রবিবার, ২০ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লজ্জায় মানুষ না খেয়ে থাকার কথা বলতে পারে না —————————- : মোমিন মেহেদী  » «   রাতে মোবাইল ব্যবহার করলে হয়ে যাবেন অন্ধ!  » «   ৬ মামলার আসামি ইয়াবাসহ গ্রেফতার  » «   সৌন্দর্যের ৫ গোপন রহস্য!  » «   পরকীয়া প্রেমিকসহ চেয়ারম্যান-কন্যা আটক!  » «   হাত-পা বেঁধে আ’লীগ নেতার বাড়িতে ডাকাতি  » «   ছবি আঁকলেন প্রধানমন্ত্রী  » «   গণভবনে প্রধানমন্ত্রী‘মাদকের বিরুদ্ধে অভিযান কিন্তু চলছে’  » «   তাসপিয়া হত্যা মামলার আসামি আদনানের বাবার বক্তব্য!  » «   রাজকীয় বিয়েতে রাজকীয় সাজে ছিলেন প্রিয়াঙ্কাও  » «   যে কারণে বাদ ইমরুল-তাসকিন-সোহান  » «   সাইবার অপরাধ : তাৎক্ষণিক বিচার চান অধিকাংশ ভুক্তভোগী  » «   নয়াপল্টনে রিজভী‘কাদেরের বক্তব্য একতরফা নির্বাচনেরই ইঙ্গিতবহ’  » «   রাজীবের হাত বিচ্ছিন্ন : দুই বাসচালকের জামিন নামঞ্জুর  » «   এভারেস্টের চূড়ায় ১৬ বছরের কিশোরী!  » «  

কার আবেগ বেশি, ছেলেদের না মেয়েদের!



লাইফস্টাইল ডেস্ক::অবশেষে রহস্যের উদঘাটন। মহিলাদের মতো পুরুষদের চোখে সহজে জল আসে না। কিন্তু কেন? সেই উত্তর অবশেষে পাওয়া গেল। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পুরুষ ও মহিলাদের মস্তিষ্কে কিছু পার্থক্য থাকে। যার জন্য পুরুষরা মহিলাদের মতো অনুভূতিহীন ও আবেগপ্রবণ হন না। কয়েকজন পুরুষের মধ্যে কোনও আবেগ বা অন্যের প্রতি শ্রদ্ধাও থাকে না। বিজ্ঞানের ভাষায়, এঁদের মধ্যে ক্যালাস-আনইমোশনাল ট্রেট রয়েছে। অর্থাৎ এঁদের মস্তিষ্কের গঠন অন্যদের থেকে ভিন্ন।

সুইৎজারল্যান্ডের বাসেল ইউনিভার্সিটির গবেষকরা একটি পরীক্ষার মাধ্যমে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। পুরুষদের একটা বড় অংশের মধ্যে মহিলাদের মতো সহমর্মিতা থাকে না। অন্যের দুঃখে সহানুভূতিশীল হওয়ার ক্ষেত্রেও পুরুষদের থেকে মহিলারা এগিয়ে। বিবেকবোধেরও বিকাশ অনেক কম হয় পুরুষদের। পুরুষদের এই ধরনের প্রবণতাকে ক্যালস-আনইমোশনাল ট্রেট বলা হয়।

বাড়ন্ত ছেলেদের মধ্যে তুলনামূলক ভাবে অ্যান্টেরিয়র ইনসুলা বা ধূষর কোষের সংখ্যা বেশি থাকে। মস্তিষ্কে এই ধূষর কোষের মাধ্যমেই অন্যের দুঃখে মানুষ সহানুভূতিশীল হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মস্তিষ্কে এই ধূষর কোষের সংখ্যা কমতে থাকে। মূলত মস্তিষ্কের গঠনই নির্ধারণ করে সেই মানুষটির আবেগ, অনুভূতি কেমন হবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: