শনিবার, ১৭ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২২ আগস্ট থেকে গ্রুপ চ্যাট বন্ধ করে দিচ্ছে ফেসবুক  » «   রাজনীতিতে আসছেন প্রধানমন্ত্রী কন্যা পুতুল?  » «   সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজী নিহত, আহত ১৭  » «   ফের পাক-ভারত সীমান্তে গোলাগুলি  » «   গভীর রাতে স্ত্রীকে মেডিকেলে নেয়ার ভয়াবহ বর্ণনা দিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট  » «   মিরপুরে বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়েছে ৬০০ ঘর, ধ্বংসস্তুপে চলছে অনুসন্ধান  » «   বেফাঁস মন্তব্যে ফাঁসলেন জাকির নায়েক, হারাচ্ছেন নাগরিকত্ব  » «   কাশ্মীরে খুলছে স্কুল-কলেজ, তুলে নেওয়া হচ্ছে সব ধরনের নিষেধাজ্ঞা  » «   কাশ্মীর সঙ্কট নিয়ে নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক সম্পন্ন, নাখোশ ভারত  » «   শিক্ষামন্ত্রীর স্বামীকে দেখতে গেলেন প্রধানমন্ত্রী  » «   চীনে টাইফুন লেকিমার আঘাত: নিহত ২৮, ঘরছাড়া ১০ লাখ  » «   কেমন হবে এবার কাশ্মিরীদের ঈদ?  » «   কেন ঈদ যাত্রায় ভোগান্তি, কারণ বললেন সেতুমন্ত্রী  » «   কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী  » «   সড়ক-রেল-নৌ: সব যাত্রা পথেই ভোগান্তি  » «  

কাপড় থেকে ঝটপট রক্তের দাগ তুলবেন যেভাবে



লাইফ স্টাইল ডেস্ক:: কাপড়ে ধুলোবালি বা হালকা কোনো দাগ লাগলে সহজেই ধুয়ে তুলে ফেলা যায়। কিন্তু জেদি দাগগুলো সহজেই ওঠানো সম্ভব হয় না। এমনই দাগ হচ্ছে রক্তের দাগ। এইতো একদিন পরেই পবিত্র ঈদুল আজহা। পশু কুরবানি থেকে কাটাকাটি, গোছানো সবকিছু করার ফলে পোশাকে রক্তের দাগ লেগে যায়।

নানারকম কেমিক্যাল ব্যবহার করেও এই দাগ ওঠানো যায় না। ঘরোয়া কিছু উপাদান দিয়ে পোশাক থেকে রক্তের দাগ ওঠানো সম্ভব। চলুন জেনে নিই সেগুলো কী-

ভিনেগার-
কাপড় থেকে রক্তের দাগ তুলতে এই উপাদানটি বেশ কার্যকর। কাপড়ে রক্তের দাগ বসে যাওয়ার আগেই তা ধুয়ে ফেললে তা দ্রুত দূর হয়। একটি পাত্রে কাপড়ি রেখে তার ওপর সাদা ভিনেগার ঢেলে দিন। কোনো পানি মেশাবেন না। এভাবে ৫-১০ মিনিট রেখে কাপড়টি ধুয়ে ফেলুন। ভিনেগারে থাকা এসিড কাপড় থেকে রক্তের দাগ তুলে ফেলবে।

কোকা কোলা-
পানীয় হিসেবে নয়, কাপড় থেকে রক্তের দাগ দূর করতে ব্যবহার করুন কোকা কোলা। রক্ত লাগা কাপড়টি কোকা কোলায় ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। দাগ দূর হবে।

কর্নফ্লাওয়ার-
ঠান্ডা পানির সঙ্গে কর্নফ্লাওয়ার গুলে পেস্ট তৈরি করুন। রক্তের দাগ লাগা অংশে ঘষে ঘষে পেস্ট লাগান। এরপর তা রোদে শুকান। ভালো করে শুকিয়ে গেলে ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। কর্নফ্লাওয়ারের গুঁড়ো রক্তের দাগ শুষে নেবে।

ট্যালকম পাউডার-
কর্নফ্লাওয়ারের মতো ট্যালকম পাউডারও কাপড় থেকে রক্তের দাগ দূর করে। ঘরে থাকা পাউডারের সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। রক্ত লাগা কাপড়ে তা লাগিয়ে শুকিয়ে ফেলুন।

লবণপানি-
পানির সঙ্গে লবণ মিশিয়ে তাতে রক্তের দাগ লাগা কাপড়টি ভিজিয়ে রাখুন। ৩/৪ ঘন্টা পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন, দাগ উঠে যাবে। সহজ এই উপায়গুলো কাজে লাগিয়ে কাপড় থেকে তুলে ফেলুন রক্তের দাগ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: