সোমবার, ২১ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
গাদ্দাফিকে হত্যায় ফ্রান্সের হাত থাকার ঘটনা ফাঁস!  » «   গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে অস্ট্রেলিয়া অভিনব প্রতিবাদ  » «   আইনজীবীর সহকারী হত্যা : ১২ জনের মৃত্যুদণ্ড  » «   শয়তানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক সৌদি যুবরাজের!  » «   মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসা ছাত্ররা  » «   ভোলার সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা, আসামি ৫ হাজার  » «   সৌদিতে নিহত ১১ বাংলাদেশির মধ্যে ৯ জনের পরিচয় প্রকাশ  » «   টনক নড়াতে টনিক  » «   শিক্ষামন্ত্রীর যেসব যুক্তি খণ্ডন করতে পারেননি ননএমপিও শিক্ষক নেতারা  » «   প্রথমবার মহাকাশে হাঁটলেন যে দুই নারী  » «   যে কোনো মুহূর্তে গ্রেপ্তার হচ্ছেন যুবলীগের বহিস্কৃত চেয়ারম্যান  » «   ‘জনগণ ভোট দিতে পারেনি’ বক্তব্যের ব্যাখ্যা দিলেন মেনন  » «   ঐক্যফ্রন্টে মেনন?  » «   পরীক্ষা জালিয়াতি: এমপি বুবলীকে প্রধানমন্ত্রীর তলব  » «   মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫  » «  

কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!



নিউজ ডেস্ক:: কিডনির অসুখে আক্রান্ত লোকজনের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। আক্রান্ত অনেকের আবার কিডনি প্রতিস্থাপন করতে হয়। কিন্তু আইনি এবং আর্থিক জটিলতায় কিডনি পাওয়াটা এত সহজ নয়। তবে এবার কিডনির অসুখে আক্রান্তদের জন্য সুখবর নিয়ে এসেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী শুভ রায়।প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম কিডনি আবিষ্কারের কথা জানিয়েছেন তিনি।

তরুণ এই বিজ্ঞানীর দাবি, তার আবিষ্কৃত প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম কিডনি ব্যবহার করে রোগী সুস্থ থাকা যাবে বছরের পর বছর। খরচও আহামরি কিছু নয়। ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপনের তুলনায়, তার তৈরি কৃত্রিম কিডনির খরচ অনেকটাই কম।

শুভ রায়ের জন্ম ১৯৬৯ সালে, ঢাকায়। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে গবেষণারত। কিডনি প্রজেক্ট তার গবেষণার বিষয়বস্তু। শুভর সঙ্গে এই আবিষ্কারে অবদান রয়েছে নেফ্রোলজিস্ট উইলিয়াম এইচ ফিসেলের।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের দাবি, ইতিমধ্যে কিডনির অসুখে ভুক্তভোগী অনেক রোগীর শরীরে সফলভাবে কাজ করছে শুভ ও ফিসেলের আবিষ্কৃত কৃত্রিম কিডনি।

শুভ জানান, হিমোডায়ালাইসিসের মতোই কাজ করে কৃত্রিম কিডনি। বায়ো-রিঅ্যাক্টরের মাধ্যমে রক্তকে পরিস্রুত করে, শরীরকে টক্সিনমুক্ত রাখে। খুব শিগগিরই বাণিজ্যিকভাবে বাজারে আসতে চলেছে এই কিডনি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: