রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ওয়াসার পানির দাম বাড়ানোর প্রস্তাব, ক্ষুব্ধ নগরবাসী  » «   শহীদের সঙ্গে প্রেম ভাঙলো কার দোষে? মুখ খুললেন কারিনা  » «   বিনামূল্যে স্বাস্থ্যসেবা পেল সখীপুরের ২ হাজারের বেশি মানুষ  » «   সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বড় অস্ত্রের চালান নিখোঁজ  » «   মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪  » «   হামলাকারীকে ক্ষমা করে দিলেন লন্ডনের সেই মুয়াজ্জিন  » «   ঋণখেলাপিদের অর্থ কোথায় যায়  » «   ভাষা দিবসে কলাগাছের শহীদ মিনারে শ্রদ্ধা  » «   এক হাজার কোটি টাকা দিতে রাজি জিপি  » «   সেই জার্মান বন্দুকধারীর হিটলিস্টে বাংলাদেশিরা  » «   আরব আমিরাতে করোনাভাইরাসে বাংলাদেশি আক্রান্ত  » «   আগুনে ১০ ঘর পুড়ে ছাই  » «   ঈশ্বরদীতে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২  » «   চট্টগ্রামে ১৪ হাজার ইয়াবাসহ সেনাসদস্য আটক  » «   ভারতে দুই স্বর্ণখনির সন্ধান, মজুত ৩৩৫০ টন  » «  

কুমারী পূজায় প্রতিমা মুসলিম মেয়ে



আন্তর্জাতিক ডেস্ক:: কলকাতার দুর্গাপূজায় অষ্টমী তিথিতে কুমারী পূজাকে কেন্দ্র করে কলকাতার সন্নিকটে বাগুইআটির পূজা মণ্ডপ ধারক ও বাহক হয়ে রইল সাম্প্রদায়িক সম্প্রীতির। বাগুইআটির দত্তবাড়িতে মহাষ্টমীর পূজায় কুমারী রূপে পূজিত হলেন মুসলিম পরিবারের এক শিশু। নাম ফতিমা, বয়েস চার বছর।

বাগুইআটির বাসিন্দা তমাল দত্ত ২০১৩ সাল থেকে নিজের বাড়িতেই পূজা করে আসছেন। পেশায় ইঞ্জিনিয়ার তমালবাবুর দীর্ঘদিনের ইচ্ছা বাড়ির পুজোয় হিন্দু নয় এমন কোনো মেয়েকে দেবী দুর্গা হিসেবে পূজা করা। সেই ইচ্ছা পূর্ণ হলো এতদিনে। তমালবাবুর এই বাসনা জানতে পেরে এগিয়ে আসেন কামারহাটির বাসিন্দা মুহম্মদ ইব্রাহিম। মুহম্মদ ইব্রাহিমের ভাগ্নি চার বছরের ছোট্ট ফতিমা রোববার অষ্টমীর দিন কুমারী রুপে পূজিত হলো বাগুইআটির দত্তবাড়িতে।

আগ্রার ফতেপুর সিক্রিতে মুদি দোকানে কাজ করেন ফতিমার বাবা মহম্মদ তাহির। মা ও বাবার সঙ্গে ফতিমাও থাকে সেখানে। তমালবাবুর ইচ্ছা ইব্রাহিমের মুখে শুনে সুদূর আগ্রা থেকে মেয়েকে নিয়ে কলকাতায় ছুটে আসেন তাহির ও তার স্ত্রী বুশরা। অষ্টমীর সকালে বাগুইআটির দত্তবাড়িতে পূজিতা হয় মুসলিম সম্প্রদায়ের কুমারী কন্যা ফতিমা।

সংবাদটি শেয়ার করুন

Developed by: