বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রংপুর-৩ উপনির্বাচন: লাঙ্গলের ঘাঁটিতে আসিফের দিকেই ভোটের হাওয়া  » «   রিফাত হত্যা: যা বললেন সেই রিকশাচালক  » «   চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে অজ্ঞাতনামা যুবকের মরদেহ উদ্ধার  » «   বন্দরবাজার থেকে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক  » «   আফগান প্রেসিডেন্টকে লক্ষ্য করে বোমা হামলা, নিহত ২৪  » «   বিভাগীয় শহরে হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসাকেন্দ্র  » «   মৌলভীবাজার থেকে হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার  » «   হবিগঞ্জে বিজিবির অভিযানে ১৯ কেজি গাঁজা উদ্ধার  » «   উপজেলা নির্বাচন: হবিগঞ্জ আ.লীগের ১০ বিদ্রোহী প্রার্থীকে শোকজের চিঠি  » «   রোমে যে কারণে আলোচিত প্রবাসী বাংলাদেশি তরুণ  » «   বিকেলে ‘রাজহংস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  » «   বিতর্কিত আইনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার  » «   অপমানজনক বিতাড়ণের আগে সিনেট ও ডাকসু ছাড়ুন: শোভন-রাব্বানীকে ভিপি নুর  » «   পেঁয়াজ নেই, তবুও বিক্রির ঘোষণা টিসিবির!  » «  

কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হবে সকালে



4ইসলাম ডেস্ক::কাবা শরিফের গিলাফ পরিবর্তনের কাজটি অতি সম্মানের কাজ হিসেবে ইসলামের পূর্ব যুগ থেকেই বিবেচিত হয়ে আসছে। বছরে একবার এ পবিত্র ঘরের গিলাফ পরিবর্তন করা হয়। নিয়ম অনুসারে ৯ জিলহজ আরাফার দিন সকালে পবিত্র কাবাঘর কিছুটা খালি থাকে। ওইদিন এ গিলাফ পাল্টানো হয়। নিয়ম অনুযায়ী আজ কাবা শরিফের গিলাফ পাল্টানো হবে।

এবারের নতুন গিলাফটি তৈরি করতে ১২০ কেজি স্বর্ণ, ৭শত কেজি রেশম সূতা ও ২৫ কেজি রূপা লেগেছে। গিলাফটির দৈর্ঘ্য ১৪ মিটার এবং প্রস্থ ৪৪মিটার। গিলাফটির সেলাই কাজে অংশ নিয়েছে দেড় শতাধিক অভিজ্ঞ দর্জি।

মক্কা শরিফের উম্মুল জুদ এলাকায় অবস্থিত কাবার গিলাফ তৈরির জন্য বিশেষভাবে প্রতিষ্ঠিত ফ্যাক্টরিতে এই গিলাফটি তৈরি করা হয়েছে।

পুরনো গিলাফটি কেটে টুকরো টুকরো করে বিভিন্ন মুসলিম রাষ্ট্র ও সংস্থাকে উপহার হিসেবে প্রদান করা হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: