মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিরোধী দলীয় উপনেতা হলেন রওশন এরশাদ  » «   সিলেট যাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস বিমানের  » «   ১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ  » «   সুবর্ণচরে গণধর্ষণ: আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন  » «   ‘১১ বছর বয়সে বাবা আমাকে নিষিদ্ধপল্লীতে বিক্রি করে দেন’  » «   আকস্মিক ঢাকার কূটনৈতিক পাড়ায় ২৪ ঘন্টার রেড অ্যালার্ট জারি  » «   নির্বাচনে রাশিয়া-ট্রাম্প আঁতাতের প্রমাণ মেলেনি মুলারের তদন্তে  » «   ১২ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   এবার ক্যালিফোর্নিয়ায় মসজিদে আগুন, চিরকুট উদ্ধার  » «   ফাঁকা বাসে ভয়ঙ্কর ফাঁদ, টার্গেট কম বয়সী নারী যাত্রী  » «   রিমান্ডে বিমানবালা: যেভাবে হয় সৌদি আরব থেকে স্বর্ণ আনার চুক্তি  » «   আজ ভয়াল ২৫ মার্চ, গণহত্যার স্বীকৃতি চায় বাংলাদেশ  » «   সিলেটের আতিয়া মহলে অভিযান: দুই বছরেও আসেনি চার্জশিট  » «   বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি  » «   একাত্তরের গণহত্যা আন্তর্জাতিক ফোরামগুলোতে তুলবে জাতিসংঘ  » «  

কঙ্কালের মুখে ১৮০০ বছরের পুরনো সোনার পাত!



নিউজ ডেস্ক:: কঙ্কালের মুখের একটি সোনার পাত এবং তা নিয়েই প্রত্নতত্ত্ববিদ ও বিজ্ঞানীরা প্রায় ১৫০ বছর ধরে গবেষণা চালিয়েছেন! ১৮৭২ সালে ইয়র্ক স্টেশনে একটি সমাধিক্ষেত্রে কঙ্কালের মুখ থেকে এটি পাওয়া যায়।

কঙ্কালটি তৃতীয় শতকের এক নারীর কঙ্কালের মুখের মধ্যে ছিল। কিন্তু কেন এরকম পাত ব্যবহার করা হয়েছিল? এই নারী কোন দেশের? তা নিয়েই শুরু হয় গবেষণা।ইয়র্কশায়ার মিউজিয়াম ছাড়াও বিশ্বের অন্যান্য জায়গায় বিশেষজ্ঞরা বহু গবেষণা করে সম্প্রতি বলেছেন,এটি প্রায় ১৮০০ বছরের পুরনো।

পৃথিবী জুড়ে এরকম সোনার পাতের ২৩টি নির্দশন রয়েছে বলে জানা গিয়েছে।এই ধরনের সোনার পাত সাধারণত পূর্ব রোমের অভিজাত পরিবারের ব্যক্তিরাই ব্যবহার করতেন।অনেকেই বলছেন,এটা ঔষধি হিসাবেই ব্যবহৃত হত।কেউ আবার বলছেন,প্রাচীন আমলে বিশ্বাস করা হত, মৃতদেহ থেকে আত্মা এর ফলে বেরিয়ে যেতে পারবে না।এই নিয়ে গবেষণা এখনও চলছে।

কঙ্কালটির বিভিন্ন পরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, মৃত্যুর সময় এই নারীর বয়স ছিল ১৮-৩০ বছরের মধ্যে। আর তিনি ছিলেন রোমের নাগরিক।এই ধরনের গোল্ডেন মাউথ প্লেক পাওয়া গিয়েছে প্রাচীন রোম,সিরিয়া, তুরস্ক, ক্রিমিয়াতে।এছাড়া ফ্রান্সেও পাওয়া গিয়েছিল এ ধরনের একটি পাত।

এই নারীকে সমাধিস্থ করার সময় নকল রূপার মুদ্রাও সঙ্গে দেয়া হয়েছিল।ওই মুদ্রার একপিঠে ছিল রোমান সম্রাট সেপ্টিমিয়াস সেভেরাসের ছবি।অন্য দিকে ছিল ভাগ্যের দেবী ফরচুনাসের ছবি।২১১ সালে ইয়র্কে মৃত্যু হয় সেভেরাসের।তবে কি এই নারীকে সেভেরাসের আমলে সমাধিস্থ করা হয়েছিল? তা নিয়ে গবেষণা চলছে এখনও।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: