সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদাকে যথাযথ চিকিৎসা দিতে হাইকোর্টের নির্দেশ  » «   খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: মির্জা ফখরুল  » «   সিরিয়ায় তুর্কিপন্থী বিদ্রোহীদের সংঘর্ষে নিহত ২৫  » «   ফাঁস হলো খাশোগির লাশ টুকরো করার ছবি!  » «   ওবায়দুল কাদেরের বক্তব্য অশনি সংকেত: রিজভী  » «   সংসদ নির্বাচন: তথ্য সংগ্রহে পুলিশ ও ইসির লুকোচুরি  » «   কামাল আউট, তারেক ইন!  » «   তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ: নিহত ১, আহত ৪০৯  » «   দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে: ভিডিও কনফারেন্সে আছেন তারেক রহমান  » «   নির্বাচনে রোহিঙ্গাদের সম্পৃক্ততা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির নির্দেশনা  » «   চিকিৎসা বিষয়ে খালেদার রিটের আদেশ আজ  » «   তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের কাছে যা জানতে চাচ্ছেন  » «   চ্যারিটেবল মামলায় দণ্ডের বিরুদ্ধে খালেদার আপিল  » «   সিরিয়ায় মার্কিন বিমান হামলা; শিশু ও নারীসহ নিহত ৪৩  » «   থার্টি ফার্স্ট নাইট উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা  » «  

কঙ্কালের মুখে ১৮০০ বছরের পুরনো সোনার পাত!



নিউজ ডেস্ক:: কঙ্কালের মুখের একটি সোনার পাত এবং তা নিয়েই প্রত্নতত্ত্ববিদ ও বিজ্ঞানীরা প্রায় ১৫০ বছর ধরে গবেষণা চালিয়েছেন! ১৮৭২ সালে ইয়র্ক স্টেশনে একটি সমাধিক্ষেত্রে কঙ্কালের মুখ থেকে এটি পাওয়া যায়।

কঙ্কালটি তৃতীয় শতকের এক নারীর কঙ্কালের মুখের মধ্যে ছিল। কিন্তু কেন এরকম পাত ব্যবহার করা হয়েছিল? এই নারী কোন দেশের? তা নিয়েই শুরু হয় গবেষণা।ইয়র্কশায়ার মিউজিয়াম ছাড়াও বিশ্বের অন্যান্য জায়গায় বিশেষজ্ঞরা বহু গবেষণা করে সম্প্রতি বলেছেন,এটি প্রায় ১৮০০ বছরের পুরনো।

পৃথিবী জুড়ে এরকম সোনার পাতের ২৩টি নির্দশন রয়েছে বলে জানা গিয়েছে।এই ধরনের সোনার পাত সাধারণত পূর্ব রোমের অভিজাত পরিবারের ব্যক্তিরাই ব্যবহার করতেন।অনেকেই বলছেন,এটা ঔষধি হিসাবেই ব্যবহৃত হত।কেউ আবার বলছেন,প্রাচীন আমলে বিশ্বাস করা হত, মৃতদেহ থেকে আত্মা এর ফলে বেরিয়ে যেতে পারবে না।এই নিয়ে গবেষণা এখনও চলছে।

কঙ্কালটির বিভিন্ন পরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, মৃত্যুর সময় এই নারীর বয়স ছিল ১৮-৩০ বছরের মধ্যে। আর তিনি ছিলেন রোমের নাগরিক।এই ধরনের গোল্ডেন মাউথ প্লেক পাওয়া গিয়েছে প্রাচীন রোম,সিরিয়া, তুরস্ক, ক্রিমিয়াতে।এছাড়া ফ্রান্সেও পাওয়া গিয়েছিল এ ধরনের একটি পাত।

এই নারীকে সমাধিস্থ করার সময় নকল রূপার মুদ্রাও সঙ্গে দেয়া হয়েছিল।ওই মুদ্রার একপিঠে ছিল রোমান সম্রাট সেপ্টিমিয়াস সেভেরাসের ছবি।অন্য দিকে ছিল ভাগ্যের দেবী ফরচুনাসের ছবি।২১১ সালে ইয়র্কে মৃত্যু হয় সেভেরাসের।তবে কি এই নারীকে সেভেরাসের আমলে সমাধিস্থ করা হয়েছিল? তা নিয়ে গবেষণা চলছে এখনও।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: