সোমবার, ২৪ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রথমবার সিলেট-চট্টগ্রাম-কক্সবাজার রুটে উড়বে ইউএস-বাংলা  » «   ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ায়-জাপান-অস্ট্রেলিয়া  » «   ভোটকেন্দ্রেই ঘুমিয়ে পড়লেন কর্মকর্তা  » «   ‘জয় শ্রীরাম’ না বলায় পিটিয়ে মুসলিম যুবককে হত্যা  » «   নয়াপল্টনে একের পর এক ককটেল বিস্ফোরণ  » «   অফিসে বসে বসে শুধু কি চা খাইলে হবে? দেশপ্রেম থাকতে হবে: হাইকোর্ট  » «   বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ হবে: রেলসচিব  » «   বাংলাদেশের নামে সড়কের নামকরন যুক্তরাষ্ট্রে  » «   সরকারি চাকরিজীবীদের বেতন বাড়লেও দুর্নীতি কমছে না : টিআইবি  » «   দেশসেরা প্রধান শিক্ষক হবিগঞ্জের শাহনাজ কবীর  » «   বাঘের খাবারও চুরি হয় ঢাকা চিড়িয়াখানায়, ফেসবুকে ভাইরাল  » «   দুই মাস ওমরাহ ভিসা স্থগিত করল সৌদি  » «   বীমার আওতায় যেসব সুবিধা পাচ্ছে সরকারি চাকরিজীবীরা  » «   কারাগারে সুনামগঞ্জের আ. লীগ নেতা শামীম আহমদ  » «   মুক্তি পেয়ে নতুন যে বাড়িতে থাকবেন খালেদা  » «  

কুয়ার তলায় খোঁজ মিলল ২১০০ বছর পুরানো ইতিহাস!



আন্তর্জাতিক ডেস্ক:: কুয়ার তলায় খোঁজ মিলল সারি সারি সৈনিক। ২১০০ বছর আগেকার পুরনো কুয়ার তলা থেকে হদিস মিলল কাঠের এই সেনাদল। বিশেষভাবে সজ্জিত এই সেনাদলকে বলা হয় ‘টেরাকোটা আর্মি’। এত বছরের পুরনো এই কাঠের সেনাবাহিনীর সন্ধান পেয়ে উচ্ছ্বসিত চীনের প্রত্নতাত্ত্বিকরা।

‘টেরাকোটা আর্মি’ হল টেরাকোটা স্থাপত্যের নিদর্শন। রথ, পদাতিক সৈন্য, ওয়াচ টাওয়ার ইত্যাদিতে সাজানো এই প্রত্ন নিদর্শন চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াং-এর তৈরি। ২০১৬ সালে ওই কুয়া প্রথম আবিষ্কার হয়েছিল।

কেন প্রাচীন চীনে মাটির নিচে এমন সেনা সাজানো থাকত? আসলে এটার পিছনে রয়েছে প্রাচীন ধর্মীয় বিশ্বাস। রাজ পরিবারের কোনও প্রবীণ সদস্যের কবরে এই সেনাবাহিনীকে সাজানো হতো। উদ্দেশ্য ওই সেনাবাহিনী রাজা ও রাজ পরিবারের সদস্যদের উদ্ধার করবে।

মাটির তলায় থমকে থাকা ওই ইতিহাসের টুকরা থেকে নতুন কোনও তথ্য পাওয়া যায় কি-না, আপাতত তার অনুসন্ধানেই ব্যস্ত প্রত্নতাত্ত্বিক ও গবেষকরা।

সূত্র : এবেলা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: