সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একসঙ্গে ৩ মুসলিম দেশে হামলা চালিয়েছে ইসরায়েল!  » «   অবশেষে প্লট চাওয়া নিয়ে মুখ খুললেন রুমিন ফারহানা  » «   দালালদের দেখানো ‘সোনার হরিণ’ থেকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী  » «   পানি ছেড়ে ভারতকে ডোবাচ্ছে পাকিস্তান  » «   শুধু ডিসি নয় ওই নারীকেও আইনের আওতায় আনা হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী  » «   রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ সহ্য করবে না চীন  » «   ছাতকে ছুরিকাঘাতে তৃতীয় শ্রেণির ছাত্র নিহত, আটক ১  » «   সৌদিতে আরো এক হাজির মৃত্যু, মৃতের সংখ্যা ১০০ ছাড়াল  » «   মহানবীর নামে ইউরোপে সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন  » «   সিন্ডিকেটে লোপাট হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের কোটি কোটি টাকা  » «   খাসদবিরে আবাসিক হোটেল থেকে মাদ্রাসা শিক্ষকের লাশ উদ্ধার  » «   হঠাৎ রুমিন ফারহানাকে নিয়ে বিএনপিতে সমালোচনার ঝড়  » «   সৌদিতে সড়কে ঝরলো ৪ বাংলাদেশির প্রাণ  » «   অ্যামাজন বন পুড়ছে কেন! নেপথ্যে যে রহস্য  » «   দেশে বঙ্গবন্ধুর আদর্শের উল্টো কাজ হচ্ছে: ড. কামাল  » «  

কুয়ার তলায় খোঁজ মিলল ২১০০ বছর পুরানো ইতিহাস!



আন্তর্জাতিক ডেস্ক:: কুয়ার তলায় খোঁজ মিলল সারি সারি সৈনিক। ২১০০ বছর আগেকার পুরনো কুয়ার তলা থেকে হদিস মিলল কাঠের এই সেনাদল। বিশেষভাবে সজ্জিত এই সেনাদলকে বলা হয় ‘টেরাকোটা আর্মি’। এত বছরের পুরনো এই কাঠের সেনাবাহিনীর সন্ধান পেয়ে উচ্ছ্বসিত চীনের প্রত্নতাত্ত্বিকরা।

‘টেরাকোটা আর্মি’ হল টেরাকোটা স্থাপত্যের নিদর্শন। রথ, পদাতিক সৈন্য, ওয়াচ টাওয়ার ইত্যাদিতে সাজানো এই প্রত্ন নিদর্শন চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াং-এর তৈরি। ২০১৬ সালে ওই কুয়া প্রথম আবিষ্কার হয়েছিল।

কেন প্রাচীন চীনে মাটির নিচে এমন সেনা সাজানো থাকত? আসলে এটার পিছনে রয়েছে প্রাচীন ধর্মীয় বিশ্বাস। রাজ পরিবারের কোনও প্রবীণ সদস্যের কবরে এই সেনাবাহিনীকে সাজানো হতো। উদ্দেশ্য ওই সেনাবাহিনী রাজা ও রাজ পরিবারের সদস্যদের উদ্ধার করবে।

মাটির তলায় থমকে থাকা ওই ইতিহাসের টুকরা থেকে নতুন কোনও তথ্য পাওয়া যায় কি-না, আপাতত তার অনুসন্ধানেই ব্যস্ত প্রত্নতাত্ত্বিক ও গবেষকরা।

সূত্র : এবেলা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: