মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «   বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয়, আ.লীগ নেতারা জড়িত : ফখরুল  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন: ‘শঙ্কা’ নিয়েই প্রস্তুত বাংলাদেশ  » «   সুনামগঞ্জে বিষপানে যুবকের আত্মহত্যা  » «   পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইভিনিং প্রোগ্রামে জমজমাট শিক্ষা বাণিজ্য  » «   ১০ দিনে ১৭৫ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা  » «   আজ বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী, গুরুত্ব পাবে তিস্তা চুক্তি  » «   হবিগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কনস্টেবলের মৃত্যু  » «  

কর্মক্ষেত্রে মানসিক চাপ কমাবেন কিভাবে



লাইফস্টাইল ডেস্ক :: স্ট্রেস বা মানসিক চাপ কম-বেশি সবারই আছে। বিশেষ করে যারা অফিস ওয়ার্ক করেন তাদের অনেক সময় প্রবল মানসিক চাপের মধ্যে পড়তে হয়। অনেক ক্ষেত্রে স্বাভাবিক পরিমাণ স্ট্রেস থাকতে পারে, যাকে দৈনন্দিন কাজের অংশই ধরা হয়। আবার অনেক ক্ষেত্রে স্ট্রেস এমন পর্যায়ে চলে যায় যেখানে মানুষের স্বাভাবিক প্রডাকটিভিটি পর্যন্ত ব্যাহত হয়। ক্ষতিগ্রস্ত হয় শারীরিক ও মানসিক অবস্থা।

তবে কিভাবে এধরনের তীব্র মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে পারেন তারও পরামর্শ দিয়েছেন সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের ইন্টারন্যাল মেডিসিন বিভাগের বিশেষজ্ঞগণ। এব্যাপারে উক্ত হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ও অকুপেশনাল মেডিসিন বিভাগের পরিচালক ড: ফংগ ইউক টিয়েন কর্মক্ষেত্রে স্ট্রেস লাঘবে ৮টি পরামর্শ দিয়েছেন। এসব পরামর্শ হচ্ছে:

অফিসে বা কর্মক্ষেত্রে আপনার কাজের উদ্দেশ্য এবং আউটপুট সম্পর্কে ভালোভাবে ওয়াকেবহাল থাকুন এবং অফিসের ইমিডিয়েট বস বা সুপারভাইজারের কাছ থেকে জেনে নিন আসলে তিনি কি ধরনের কাজে সন্তুষ্ট হবেন। সব সময় কার্য তালিকায় একটি অগ্রাধিকার তৈরি করুন।

আপনার যদি অবসাদ, ক্রোধ অথবা অস্থিরতা থাকে তাহলে বন্ধুদের সঙ্গে গল্প করুন। কোথাও একটা স্ন্যাকস খেতে বেরিয়ে পড়ুন অথবা খানিকটা নির্মল বায়ুতে ঘুরে আসুন।

স্ট্রেস কমানোর জন্য ধূমপান বা কফি, টি পানের প্রতি ঝুঁকবেন না। জাংক ফুড খাওয়া চলবে না। যে কোনো স্বাস্থ্যসম্মত খাবার আহার করুন। জীবনের কোনো সুখের মুহূর্তগুলো ভাবতে থাকুন, অথবা কোনো কিছু এঁকে তা দেয়ালে লাগিয়ে দিন।

কখনও হিরো সাজতে চেষ্টা করবেন না। সবকিছু স্বাভাবিকভাবে নিতে চেষ্টা করুন। পর্যাপ্ত বিশ্রাম নিন এবং প্রতিদিন কিছু না কিছু এক্সারসাইজ করতে চেষ্টা করুন। কখনও অতিমাত্রায় রিজিড হবেন না। সবকিছু হালকাভাবে মেনে নিন এবং কিভাবে আপনি স্ট্রেসকে জয় করতে পারেন তার জন্য একটি পরিকল্পনা করুন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: