রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

ওষুধ ছাড়া মাইগ্রেন দূর করবেন যেভাবে



নিউজ ডেস্ক:: মাথার অস্বাভাবিক যন্ত্রণা, বমি ও হাত-পা অবশ হয়ে যাওয়া সাধারণত মাইগ্রেনের উপসর্গ। অনেকের আবার এই ব্যথার প্রকোপে জ্বরও এসে যায়। খিদে কমে যাওয়া, যন্ত্রণা থেকে অবসাদ সবই হানা দিতে পারে এই ব্যথা থেকে।

তবে বেশি ওষুধ না খেয়ে কিছু উপায় অবলম্বন করলেও এই ব্যথা থেকে দূরে থাকা যায়।মাইগ্রেনের আক্রমণ শুরু হলেও হাতের কাছে ওষুধ না থাকলে এই সব উপায়ে আরাম মিলবে সহজেই।

১। মাইগ্রেনের ব্যথা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই একটা ভিজে তোয়ালে মিনিট দশেকের জন্য ফ্রিজে রাখুন।তারপর ওই ঠান্ডা তোয়ালে মাথায় ও চোখের উপর রেখে দিন। ধীরে ধীরে কমবে মাইগ্রেনের ব্যথা।

২। চন্দনকাঠের সঙ্গে পানি মেশান। চন্দন খুব ঠান্ডা। এই মিশ্রণের প্রলেপ লাগান কপালে। তার পর ঘরের আলো নিভিয়ে বিশ্রাম নিন। সহজেই কমবে ব্যথা।

৩। মাইগ্রেনের ব্যথা সারাতে শীতকালে আঙুরের রস বেশি খান। তবে পানি মেশাবেন না এতে।

৪। অল্প ব্যথা হলে অন্ধকার ঘরে ঘুমনোর চেষ্টা করুন। আলোর প্রভাবে এই ব্যথা বাড়ে।

৫। মাইগ্রেন থাকলে সারা বছরই খুব বেশি ফোন ঘাঁটা, টিভি দেখা বা চোখের উপর চাপ পড়ে এমন কাজ করবেন না।কম্পিউটারের সামনে বসে দীর্ঘ ক্ষণ কাজ করার অভ্যাস থাকলে মাঝে মাঝেই উঠুন।চোখে পানি দিন।ব্যবহার করুন এমন চশমা যাতে চোখের উপর চাপ না পড়ে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: