বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তিন সিটিতে বিএনপির মেয়র প্রার্থী যারা  » «   ইতিহাসের পুনরাবৃত্তি: চিদম্বরমের সময় অমিত, অমিতের সময় চিদম্বরম গ্রেপ্তার  » «   অক্টোবর থেকে মোবাইল অ্যাপে মিলবে বিমানের টিকিট  » «   আগামীকাল জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক কাশ্মীরিদের  » «   হবিগঞ্জে ডাক্তার পরিচয় দিয়ে নবজাতক চুরি, নারী আটক  » «   কলকাতায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ  » «   ভীতি কাটাতে চা বিস্কুট খেতে খেতে ভাইভা দেবেন বিসিএস পরীক্ষার্থীরা  » «   তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   রাস্তার পাশে চা বানাচ্ছেন মমতা! ভিডিও ভাইরাল  » «   ঋণের টাকায় ভারত থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ  » «   কানাইঘাটে মৃত্যুর পাঁচ মাস পর কবর থেকে লাশ উত্তোলন  » «   কাশ্মীরে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, গুলি চালিয়েছে পাকিস্তান  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ  » «   পুলিশের ছেলে বিশ্বের এক নম্বর ডন  » «   জাহালম কাণ্ড: ১১ তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মামলা  » «  

কারাগারে মানবাধিকার কর্মীদের যৌন নিপীড়ন চালায় সৌদি



আন্তর্জাতিক ডেস্ক:: কারাগারে মানবাধিকার নারী ও পুরুষ কর্মীর ওপর শারীরিক, মানসিক ও যৌন নির্যাতন চালায় সৌদি আরব। চলতি বছরের মে মাস থেকে গ্রেফতারকৃত বহু নারী ও পুরুষ কর্মীর ওপর এ ধরনের বর্বরতা চালিয়েছে সৌদি প্রশাসন। সম্প্রতি এক বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’ ও ‘হিউম্যান রাইটস ওয়াচ’ এ অভিযোগ তুলেছে। খবর মিডল ইস্টি আই’র।

তিনজন ভুক্তভোগীর সাক্ষ্য উল্লেখ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, মানবাধিকার কর্মীদের কারাগারে ধরে নিয়ে গিয়ে ইলেকট্রিক শক ও বেধড়ক পিটুনি দেওয়া হতো। এমনকি নির্যাতন সহ্য করতে না পেরে এর মধ্যে একজন ভুক্তভোগী মানবাধিকার কর্মী কারাগারের ভেতর একাধিকবার আত্মহননের চেষ্টা পর্যন্ত করেছেন।

বিবৃতিতে জানানো হয়, একজন নারী মানবাধিকার কর্মী জানিয়েছেন, তাকে একাধিকবার মুখে মাস্ক পরিহিতদের কাছে যৌন নিপীড়নের শিকার হতে হয়েছে।অন্য আরেকটি বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ জানায়, মে মাসের শুরুতে আটককৃত তিনজন নারী মানবাধিকার কর্মীর ওপর তদন্ত চালিয়ে জানা যায়, তাদেরকে মাঝে মাঝেই ইলেকট্রিক শক ও বেত্রাঘাত করা হয়েছে। এ ছাড়া জোর করে চুমু খাওয়ার চেষ্টা করা হতো।

এদিকে সৌদি সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে এসব অভিযোগ প্রত্যাখ্যান করে জানানো হয়, সৌদি আরবের শাসন ব্যবস্থায় নির্যাতনের কোনো সুযোগ নেই। অপরাধী সে নারী হোক বা পুরুষ, তদন্ত চলাকালে তার ওপর কোনোরকম শারীরিক, যৌন ও মানসিক নির্যাতন করার প্রশ্নই ওঠে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: