শনিবার, ২০ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নুসরাত হত্যা : পুলিশের ভূমিকার বিচার বিভাগীয় তদন্ত চায় টিআইবি  » «   রাজীবের মৃত্যুর এক বছরেও মেলেনি ক্ষতিপূরণের কানাকড়ি  » «   দুর্যোগ সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা জরুরি : প্রধানমন্ত্রী  » «   বিএনপির ১৪ শীর্ষ নেতাদের জামিন বহাল  » «   একসঙ্গে পুড়ল তিন ভাইয়ের ‘স্বপ্ন’  » «   সিগারেট খেলে ফ্রিজ ফ্রি!  » «   রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী  » «   পাকিস্তানে নির্মিত হচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ  » «   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ‘মুজিবনগর দিবস’ উদযাপন  » «   ব্রুনাই সফরে ৬ সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন প্রধানমন্ত্রী  » «   বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ  » «   প্যারোলে মুক্তি ও এমপিদের শপথ গ্রহণ : যা ভাবছেন খালেদা জিয়া ও বিএনপি  » «   আপিলে হারলো যুক্তরাজ্য সরকার, কাটতে পারে বহু বাংলাদেশির ভিসা জটিলতা  » «   বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় কলেজছাত্রীকে ছুরিকাঘাত  » «   লিবিয়ায় গৃহযুদ্ধ: নিরাপদ স্থানে সরানো হলো ৩০০ বাংলাদেশিকে  » «  

কুয়ার তলায় খোঁজ মিলল ২১০০ বছর পুরানো ইতিহাস!



আন্তর্জাতিক ডেস্ক:: কুয়ার তলায় খোঁজ মিলল সারি সারি সৈনিক। ২১০০ বছর আগেকার পুরনো কুয়ার তলা থেকে হদিস মিলল কাঠের এই সেনাদল। বিশেষভাবে সজ্জিত এই সেনাদলকে বলা হয় ‘টেরাকোটা আর্মি’। এত বছরের পুরনো এই কাঠের সেনাবাহিনীর সন্ধান পেয়ে উচ্ছ্বসিত চীনের প্রত্নতাত্ত্বিকরা।

‘টেরাকোটা আর্মি’ হল টেরাকোটা স্থাপত্যের নিদর্শন। রথ, পদাতিক সৈন্য, ওয়াচ টাওয়ার ইত্যাদিতে সাজানো এই প্রত্ন নিদর্শন চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াং-এর তৈরি। ২০১৬ সালে ওই কুয়া প্রথম আবিষ্কার হয়েছিল।

কেন প্রাচীন চীনে মাটির নিচে এমন সেনা সাজানো থাকত? আসলে এটার পিছনে রয়েছে প্রাচীন ধর্মীয় বিশ্বাস। রাজ পরিবারের কোনও প্রবীণ সদস্যের কবরে এই সেনাবাহিনীকে সাজানো হতো। উদ্দেশ্য ওই সেনাবাহিনী রাজা ও রাজ পরিবারের সদস্যদের উদ্ধার করবে।

মাটির তলায় থমকে থাকা ওই ইতিহাসের টুকরা থেকে নতুন কোনও তথ্য পাওয়া যায় কি-না, আপাতত তার অনুসন্ধানেই ব্যস্ত প্রত্নতাত্ত্বিক ও গবেষকরা।

সূত্র : এবেলা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: