মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শেখ হাসিনার ছাত্রলীগে জামায়াতি আঁচড়!  » «   অবশেষে ক্ষমা চাইলেন জাকির নায়েক  » «   অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট  » «   সিলেট-ঢাকা মহাসড়কে ‘স্পিড গান’  » «   কমলাপুর রেলওভার ব্রিজের ত্রুটির চিত্র তুলে ধরলেন ব্যারিস্টার সুমন  » «   জিন্দাবাজারে মিললো ২টি গোখরাসহ ৬ বিষধর সাপ  » «   কাশ্মীর ইস্যুতে আলোচনায় বসছেন ট্রাম্প- মোদী!  » «   মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «  

কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!



নিউজ ডেস্ক:: কিডনির অসুখে আক্রান্ত লোকজনের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। আক্রান্ত অনেকের আবার কিডনি প্রতিস্থাপন করতে হয়। কিন্তু আইনি এবং আর্থিক জটিলতায় কিডনি পাওয়াটা এত সহজ নয়। তবে এবার কিডনির অসুখে আক্রান্তদের জন্য সুখবর নিয়ে এসেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী শুভ রায়।প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম কিডনি আবিষ্কারের কথা জানিয়েছেন তিনি।

তরুণ এই বিজ্ঞানীর দাবি, তার আবিষ্কৃত প্রতিস্থাপনযোগ্য কৃত্রিম কিডনি ব্যবহার করে রোগী সুস্থ থাকা যাবে বছরের পর বছর। খরচও আহামরি কিছু নয়। ডায়ালাইসিস বা কিডনি প্রতিস্থাপনের তুলনায়, তার তৈরি কৃত্রিম কিডনির খরচ অনেকটাই কম।

শুভ রায়ের জন্ম ১৯৬৯ সালে, ঢাকায়। বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে গবেষণারত। কিডনি প্রজেক্ট তার গবেষণার বিষয়বস্তু। শুভর সঙ্গে এই আবিষ্কারে অবদান রয়েছে নেফ্রোলজিস্ট উইলিয়াম এইচ ফিসেলের।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের দাবি, ইতিমধ্যে কিডনির অসুখে ভুক্তভোগী অনেক রোগীর শরীরে সফলভাবে কাজ করছে শুভ ও ফিসেলের আবিষ্কৃত কৃত্রিম কিডনি।

শুভ জানান, হিমোডায়ালাইসিসের মতোই কাজ করে কৃত্রিম কিডনি। বায়ো-রিঅ্যাক্টরের মাধ্যমে রক্তকে পরিস্রুত করে, শরীরকে টক্সিনমুক্ত রাখে। খুব শিগগিরই বাণিজ্যিকভাবে বাজারে আসতে চলেছে এই কিডনি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: