সোমবার, ২৪ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রথমবার সিলেট-চট্টগ্রাম-কক্সবাজার রুটে উড়বে ইউএস-বাংলা  » «   ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ায়-জাপান-অস্ট্রেলিয়া  » «   ভোটকেন্দ্রেই ঘুমিয়ে পড়লেন কর্মকর্তা  » «   ‘জয় শ্রীরাম’ না বলায় পিটিয়ে মুসলিম যুবককে হত্যা  » «   নয়াপল্টনে একের পর এক ককটেল বিস্ফোরণ  » «   অফিসে বসে বসে শুধু কি চা খাইলে হবে? দেশপ্রেম থাকতে হবে: হাইকোর্ট  » «   বিকেলের মধ্যে উদ্ধার কাজ শেষ হবে: রেলসচিব  » «   বাংলাদেশের নামে সড়কের নামকরন যুক্তরাষ্ট্রে  » «   সরকারি চাকরিজীবীদের বেতন বাড়লেও দুর্নীতি কমছে না : টিআইবি  » «   দেশসেরা প্রধান শিক্ষক হবিগঞ্জের শাহনাজ কবীর  » «   বাঘের খাবারও চুরি হয় ঢাকা চিড়িয়াখানায়, ফেসবুকে ভাইরাল  » «   দুই মাস ওমরাহ ভিসা স্থগিত করল সৌদি  » «   বীমার আওতায় যেসব সুবিধা পাচ্ছে সরকারি চাকরিজীবীরা  » «   কারাগারে সুনামগঞ্জের আ. লীগ নেতা শামীম আহমদ  » «   মুক্তি পেয়ে নতুন যে বাড়িতে থাকবেন খালেদা  » «  

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত



আন্তর্জাতিক ডেস্ক:: ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত ঘোষণা করা হয়েছে। যৌন নির্যাতন ও অর্থ জালিয়াতির কেলেঙ্কারির ঘটনায় সুইডিশ একাডেমি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে। খবর সিএনএন।

একাডেমি সংশ্লিষ্ট অনেকেই মনে করছেন, এ অবস্থায় চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া ‘প্রায় অসম্ভব’। আর পুরস্কার দেওয়া হলেও কোনো সাহিত্যিক তা গ্রহণ করবেন কি না, তা নিয়েও সন্দেহ দেখা দিয়েছে।

যৌন অসদাচরণের অভিযোগ তদন্তে বিপাকে পড়া সুইডিশ একাডেমি সাহিত্যে চলতি বছরের নোবেল পুরস্কার স্থগিত করেছে।

শুক্রবার এক বিবৃতিতে সুইডিশ একাডেমি জানিয়েছে, ২০১৮ সালের নোবেল সাহিত্য পুরস্কারটি ‘রিজার্ভড প্রাইজ’ হিসেবে ২০১৯ সালের পুরস্কারের সঙ্গে ঘোষণা করা হবে। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় সংস্থাটির সক্রিয় ১০ সদস্য একটি আলোচনার পরই এই সিদ্ধান্ত নেন।

একাডেমির স্থায়ী সেক্রেটারী অ্যান্ডার্স ওলসন বলেন, পরবর্তী পুরস্কার কে পাচ্ছেন সে বিষয়ে ঘোষণার আগেই আমাদের সংস্থার প্রতি জনগণের বিশ্বাস ফিরিয়ে আনতে এটা আমাদের জরুরি মনে হয়েছে। তবে শুধুমাত্র সাহিত্যের নোবেল পুরস্কারের ক্ষেত্রেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। অন্য কোনো পুরস্কার এক্ষেত্রে প্রভাবিত হবে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: