শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «   টেকনাফে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ আজ  » «   বিশ্ব ইজতেমা: প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ  » «   ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সিমেন্সের সঙ্গে চুক্তি  » «   ভালোবাসা দিবসে সিলেটে ‘জুটির মেলা’  » «  

এ সপ্তাহে যেসব ঘটনা বিশ্ববাসীর দৃষ্টি কাড়বে



আন্তর্জাতিক ডেস্ক:: আজ থেকে আগামী সাত দিনে বিশ্বে কী সব ঘটনা ঘটে যাবে; সে সম্পর্কে আগাম ধারণা করা কঠিন। যদিও কিছুটা অনুমান করা যায়। এখানে তেমন কয়েকটি বিষয়ের উল্লেখ করা হলো যেগুলো হয়তো আগামী সপ্তাহে বিশ্ববাসীর দৃষ্টি কাড়বে—

ব্রাজিলের নির্বাচন : বিশ্বের পঞ্চম জনবহুল দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী রোববার। কিন্তু কেন এটি গুরুত্বপূর্ণ? এর কারণ হলো, প্রেসিডেন্ট পদটির জন্য লড়াই হচ্ছে তুমুল। এর মধ্যে একজন প্রার্থী ইতোমধ্যে হামলার শিকার হয়ে হাসপাতালে গেছেন।

এই প্রার্থী সাবেক সেনা কর্মকর্তা জেইর বলসোনারো লড়ছেন ডানপন্থি সোশ্যাল লিবারেল পার্টির হয়ে। সমকাম ও নারী ইস্যুতে তার বক্তব্যের জন্য ইতোমধ্যেই তিনি তীব্র সমালোচনার মুখে পড়েছেন। তিনি বলেছিলেন সমকামী হলে তার সন্তানকে তিনি ভালোবাসবেন না। যদিও সামাজিক অন্য অপরাধ বিষয়ে তার অবস্থান অনেকের সমর্থন কুড়িয়েছে। আর জনমত জরিপগুলোতেও তার এগিয়ে থাকার তথ্য মিলছে। তার বিরুদ্ধে রয়েছে বামপন্থি ওয়ার্কার্স পার্টির প্রার্থী সাওপাওলো শহরের সাবেক মেয়র ফার্নান্দো হাদ্দাদ।

একাকী ভ্রমণ : যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প আফ্রিকা ভ্রমণে যাচ্ছেন এবং এ সফরে তিনি ঘানা, মালাওয়ি, কেনিয়া ও মিসরে যাবেন। এ সফরটি গুরুত্ব পাচ্ছে, কারণ এটিই তার বড় ধরনের প্রথম বিদেশ ভ্রমণ ফার্স্টলেডি হওয়ার পর। এর আগে একটি সংক্ষিপ্ত সফরে তিনি কানাডা গিয়েছিলেন। সে কারণেই সবার দৃষ্টিতে থাকবে এবারের সফর যাতে সবাই তাকে পর্যবেক্ষণ করবেন যে, কীভাবে তিনি আমেরিকাকে উপস্থাপন করেন। আরেকটি বিষয় হলো, তার স্বামী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনো আফ্রিকা সফরে যাননি।

আতঙ্কিত হবেন না : বুধবার প্রতিটি আমেরিকান তাদের মোবাইলে প্রেসিডেন্টের তরফ থেকে একটি জরুরি বার্তা পাবেন। তবে এটি আসলে একটি পরীক্ষা-নিরীক্ষা যদিও এটিকে গুরুত্বপূর্ণ বলা হচ্ছে। এটা করা হচ্ছে এজন্য যে, বড় দুর্যোগ বা জরুরি অবস্থায় সারাদেশে একযোগে বার্তা পাঠিয়ে সবাইকে সতর্ক করা যায় কিনা; সেটি দেখার জন্য। যদিও অনেকে ইতোমধ্যেই বিরক্ত হয়ে ওই সময় মোবাইল ফোন বন্ধ করার ঘোষণা দিয়েছেন।

উত্তর কোরীয় নেতা কিম নোবেল পাচ্ছেন? : শুক্রবারই জানা যাবে এবারের নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন কে? এ পুরস্কারটি প্রতিবারই সবচেয়ে যোগ্য প্রার্থীর জন্য জোটে না। গত বছরে এই পুরস্কারটি পেয়েছে একটি প্রতিষ্ঠান; যারা পারমাণবিক অস্ত্রবিরোধী প্রচারণায় লিপ্ত রয়েছে। অনেকেই মনে করছেন, এবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন শান্তি পুরস্কার জিতে নিতে পারেন। আর এটি আসতে পারে কোরীয় উপত্যকায় উত্তেজনা কমাতে তাদের সাম্প্রতিক উদ্যোগের কারণে। প্রেসিডেন্ট মুন অবশ্য মনে করেন অন্য কারো এ পুরস্কার জেতা উচিত।

চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট : অভিনেত্রী জোডি হোয়াইটেকারই প্রথম এবং তিনি নিজেকে আগামী রোববার অভিষিক্ত করতে যাচ্ছেন টাইম লর্ড হিসেবে। দ্য ওমেন হু ফেল টু আর্থ মুভিতে তিনি অভিনয় করবেন চিকিৎসক হিসেবে। গত জুলাইতে তিনি এ চরিত্রটি নিশ্চিত করেছিলেন এবং এরপর থেকেই এ নিয়ে নানা প্রতিক্রিয়া এসেছে ভক্তদের কাছ থেকে। এখন অবশ্য শুধু উপভোগের বিষয় হবে এটি যে, তিনি কিভাবে টাইম ও স্পেসের মধ্য দিয়ে ভ্রমণ করেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: