মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

কৃষির উন্নয়নে আন্তর্জাতিক সাহায্য নয় সহযোগীতা দরকার



কৃষির উন্নয়নে আন্তর্জাতিক সাহায্য নয় সহযোগীতা দরকার

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, যুগোপযোগী ও বিজ্ঞান মনস্কতার সর্বোচ্চ পর্যায় থেকে কৃষি মন্ত্রণালয় এগিয়ে যাচ্ছে। আমরা এখন দেশের চাহিদা মিটিয়ে বেশকিছু খাদ্যপণ্য রফতানি করছি। কৃষি ক্ষেত্রে আরও এগিয়ে যেতে আন্তর্জাতিক সাহায্য নয় সহযোগীতা কামনা করি।

রোববার সচিবালয়ে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (ইফপ্রি) ‘চেঞ্জিং সিনারিও অব বাংলাদেশ অ্যাগ্রিকালচার’ শীর্ষক এক সভায় কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘যেখানে সাড়ে সাত কোটি লোকের দেশে খাবার হত না, আজকে ১৬ কোটি লোকের দেশে তিন বেলা খাবারের যোগান দিতে পারছি। এমনকি স্বল্প পরিসারে হলেও আজ আমরা বেশকিছু কৃষিপণ্য রফতানি করছি। সেটা সবজি , আলু বা চাল হোক, কিছু পরিমাণে হলেও রফতানি করছি। আর পাট দিন ফেরত পাচ্ছে বলে আমরা আশা রাখি।’

‘বাংলাদেশ সার্বিকভাবে এগোচ্ছে, কৃষিও এগোচ্ছে, যতই আমরা বলি…খালি পেটে কিন্তু কিছুই হয় না। কোন কিছু আগায় না, কোনো সভ্যতা আগায় না, কোনো বিজ্ঞান আগায় না। কৃষি মন্ত্রণালয় সবার মুখে অন্ন যোগাবার যে দ্বায়িত্ব নিয়েছে, অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও কাজটি করছে।’- বলেন তিনি।

সভায় সাবেক তত্ত্ববধায়ক সরকারের খাদ্য ও স্বাস্থ্য উপদেষ্টা এএমএম শওকত আলী, কৃষি সচিব মঈনউদ্দীন আবদুল্লাহ্, কৃষি মন্ত্রণালয়, ইউএসএআইডির (মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক দাতা সংস্থা) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: