মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাতে দেশ ছাড়ছেন মাহমুদউল্লাহ-মুস্তাফিজ  » «   পারিবারিক অশান্তির মূলে পরকীয়া  » «   ‘এই সুমি সেই সুমি’  » «   সুপ্রিম কোর্টের দারস্থ প্রিয়া প্রকাশ  » «   খালেদার শহীদ মিনারে শ্রদ্ধার বিষয়ে যা বললেন আ’লীগ নেতারা  » «   পাবনায় সরকারি এডওয়ার্ড কলেজে বই পড়া ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত  » «   পাবনা জেলা বিড়ি শিল্প মালিক সমিতির কমিটি গঠন শাহাদত সভাপতি রাসেল সম্পাদক  » «   কানাডায় বাংলাদেশি তরুণীর কৃতিত্ব  » «   মাথা না ধুলে ফরজ গোসল হবে?  » «   হোটেলে রুম ফাঁকা নেই, ফিরিয়ে দেয়া হলো মোদিকে  » «   ‘বর্তমান অবস্থায় খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না’  » «   হবিগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের গুলি,আহত ৩০  » «   পোশাক নিয়ে আলোচনায় সোহানা সাবা  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত শহীদ মিনার  » «   চুনারুঘাটে অগ্নিকান্ডে ২টি দোকান পুড়ে ছাই  » «  

কত রানের লিড নিরাপদ?



স্পোর্টস ডেস্ক:: আপাতত ৭৫ রানের লিড বাংলাদেশের। হাতে ৩ উইকেট। মনিনুল-মিরাজের জুটিটা দাঁড়িয়ে যেতে পারলে লিড আরও বড় হবে। বাংলাদেশের কত রানের লিড পেতে পারে বলা কঠিন। চতুর্থ দিনের উইকেটে নাথান লায়ন যেন সাপের ছোবল হানছেন। কত রানের লিড নিরাপদ হতে পারে বাংলাদেশের জন্য?

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের অতীত রেকর্ড দেখে কিছু অনুমান করা কঠিন। এ মাঠে চতুর্থ ইনিংসে রান তাড়া করে জেতার দুটি রেকর্ড আছে। একটি ৩১৭ রানের। ২০০৮ সালে বাংলাদেশের দেওয়া এই লক্ষ্য ৩ উইকেট হাতে রেখে পেরিয়ে গিয়েছিল নিউজিল্যান্ড। ২০০৬ সালে বাংলাদেশের দেওয়া ১৬৩ রানের লক্ষ্য লঙ্কানরা পেরিয়ে গিয়েছিল ৮ উইকেট হাতে রেখে।

অস্ট্রেলিয়াকে হারাতে হলে দ্বিতীয় ইনিংসে তাদের অলআউট করতেই হবে বাংলাদেশকে। এ মাঠে হওয়া ১১টি চতুর্থ ইনিংসের মধ্যে ৫টিতে দলগুলো অলআউট হয়েছিল। সেই স্কোরগুলো হচ্ছে:

বাংলাদেশ: ৩৩১ বনাম ইংল্যান্ড, ২০১০। ফল: ড্র
বাংলাদেশ: ৩০১, বনাম শ্রীলঙ্কা, ২০১০। ফল: বাংলাদেশ পরাজিত
বাংলাদেশ: ২৬৩, বনাম ইংল্যান্ড, ২০১৬। ফল: বাংলাদেশ পরাজিত
জিম্বাবুয়ে: ২৬২, বনাম বাংলাদেশ, ২০১৪। ফল: বাংলাদেশ জয়ী
বাংলাদেশ: ১৫৮, বনাম শ্রীলঙ্কা, ২০০৯। ফল: বাংলাদেশ পরাজিত

বাংলাদেশ দলের কৌশল দেখে মনে হয়েছে, এই টেস্ট তারা ড্র করার লক্ষ্য নিয়েই খেলতে নেমেছিল। মেহেদী মিরাজকে ধরলে দলে নয়জন ব্যাটসম্যান। উইকেটও প্রথম তিন দিন নিরীহই মনে হয়েছে। ১-০-তে এগিয়ে থেকে এই টেস্ট ড্র করাতে পারলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক এক সিরিজ জয়, এটিই হয়তো পরিকল্পনায় ছিল বাংলাদেশের। কিন্তু ম্যাচের নিয়ন্ত্রণ এখন অস্ট্রেলিয়ার হাতেই।

আজ একটি সেশন এখনো বাকি। বাংলাদেশ ১৮০-১৯০ রানের লিডকে লক্ষ্য করে এগোতে চাইবে। তাতে পঞ্চম দিনের লাঞ্চ পর্যন্ত ব্যাটিং করতে হবে। সে ক্ষেত্রে ড্রয়ের রাস্তাও খোলা থাকবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: