বুধবার, ২২ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজমিস্ত্রি সেজে খুনি ধরলেন এসআই লালবুর রহমান!  » «   আগামী ৫ জুন পবিত্র ঈদুল ফিতর!  » «   বাংলাদেশের সঙ্গে ঝামেলা করতে চাচ্ছে পাকিস্তান: পররাষ্ট্রমন্ত্রী  » «   লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ: রিজভী  » «   শ্লীলতাহানির বিচার না পেয়ে কিশোরীর আত্মহত্যা, ওসি প্রত্যাহার  » «   ৩৪ পয়েন্টে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ  » «   যেভাবে গণনা হবে ভারতে লোকসভা নির্বাচনের ভোট  » «   ঋণখেলাপিদের গণসুবিধার নীতিমালায় স্থিতি অবস্থার আদেশ দিয়েছেন হাইকোর্ট  » «   স্বামী- স্ত্রী পরিচয়ে পতিতাবৃত্তি, সাংবাদিক পরিচয়ে ব্লাকমেইল!  » «   পাকিস্তানের নাগরিকদের ভিসা বন্ধ করল বাংলাদেশ  » «   সৌদি আরবের মক্কা ও জেদ্দা নগরীতে হুতিদের মিসাইল হামলা  » «   সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট  » «   আত্মহত্যাচেষ্টার আগে শোভন-রাব্বানীর উদ্দেশে ফেসবুকে যা লিখলেন দিয়া  » «   এক সময়ের কোটিপতি এখন ভাঙারি দোকানের শ্রমিক!  » «   বগুড়া-৬ আসনে বিএনপির মনোনয়ন দৌঁড়ে এগিয়ে সিরাজ  » «  

‘কবিতার অনুধ্যানে আবু জাফর খান’ শীর্ষক কবিতা সন্ধ্যা অনুষ্ঠিত



আর কে আকাশ, বাংলার মুখ : বাংলাদেশ কবিতা মঞ্চ আয়োজিত কবি আবু জাফর খানের কবিতা নিয়ে ‘কবিতার অনুধ্যানে আবু জাফর খান’ শীর্ষক কবিতা সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন কবি নির্মলেন্দু গুণ। বটবৃক্ষে পানি ঢেলে অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পী সমর মজুমদার, কবি ফারুক মাহমুদ, গীতিকবি শহীদুল্লাহ ফরায়জী ও কবি বিমল গুহ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, আত্মপ্রচার বিমুখ এই সাহিত্য প্রতিভা নীরবে-নিভৃতে নিরন্তর সাহিত্য চর্চা করে চলেছেন।
কবির কবিতা থেকে আবৃত্তি করেন আবৃত্তিকার ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও স্বরকল্পন আবৃত্তিচক্র। আবহ সঙ্গীতে ছিলেন ধ্রুপদী রেকর্ডসের সালাহ উদ্দীন মাহবুব ও বংশীবাদক সুজন মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ফারুক মাহমুদ। অনুষ্ঠান সহযোগী ছিল ইত্যাদি গ্রন্থপ্রকাশ ও বেহুলাবাংলা।
কবি ও কথাশিল্পী আবু জাফর খানের জন্ম পাবনার সুজানগর উপজেলার সৈয়দপুর গ্রামে। এ পর্যন্ত এককভাবে তার ১৪টি গ্রন্থ প্রকাশিত হয়েছে (৭টি উপন্যাস, ৬টি কাব্যগ্রন্থ ও ১টি গল্পগ্রন্থ)। তাছাড়া যৌথভাবে দুই বাংলার কবিদের সঙ্গে ৫টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি ‘বাংলাদেশ কবিতা সংসদ’ কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা পদক, রবীন্দ্র স্মারক সম্মাননা, আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন উপলক্ষে কথাসাহিত্যে (বাংলাদেশ) বাংলা সাহিত্য পদক, কলকাতা থেকে ড. বি আর আম্বেদকর সাহিত্য সম্মাননা, কলকাতা থেকে প্রকাশিত চোখ পত্রিকার পক্ষ থেকে চোখ সাহিত্য পদক, কবি জসীমউদ্দীন পরিষদ কর্তৃক পল্লীকবি জসীমউদ্দীন স্বর্ণপদক, ভারত থেকে নজরুল সাহিত্য স্মৃৃতি স্বর্ণপদক এবং মাইকেল মধুসূদন একাডেমি, ভারত থেকে মাইকেল মধুসূদন স্মৃতি সম্মাননা অর্জন করেন।
সব্যসাচি লেখক আবু জাফর খান পেশায় একজন সরকারি চিকিৎসক। বর্তমানে তিনি পাবনার ডেপুটি সিভিল সার্জন হিসেবে কর্মরত আছেন। ডা. আবু জাফর খান রাজশাহী মেডিক্যাল বিশ^বিদ্যালয় থেকে এমবিবিএস পাশ করেন এবং বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারে উত্তীর্ণ হয়ে তার কর্মজীবন শুরু করেন। এ পর্যন্ত তার ৭ টি উপন্যাস (মেখলায় ম্যাগনোলিয়ার মুখ, জ্যোৎ¯œায় ফুল ফোটার শব্দ, কুমারীর অনন্তবাসনা, জ্যোৎ¯œাবাসর, মেঘের বসন্তদিন, রুপোলী হাওয়ার রাত, একাত্তরের ভোর), ১টি গল্পগ্রন্থ (মাধবী নিশীথিনী) ও ৬টি কাব্যগ্রন্থ (পাথর সিঁড়িতে সূর্যাস্ত বাসনা, অনির্বেয় আকাক্সক্ষায় পুড়ি, যে আগুনে মন পোড়ে, যূপকাঠে যুবক, একটি জিজ্ঞাসাচিহ্নের ভেতর, সোনালি ধানফুল) প্রকাশিত হয়েছে। তার গ্রন্থগুলোর প্রচ্ছদ একেছেন দেশ বরেণ্য প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ, নিয়াজ চোধুরী তুলি, সমর মজুমদার, সব্যসাচী হাজরা, আদিত্য অন্তর, রাজু আহমেদ প্রমূখ। তার লেখা বাংলাদেশের ও ভারতের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, মাসিক এবং সাহিত্য পত্রিকায় নিয়মিত প্রকাশিত হচ্ছে।
কালের ধ্বনি পত্রিকার পক্ষ থেকে সম্প্রতি তাঁকে নিয়ে স্মারক গ্রন্থ ‘স্বাতন্ত্য ভাবনায় আবু জাফর খান’ শিরোনামে গ্রন্থ প্রকাশ করা হয়েছে। গ্রন্থটি সম্পাদনা করেছেন তরুণ কবি, গবেষক ও দা ডেইলি স্টার পত্রিকার প্রকাশনা সম্পাদক ইমরান মাহফুজ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: