বুধবার, ২৬ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «   প্রাথমিকে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য সুখবর  » «   স্বাস্থ্যসনদ পেলেন সাড়ে ৬২ হাজার হজ গমনেচ্ছু  » «   হবিগঞ্জে পিস্তল ঠেকিয়ে মোটরসাইকেল ছিনতাই  » «   সাংবাদিকদের বিক্ষোভ কর্মসূচি, ক্ষমা চাইতে হবে দুদককে  » «   যুক্তরাষ্ট্রে যাবার সময় নদীতে ডুবলো শরণার্থী বাবা-মেয়ে  » «   দেশে ফিরছেন সাগরে ভাসা আরও ২৪ বাংলাদেশি  » «   অস্ট্রেলিয়ায় আগুনে পুড়ে ৩ ভাই-বোন নিহত  » «   অবশেষে বরখাস্ত ডিআইজি মিজান  » «   সরকারি চাকরিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   ঘুষ নেয়ার ভিডিও করায় সাংবাদিককে পেটাল পুলিশ, ৪ পুলিশ সদস্য ক্লোজড  » «  

কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হবে সকালে



4ইসলাম ডেস্ক::কাবা শরিফের গিলাফ পরিবর্তনের কাজটি অতি সম্মানের কাজ হিসেবে ইসলামের পূর্ব যুগ থেকেই বিবেচিত হয়ে আসছে। বছরে একবার এ পবিত্র ঘরের গিলাফ পরিবর্তন করা হয়। নিয়ম অনুসারে ৯ জিলহজ আরাফার দিন সকালে পবিত্র কাবাঘর কিছুটা খালি থাকে। ওইদিন এ গিলাফ পাল্টানো হয়। নিয়ম অনুযায়ী আজ কাবা শরিফের গিলাফ পাল্টানো হবে।

এবারের নতুন গিলাফটি তৈরি করতে ১২০ কেজি স্বর্ণ, ৭শত কেজি রেশম সূতা ও ২৫ কেজি রূপা লেগেছে। গিলাফটির দৈর্ঘ্য ১৪ মিটার এবং প্রস্থ ৪৪মিটার। গিলাফটির সেলাই কাজে অংশ নিয়েছে দেড় শতাধিক অভিজ্ঞ দর্জি।

মক্কা শরিফের উম্মুল জুদ এলাকায় অবস্থিত কাবার গিলাফ তৈরির জন্য বিশেষভাবে প্রতিষ্ঠিত ফ্যাক্টরিতে এই গিলাফটি তৈরি করা হয়েছে।

পুরনো গিলাফটি কেটে টুকরো টুকরো করে বিভিন্ন মুসলিম রাষ্ট্র ও সংস্থাকে উপহার হিসেবে প্রদান করা হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: