বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

কংগ্রেসম্যান শিলা জ্যাকসনের সাথে জিয়াউদ্দিনের সাক্ষাত



9. shila-ziaনিউইয়র্ক থেকে এনা: যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ১৮ নভেম্বর ডেমক্র্যাট দলীয় প্রভাবশালী কংগ্রেসওম্যান হোমল্যান্ড সিকিউরিটি কমিটির সদস্য এবং বর্ডার ও ম্যারিটাইম নিরাপত্তা বিষয়ক উপ কমিটির র‌্যাংকিং সদস্যা শিলা জ্যাকসন লি’র সাঙ্গে ওয়াশিংটনে তার ক্যাপিটাল হিলস্থ কার্যালয়ে সাক্ষাত করেন।
রাষ্ট্রদূত জিয়া উদ্দিন কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লিকে বাংলাদেশে নারী ক্ষমতায়ন সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমার সরকার নারীদের মূলধারায় সম্পৃক্ত করতে উন্মুক্ত ও নারী বান্ধব নীতি প্রণয়ন করেছে। বর্তমান সরকার কর্তৃক জাতীয় নারী নীতি ২০১১ এবং পারিবারিক সন্ত্রাস প্রতিরোধ ও প্রতিকার আইন ২০১০ প্রণয়ন বাংলাদেশে নারীদের অধিকার সুপ্রতিষ্ঠিত করেছে। রাষ্ট্রদূত বর্তমান সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ সমূহের মধ্যে নিরাপদ মাতৃত্ব, বয়স্ক নারী ও বিধবাদের জন্য মাসিক ভাতা, নারীর কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ঋণ কর্মসূচি, সেনা বাহিনী ও পুলিশে নারীদের নিয়োগ এবং বিশ্ব শান্তি রক্ষা কার্যক্রমে নারীদের প্রেরণের বিষয়ও উল্লেখ করেন।
বাংলাদেশের রাষ্ট্রদূত কংগ্রেসম্যান শিলা লিকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও শ্রমিক অধিকারের বিষয়ে অগ্রগতিসমূহ অবহিত করেন। রাষ্ট্রদূত বলেন যে, বাংলাদেশ নিষ্ঠার সাথে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য সহযোগীদের পরামর্শ অনুযায়ী বাংলাদেশে তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও শ্রমিক অধিকার সংরক্ষণের ক্ষেত্রে বাংলাদেশ ইতিমধ্যে অনেক দূর এগিয়েছে, যা বিশ্বব্যাপী স্বীকৃত। বাংলাদেশ সরকার তৈরি পোশাক শিল্পকে একটি পরিচ্ছন্ন, সম্মানজনক, উৎপাদনমুখী এবং উভয় পক্ষের জন্য লাভজনক শিল্প হিসেবে গড়ে তোলার অঙ্গীকারে বদ্ধপরিকর।
রাষ্ট্রদূত জিয়াউদ্দিন কংগ্রেসওম্যানকে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। এ ছাড়া তিনি সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে বর্তমান সরকারের দৃঢ় অবস্থান সম্পর্কেও অবহিত করেন।
কংগ্রেসওম্যান শিলা জ্যাকসন লি বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে একটি অনুকরণীয় দৃষ্টান্ত। রাষ্ট্রদূতের মাধ্যমে কংগ্রেসওম্যান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং আগামীতে প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সময়ে সাক্ষাত করার আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়াও তিনি রাষ্ট্রদূত জিয়াউদ্দিনকে স্বাগত জানান এবং তার কর্মকালীন সময়ে সকল সহযোগিতার আশ্বাস দেন। বৈঠকের সময় দূতাবাসের কাউন্সিলর নাঈম উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: