শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

কঙ্কালের মুখে ১৮০০ বছরের পুরনো সোনার পাত!



নিউজ ডেস্ক:: কঙ্কালের মুখের একটি সোনার পাত এবং তা নিয়েই প্রত্নতত্ত্ববিদ ও বিজ্ঞানীরা প্রায় ১৫০ বছর ধরে গবেষণা চালিয়েছেন! ১৮৭২ সালে ইয়র্ক স্টেশনে একটি সমাধিক্ষেত্রে কঙ্কালের মুখ থেকে এটি পাওয়া যায়।

কঙ্কালটি তৃতীয় শতকের এক নারীর কঙ্কালের মুখের মধ্যে ছিল। কিন্তু কেন এরকম পাত ব্যবহার করা হয়েছিল? এই নারী কোন দেশের? তা নিয়েই শুরু হয় গবেষণা।ইয়র্কশায়ার মিউজিয়াম ছাড়াও বিশ্বের অন্যান্য জায়গায় বিশেষজ্ঞরা বহু গবেষণা করে সম্প্রতি বলেছেন,এটি প্রায় ১৮০০ বছরের পুরনো।

পৃথিবী জুড়ে এরকম সোনার পাতের ২৩টি নির্দশন রয়েছে বলে জানা গিয়েছে।এই ধরনের সোনার পাত সাধারণত পূর্ব রোমের অভিজাত পরিবারের ব্যক্তিরাই ব্যবহার করতেন।অনেকেই বলছেন,এটা ঔষধি হিসাবেই ব্যবহৃত হত।কেউ আবার বলছেন,প্রাচীন আমলে বিশ্বাস করা হত, মৃতদেহ থেকে আত্মা এর ফলে বেরিয়ে যেতে পারবে না।এই নিয়ে গবেষণা এখনও চলছে।

কঙ্কালটির বিভিন্ন পরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, মৃত্যুর সময় এই নারীর বয়স ছিল ১৮-৩০ বছরের মধ্যে। আর তিনি ছিলেন রোমের নাগরিক।এই ধরনের গোল্ডেন মাউথ প্লেক পাওয়া গিয়েছে প্রাচীন রোম,সিরিয়া, তুরস্ক, ক্রিমিয়াতে।এছাড়া ফ্রান্সেও পাওয়া গিয়েছিল এ ধরনের একটি পাত।

এই নারীকে সমাধিস্থ করার সময় নকল রূপার মুদ্রাও সঙ্গে দেয়া হয়েছিল।ওই মুদ্রার একপিঠে ছিল রোমান সম্রাট সেপ্টিমিয়াস সেভেরাসের ছবি।অন্য দিকে ছিল ভাগ্যের দেবী ফরচুনাসের ছবি।২১১ সালে ইয়র্কে মৃত্যু হয় সেভেরাসের।তবে কি এই নারীকে সেভেরাসের আমলে সমাধিস্থ করা হয়েছিল? তা নিয়ে গবেষণা চলছে এখনও।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: