » «   মসজিদে হামলাধারী ব্রেন্টন আইএস থেকে ভিন্ন কিছু নয়: এরদোগান  » «   সিলেটে মেশিনে আদায় হবে যানবাহনের মামলার জরিমানা  » «   গ্যাসের দাম ১৩২% বৃদ্ধির প্রস্তাব হাস্যকর  » «   মেয়রের আশ্বাসে ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত  » «   দরিদ্র বলে এদেশে কিছু থাকবে না : প্রধানমন্ত্রী  » «   এক সপ্তাহের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ  » «   গুলিবিদ্ধ বাংলাদেশি ওমরের মুখে মসজিদে হামলার লোমহর্ষক বর্ননা…  » «   আজ প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী,আ. লীগের শ্রদ্ধা  » «  

কেমন হতে পারে ট্রাম্পের শাসন, দেখুন বস্টন গ্লোবের চোখে



139701_1আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে বসবাসরত ১ কোটি ১৩ লাখ অবৈধ শ্রমিককে ফেরত পাঠানো শুরু হয়েছে। এ নিয়ে বিভিন্ন রাজ্যে দাঙ্গার পর কারফিউ জারি করা হয়েছে। শেয়ারবাজারে ধস নেমেছে। সেনাবাহিনীতে দেখা দিয়েছে বিদ্রোহ।
পাঠক, ওপরের সংবাদ সূচনা পড়ে আঁতকে উঠবেন না।
যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প সত্যি সত্যি প্রেসিডেন্ট নির্বাচিত হলে এক বছর পরে আমেরিকার পরিস্থিতি এমনই হতে পারে বলে একটি কল্পনাপ্রসূত ও বিদ্রুপাত্মক চিত্র অঙ্কন করেছে প্রভাবশালী মার্কিন পত্রিকা বস্টন গ্লোব।
রবিবারের পত্রিকার পুরো প্রথম পৃষ্ঠাজুড়েই ছাপানো হয় ট্রাম্প শাসিত আমেরিকার এক দিনের এমন ভয়াবহ চিত্র।
৯ এপ্রিল, ২০১৭ তারিখ সংখ্যায় প্রকাশিত পত্রিকার একদম ওপরে আমেরিকার ‘৪৫ তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে’র ছবি সংযুক্ত করে শিরোনাম দেয়া হয়েছে ‘বিতাড়ন শুরু হতে যাচ্ছে’। এতে তার নির্বাচনী প্রতিশ্রুতি ‘১ কোটি ১৩ লাখ অবৈধ শ্রমিককে বিতাড়িত করা হবে’ উদ্ধৃত করে বলা হয় ‘অভিবাসীদের দ্রুত তাড়িয়ে দেয়া হচ্ছে’।
ট্রাম্প হোয়াইট হাউজে যাওয়ার প্রথম ১০০ দিনে সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধ, ব্যবসা-বাণিজ্য, সাংবাদিকতা, মহাকাশ গবেষণা ও যুক্তরাষ্ট্রের পার্কগুলোতে কিরূপ বিপত্তির সৃষ্টি হতে পারে তার একটি বর্ণনা শিরোনামের সাথে সংযুক্ত করা হয়েছে।
এতে একটি খবরে বলা হয় ‘মার্কিন সৈন্যরা আইএস সদস্যদের হত্যার নির্দেশ প্রত্যাখান করেছে’। এর কারণ হিসেবে তারা সেনাপ্রধানকে উদ্ধৃত করে বলেছে,‘বেসামরিক লোকের নির্দেশ প্রদানের প্রতিবাদে সেনাবাহিনীতে বিদ্রোহ ঘটেছে’।
আরেকটি খবরে বলা হয়েছে, ‘বিভিন্ন শহরে বিক্ষোভ সত্ত্বেও বহিষ্কার কর্মসূচির জন্য তহবিল চেয়ে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প।’
প্রথম পাতার বাকি সংবাদগুলোয় ট্রাম্পের শাসনাধীন যুক্তরাষ্ট্রের এক হতাশাজনক চিত্র তুলে ধরা হয়েছে। এসবের মধ্যে রয়েছে ‘শেয়ারবাজারে ধস’, ‘সংবাদমাধ্যমের কণ্ঠ রোধ করতে কঠোর আইন প্রণয়নের উদ্যোগ’ ইত্যাদি খবর।
এছাড়াও কয়েকটি কৌতূককর খবরও ছাপা হয়েছে কাল্পনিক প্রথম পাতায়। যেমন ট্রাম্পের নামে বিখ্যাত ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কের নামকরণ, নোবেল পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় ট্রাম্পের নাম ওঠা ইত্যাদি।
ওই কাল্পনিক প্রচ্ছদের এক প্রান্তে সম্পাদকীয় নোটে বস্টন গ্লোব বলেছে,‘এটা ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা’।‘রিপাবলিকান প্রার্থী ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে এই পৃষ্ঠায় আপনি যা পড়লেন তার সবকিছুই আমেরিকায় ঘটতে পারে। অনেক আমেরিকানই ট্রাম্পের এই দর্শনে আকৃষ্ট হতে পারেন কিন্তু গ্লোবের সম্পাদকীয় বোর্ডের নিকট এই দর্শন গভীরভাবে সমস্যাগ্রস্থ বলে বিবেচিত।’
বস্টন গ্লোব কিছুটা ডেমোক্র্যাট ঘেঁষা পত্রিকা। এর আগেও তারা ট্রাম্পের মনোনয়নের বিরোধীতা করে খবর প্রকাশ করেছিল। তবে এবারই প্রথম এতো গুরুতরভাবে ট্রাম্পকে সরাসরি আক্রমণ করেছে তারা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: