মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?



আন্তর্জাতিক ডেস্ক:: বহুদিন আগে থেকেই উত্তর কোরিয়ার ‘পবিত্র পর্বতে’ ওঠার স্বপ্ন ছিল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের। বৃহস্পতিবার তার সে স্বপ্ন পূরণ করেন উত্তর কোরিয়ার প্রধান কিম। বিশ্বের প্রথম কোনো রাষ্ট্র নেতা হিসেবে মুনকে ওই পর্বতে ওঠার সুযোগ দিলেন উত্তর কোরিয়ার এই নেতা। এ সময় সঙ্গে ছিলেন তাদের স্ত্রী।

জানা যায়, তিন দিনের এক ঐতিহাসিক সফরে গত মঙ্গলবার পিয়ংইয়ং যান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনে। সফরের শেষ দিন বৃহস্পতিবার দুই কোরিয়ার ঐক্যের প্রতীক হিসেবে মুনকে দুই হাজার ৭৪৪ মিটার উচ্চতাবিশিষ্ট উত্তর কোরিয়ার পবিত্র পর্বত মাউন্ট পায়েকতুতে নিয়ে যান কিম। চীন সীমান্তে এই আগ্নেয় পর্বতটির অবস্থান।

কোরীয় লোকগাথায় একে পবিত্র স্থান হিসেবে বিবেচনা করা হয়। কোরীয় জাতির আধ্যাত্মিক উৎসস্থানও বলা হয় একে। কিম পরিবারের বীরত্ব প্রচারেও এ পর্বতের ভূমিকা রয়েছে। কিম জং উনের বাবা কিম জং ইলের যে জীবনী রয়েছে তাতে বলা আছে পায়েকতু পর্বতের চূড়ায় তার জন্ম। কিম প্রায়ই এ পর্বতের চূড়ায় ওঠেন। কিমের ঘনিষ্ঠ কিছু সহযোগী ছাড়া আর কাউকে সেখানে যেতে দেয়া হয় না।

সূত্র: রয়টার্স

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: