মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «   অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জঙ্গির মরদেহ উদ্ধার  » «   ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ ও এনডিপি  » «   মতবিরোধ থাকলেও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা সম্ভব: সিইসি  » «   সিলেটে জনসভার মধ্যেদিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা  » «   সৌদির প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, সব ক্রু নিহত  » «   ডিজিটাল আইনের ৯টি ধারা সংশোধন চেয়ে আইনি নোটিশ  » «   ট্রাম্পের বিরুদ্ধে স্টর্মির মানহানি মামলা খারিজ  » «   জঙ্গি আস্তানায় অভিযান শুরু,দফায় দফায় আসছে গুলির শব্দ  » «   সাত বছরেও চালু হয়নি হাসপাতালের কার্যক্রম  » «   হযরত মুহাম্মাদ (সা:) কে নিয়ে যা বললেন মমতা ব্যানার্জী  » «   নির্বাচন কমিশন তো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয় : কাদের  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর  » «   মির্জাপুরে ট্রাক উল্টে একই পরিবারের ৩ জন নিহত  » «   আস্তানায় বেশ কয়েকজন জঙ্গি ও গোলাবারুদ রয়েছে: সিটিটিসি প্রধান  » «  

ঐতিহাসিক পিয়ংইয়ং সফরে সস্ত্রীক প্রেসিডেন্ট মুন



আন্তর্জাতিক ডেস্ক:: দুই কোরিয়ার মধ্যকার শীতল সম্পর্ক উষ্ণ হতে শুরু করেছে চলতি বছরের গোড়ার দিক থেকেই। দু দেশের সম্পর্ক উন্নয়নে এবার আরো এক ধাপ এগিয়ে গেলো দুই নেতা।উত্তর কোরিয়ান নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে সস্ত্রীক পিয়ংইয়ং পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকালে তিন দিনের সফরে পিয়ংইয়ং পৌঁছেছেন প্রেসিডেন্ট মুন এবং তার স্ত্রী কিম জং সুক।বিমানবন্দরে মুন ও তার স্ত্রীকে উষ্ণ অভ্যর্থণা জানান স্বয়ং প্রেসিডেন্ট কিম এবং তার স্ত্রী রি সোল জু। দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর দক্ষিণ কোরিয়ার কোন শীর্ষ নেতা এবারই প্রথম পিয়ংইয়ং সফরে গেলেন।সেই বিচারে মুনের এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মত বৈঠক করতে চলেছেন কিম আর মুন।এর আগে গত এপ্রিল মাসে এক ঐতিহাসিক বৈঠকে অংশ নিয়েছিলেন ওই দুই নেতা।এরপর ফের বৈঠকে করেন তারা।যদিও ওই দুটি বৈঠকে কোনো চুক্তি স্বাক্ষর হয়নি।

মঙ্গলবারের বৈঠকে তারা কি নিয়ে আলোচনা করবে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।তবে ধারণা করা হচ্ছে, দুই নেতার বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু মুক্ত করার বিষয়টি প্রাধাণ্য পাবে।এছাড়া দুই কোরিয়ার মধ্যে সহযোগিতা ও সৌহার্দ্য পুনঃপ্রতিষ্ঠার বিষয়গুলো নিয়েও তারা আলোচনা করবেন।

এর আগে চলতি বছরের গোড়ার দিকে আরো দুটি বৈঠকে অংশ নিয়েছিলেন কিম ও মুন।এছাড়া গত জুনে সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প আর কিমের মধ্যে যে এক ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল সেখানেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

সূত্র: বিবিসি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: