শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

ঐতিহাসিক পিয়ংইয়ং সফরে সস্ত্রীক প্রেসিডেন্ট মুন



আন্তর্জাতিক ডেস্ক:: দুই কোরিয়ার মধ্যকার শীতল সম্পর্ক উষ্ণ হতে শুরু করেছে চলতি বছরের গোড়ার দিক থেকেই। দু দেশের সম্পর্ক উন্নয়নে এবার আরো এক ধাপ এগিয়ে গেলো দুই নেতা।উত্তর কোরিয়ান নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে সস্ত্রীক পিয়ংইয়ং পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকালে তিন দিনের সফরে পিয়ংইয়ং পৌঁছেছেন প্রেসিডেন্ট মুন এবং তার স্ত্রী কিম জং সুক।বিমানবন্দরে মুন ও তার স্ত্রীকে উষ্ণ অভ্যর্থণা জানান স্বয়ং প্রেসিডেন্ট কিম এবং তার স্ত্রী রি সোল জু। দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর দক্ষিণ কোরিয়ার কোন শীর্ষ নেতা এবারই প্রথম পিয়ংইয়ং সফরে গেলেন।সেই বিচারে মুনের এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মত বৈঠক করতে চলেছেন কিম আর মুন।এর আগে গত এপ্রিল মাসে এক ঐতিহাসিক বৈঠকে অংশ নিয়েছিলেন ওই দুই নেতা।এরপর ফের বৈঠকে করেন তারা।যদিও ওই দুটি বৈঠকে কোনো চুক্তি স্বাক্ষর হয়নি।

মঙ্গলবারের বৈঠকে তারা কি নিয়ে আলোচনা করবে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।তবে ধারণা করা হচ্ছে, দুই নেতার বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু মুক্ত করার বিষয়টি প্রাধাণ্য পাবে।এছাড়া দুই কোরিয়ার মধ্যে সহযোগিতা ও সৌহার্দ্য পুনঃপ্রতিষ্ঠার বিষয়গুলো নিয়েও তারা আলোচনা করবেন।

এর আগে চলতি বছরের গোড়ার দিকে আরো দুটি বৈঠকে অংশ নিয়েছিলেন কিম ও মুন।এছাড়া গত জুনে সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প আর কিমের মধ্যে যে এক ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল সেখানেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

সূত্র: বিবিসি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: