রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার খবরটি ‘টোটালি ফলস’  » «   শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: খাদ্যমন্ত্রী  » «   জামায়াত নতুন নামে পুরনো চরিত্রে ফিরে আসে কিনা তা ভাবনার বিষয়  » «   সুস্থ থাকলে শেখ হাসিনার বিকল্প দরকার নেই  » «   নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «  

কুয়ার তলায় খোঁজ মিলল ২১০০ বছর পুরানো ইতিহাস!



আন্তর্জাতিক ডেস্ক:: কুয়ার তলায় খোঁজ মিলল সারি সারি সৈনিক। ২১০০ বছর আগেকার পুরনো কুয়ার তলা থেকে হদিস মিলল কাঠের এই সেনাদল। বিশেষভাবে সজ্জিত এই সেনাদলকে বলা হয় ‘টেরাকোটা আর্মি’। এত বছরের পুরনো এই কাঠের সেনাবাহিনীর সন্ধান পেয়ে উচ্ছ্বসিত চীনের প্রত্নতাত্ত্বিকরা।

‘টেরাকোটা আর্মি’ হল টেরাকোটা স্থাপত্যের নিদর্শন। রথ, পদাতিক সৈন্য, ওয়াচ টাওয়ার ইত্যাদিতে সাজানো এই প্রত্ন নিদর্শন চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াং-এর তৈরি। ২০১৬ সালে ওই কুয়া প্রথম আবিষ্কার হয়েছিল।

কেন প্রাচীন চীনে মাটির নিচে এমন সেনা সাজানো থাকত? আসলে এটার পিছনে রয়েছে প্রাচীন ধর্মীয় বিশ্বাস। রাজ পরিবারের কোনও প্রবীণ সদস্যের কবরে এই সেনাবাহিনীকে সাজানো হতো। উদ্দেশ্য ওই সেনাবাহিনী রাজা ও রাজ পরিবারের সদস্যদের উদ্ধার করবে।

মাটির তলায় থমকে থাকা ওই ইতিহাসের টুকরা থেকে নতুন কোনও তথ্য পাওয়া যায় কি-না, আপাতত তার অনুসন্ধানেই ব্যস্ত প্রত্নতাত্ত্বিক ও গবেষকরা।

সূত্র : এবেলা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: