সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থনীতিতে নোবেল পেলেন যারা  » «   যুবলীগের পদ বেচে ঢাকায় ৪৬ ফ্ল্যাট-দোকানের মালিক ‘ক্যাশিয়ার আনিস’  » «   বরফ গলছে সৌদি-ইরানের, নেপথ্যে ইমরান খান  » «   ক্যাসিনো পঞ্চপাণ্ডবের রইল বাকি ১  » «   পুলিশের ওপর হামলা: দুই ‘জঙ্গি’ আটক  » «   সিলেট-জকিগঞ্জ সড়কে চালকদের প্রতিযোগিতায় যাত্রীবাহী বাস খাদে, আহত ৭  » «   ইনস্টাগ্রামে ট্রাম্প-ওবামাকে পেছনে ফেললেন মোদি!  » «   একটি মোবাইল চার্জারের দাম ২২ হাজার টাকা  » «   বেতন বৈষম্য: কর্মবিরতিতে সাড়ে ৩ লাখ শিক্ষক  » «   আবরার হত্যা: শেষ চার ঘণ্টার নৃশংসতার চিত্র  » «   সংবিধান পড়ে শোনালেন আমান, পুলিশ বলল ‘গো ব্যাক’  » «   বুয়েটে ভর্তি পরীক্ষা শুরু  » «   আবরার হত্যায় এবার মুজাহিদের স্বীকারোক্তি  » «   তিন সপ্তাহ ধরে কার্যালয়ে যান না যুবলীগ চেয়ারম্যান  » «   নোবেল পুরস্কার র‌্যাব-পুলিশের হাতে নয় : রিজভী  » «  

কাপড় থেকে ঝটপট রক্তের দাগ তুলবেন যেভাবে



লাইফ স্টাইল ডেস্ক:: কাপড়ে ধুলোবালি বা হালকা কোনো দাগ লাগলে সহজেই ধুয়ে তুলে ফেলা যায়। কিন্তু জেদি দাগগুলো সহজেই ওঠানো সম্ভব হয় না। এমনই দাগ হচ্ছে রক্তের দাগ। এইতো একদিন পরেই পবিত্র ঈদুল আজহা। পশু কুরবানি থেকে কাটাকাটি, গোছানো সবকিছু করার ফলে পোশাকে রক্তের দাগ লেগে যায়।

নানারকম কেমিক্যাল ব্যবহার করেও এই দাগ ওঠানো যায় না। ঘরোয়া কিছু উপাদান দিয়ে পোশাক থেকে রক্তের দাগ ওঠানো সম্ভব। চলুন জেনে নিই সেগুলো কী-

ভিনেগার-
কাপড় থেকে রক্তের দাগ তুলতে এই উপাদানটি বেশ কার্যকর। কাপড়ে রক্তের দাগ বসে যাওয়ার আগেই তা ধুয়ে ফেললে তা দ্রুত দূর হয়। একটি পাত্রে কাপড়ি রেখে তার ওপর সাদা ভিনেগার ঢেলে দিন। কোনো পানি মেশাবেন না। এভাবে ৫-১০ মিনিট রেখে কাপড়টি ধুয়ে ফেলুন। ভিনেগারে থাকা এসিড কাপড় থেকে রক্তের দাগ তুলে ফেলবে।

কোকা কোলা-
পানীয় হিসেবে নয়, কাপড় থেকে রক্তের দাগ দূর করতে ব্যবহার করুন কোকা কোলা। রক্ত লাগা কাপড়টি কোকা কোলায় ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। দাগ দূর হবে।

কর্নফ্লাওয়ার-
ঠান্ডা পানির সঙ্গে কর্নফ্লাওয়ার গুলে পেস্ট তৈরি করুন। রক্তের দাগ লাগা অংশে ঘষে ঘষে পেস্ট লাগান। এরপর তা রোদে শুকান। ভালো করে শুকিয়ে গেলে ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। কর্নফ্লাওয়ারের গুঁড়ো রক্তের দাগ শুষে নেবে।

ট্যালকম পাউডার-
কর্নফ্লাওয়ারের মতো ট্যালকম পাউডারও কাপড় থেকে রক্তের দাগ দূর করে। ঘরে থাকা পাউডারের সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। রক্ত লাগা কাপড়ে তা লাগিয়ে শুকিয়ে ফেলুন।

লবণপানি-
পানির সঙ্গে লবণ মিশিয়ে তাতে রক্তের দাগ লাগা কাপড়টি ভিজিয়ে রাখুন। ৩/৪ ঘন্টা পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন, দাগ উঠে যাবে। সহজ এই উপায়গুলো কাজে লাগিয়ে কাপড় থেকে তুলে ফেলুন রক্তের দাগ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: