সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অবশেষে প্লট চাওয়া নিয়ে মুখ খুললেন রুমিন ফারহানা  » «   দালালদের দেখানো ‘সোনার হরিণ’ থেকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী  » «   পানি ছেড়ে ভারতকে ডোবাচ্ছে পাকিস্তান  » «   শুধু ডিসি নয় ওই নারীকেও আইনের আওতায় আনা হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী  » «   রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ সহ্য করবে না চীন  » «   ছাতকে ছুরিকাঘাতে তৃতীয় শ্রেণির ছাত্র নিহত, আটক ১  » «   সৌদিতে আরো এক হাজির মৃত্যু, মৃতের সংখ্যা ১০০ ছাড়াল  » «   মহানবীর নামে ইউরোপে সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন  » «   সিন্ডিকেটে লোপাট হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের কোটি কোটি টাকা  » «   খাসদবিরে আবাসিক হোটেল থেকে মাদ্রাসা শিক্ষকের লাশ উদ্ধার  » «   হঠাৎ রুমিন ফারহানাকে নিয়ে বিএনপিতে সমালোচনার ঝড়  » «   সৌদিতে সড়কে ঝরলো ৪ বাংলাদেশির প্রাণ  » «   অ্যামাজন বন পুড়ছে কেন! নেপথ্যে যে রহস্য  » «   দেশে বঙ্গবন্ধুর আদর্শের উল্টো কাজ হচ্ছে: ড. কামাল  » «   ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি আর নেই  » «  

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত



আন্তর্জাতিক ডেস্ক:: ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত ঘোষণা করা হয়েছে। যৌন নির্যাতন ও অর্থ জালিয়াতির কেলেঙ্কারির ঘটনায় সুইডিশ একাডেমি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে। খবর সিএনএন।

একাডেমি সংশ্লিষ্ট অনেকেই মনে করছেন, এ অবস্থায় চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া ‘প্রায় অসম্ভব’। আর পুরস্কার দেওয়া হলেও কোনো সাহিত্যিক তা গ্রহণ করবেন কি না, তা নিয়েও সন্দেহ দেখা দিয়েছে।

যৌন অসদাচরণের অভিযোগ তদন্তে বিপাকে পড়া সুইডিশ একাডেমি সাহিত্যে চলতি বছরের নোবেল পুরস্কার স্থগিত করেছে।

শুক্রবার এক বিবৃতিতে সুইডিশ একাডেমি জানিয়েছে, ২০১৮ সালের নোবেল সাহিত্য পুরস্কারটি ‘রিজার্ভড প্রাইজ’ হিসেবে ২০১৯ সালের পুরস্কারের সঙ্গে ঘোষণা করা হবে। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় সংস্থাটির সক্রিয় ১০ সদস্য একটি আলোচনার পরই এই সিদ্ধান্ত নেন।

একাডেমির স্থায়ী সেক্রেটারী অ্যান্ডার্স ওলসন বলেন, পরবর্তী পুরস্কার কে পাচ্ছেন সে বিষয়ে ঘোষণার আগেই আমাদের সংস্থার প্রতি জনগণের বিশ্বাস ফিরিয়ে আনতে এটা আমাদের জরুরি মনে হয়েছে। তবে শুধুমাত্র সাহিত্যের নোবেল পুরস্কারের ক্ষেত্রেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্য কোনো পুরস্কার এক্ষেত্রে প্রভাবিত হবে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: