সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ক্যাসিনো পঞ্চপাণ্ডবের রইল বাকি ১  » «   পুলিশের ওপর হামলা: দুই ‘জঙ্গি’ আটক  » «   সিলেট-জকিগঞ্জ সড়কে চালকদের প্রতিযোগিতায় যাত্রীবাহী বাস খাদে, আহত ৭  » «   ইনস্টাগ্রামে ট্রাম্প-ওবামাকে পেছনে ফেললেন মোদি!  » «   একটি মোবাইল চার্জারের দাম ২২ হাজার টাকা  » «   বেতন বৈষম্য: কর্মবিরতিতে সাড়ে ৩ লাখ শিক্ষক  » «   আবরার হত্যা: শেষ চার ঘণ্টার নৃশংসতার চিত্র  » «   সংবিধান পড়ে শোনালেন আমান, পুলিশ বলল ‘গো ব্যাক’  » «   বুয়েটে ভর্তি পরীক্ষা শুরু  » «   আবরার হত্যায় এবার মুজাহিদের স্বীকারোক্তি  » «   তিন সপ্তাহ ধরে কার্যালয়ে যান না যুবলীগ চেয়ারম্যান  » «   নোবেল পুরস্কার র‌্যাব-পুলিশের হাতে নয় : রিজভী  » «   বুরকিনা ফাসোতে মসজিদে ঢুকে ১৬ মুসল্লিকে গুলি করে হত্যা  » «   হবিগঞ্জে পাচারকালে ১২শ’ কেজি রসুন জব্দ  » «   সৌদি-ইরান উত্তেজনা মধ্যস্ততায় তেহরানের পথে ইমরান খান  » «  

কুমিল্লায় স্মার্ট কার্ড বিতরণ শুরু সোমবার



নিউজ ডেস্ক::আগামী ১৩ নভেম্বর থেকে কুমিল্লা সিটি করপোরেশনের বাসিন্দাদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (৯ নভেম্বর) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ১৩ নভেম্বর সকাল ১০টায় কুমিল্লা টাউনহলে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার মো: রফিকুল ইসলাম। অনুষ্ঠানে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদের উপস্থিত থাকবেন ।

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যেকোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যেকোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবেন জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

নির্বাচন কমিশন সূত্র জানায়, উন্নতমানের নাগরিকদের জন্য এ জাতীয় পরিচয়পত্র বিতরণের প্রথম বছরেই মাত্র ১ কোটি ২৫ লাখের মতো বিতরণ করতে পেরেছে নির্বাচন কমিশন। এ অবস্থায় প্রকল্পর মেয়াদ বাড়িয়ে নতুন প্রকল্প নেওয়া হচ্ছে । সেই সঙ্গে উৎপাদন ও বিতরণ কাজে সম্পৃক্ত করা হচ্ছে সেনাবাহিনীকে।

৯ কোটি নাগরিকের ইতিমধ্যে ১ কোটি ২৪ লাখ ১০ হাজার স্মার্ট কার্ড (১২ দশমিক ৪১ মিলিয়ন) উৎপাদন ও পার্সোনালাইজেশন বয়ঙ্ক কার্ডের মধ্যে নাগরিক তথ্য ইনপুট সম্পন্নকরণ) হয়েছে।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাকি ৭ কোটি ৭৫ লাখ ৯০ হাজার (৭৭ দশমিক ৫৯ মিলিয়ন) স্মার্ট কার্ড উৎপাদন ও বিতরণ করার কথা রয়েছে।

গত ২০১৬ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করেন। পরে ৩ অক্টোবর থেকে ঢাকা মহানগরীতে বিতরণ শুরু হয়। এ পর্যন্ত সিটি করপোরেশনগুলো ও বিলুপ্ত একটি ছিটমহলে স্মার্ট কার্ড বিতরণের কাজ চলেছে।

ইসির তথ্যমতে, দেশে বর্তমানে মোট ১০ কোটি ১৮ লাখের মতো ভোটার রয়েছে। প্রাথমিকভাবে ৯ কোটি ভোটারকে স্মার্ট কার্ড দেওয়া হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সবাইকে স্মাট কার্ড দিবে ইসি। এর আগে ঢাকা চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশালে রংপুর, সিলেটে স্মার্ট কার্ড দেওয়া শুরু করে ইসি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: