মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বড়লেখায় জাকির হোসেন শিক্ষা ও সেবা ফাউন্ডেশনের পরীক্ষা উপকরণ বিতরণ  » «   ইসির নতুন উদ্যোগ : যেসব অফিসে মিলবে হারানো পরিচয়পত্র  » «   ঢাবিকে কলঙ্কমুক্ত করতে ভিসির পদত্যাগ দাবী সাবেক ছাত্রদল অর্গানাইজেশন ইউরোপের  » «   অপহরণকারীর সাথে প্রেম, অতঃপর…  » «   শাহবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ, সময় বাড়ল প্রতিবেদন দাখিলের  » «   পোগবা ব্রিটিশদের ‘বিদ্রুপ’ করলেন !  » «   ওয়ানডে সিরিজের আগে টাইগারদের জন্য বড় সুসংবাদ!  » «   যে কারণে রাতে কাজ করবেন না!  » «   দুর্নীতি মামলায় জামিন পেলেন খালেদা জিয়া  » «   উচ্চ আদালতের সেই রায়  » «   গণভবনে প্রধানমন্ত্রী‘আল্লাহ যাকে ইচ্ছে ক্ষমতা দেন’  » «   পবিত্র হজ পালনমক্কায় বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু  » «   আমার গার্লফ্রেন্ডের সংখ্যা ১০টারও কম-রণবীর  » «   মেসির বাংলাদেশ সফর, যা বলল ইউনিসেফ  » «   বিয়ের প্রলোভনে একাধিকবার ধর্ষণ! অতঃপর…  » «  

এমন বিশ্বকাপ আগে দেখেনি কেউ!



খেলাধুলা ডেস্ক::রাশিয়া বিশ্বকাপের ২১ তম আসরে লিখা হয়েছে নতুন এক ইতিহাস। এটিই প্রথম বিশ্বকাপ যেখানে সেমিফাইনালে নেই ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালির মতো দল। ফুটবলের পারশক্তি বলা হয় এই চারটি দলকে কিন্তু ৮৮ বছর পর রচিত হলো নতুন এক ইতিহাস। বিশ্বকাপের ২১তম আসর বাদ দিলে এরা আগে ২০ বারের আয়োজনে এই চার দল বিশ্বকাপ জিতেছে মোট ১৫ বার কিন্তু রাশিয়া এসে ভালো করতে পারেনি জার্মানির মতো দল। জার্মানি এবার প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে, আর্জেন্টিনা উঠেছিল দ্বিতীয় রাউন্ডে, ব্রাজিল বাদ পড়ল শেষ আটে এসে। আর ইতালি? তারা তো রাশিয়াতে পা রাখারই সুযোগ পায়নি।

ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালি এই চারটিই দলই বিশ্বকাপে সফল দল হইসাবে নাম লিখিয়েছেন। ব্রাজিল বিশ্বকাপ ঘরে তুলেছে এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচ বার, জার্মানি ও ইতালি জিতেছে চার বার করে আর আর্জেন্টিনা দুইবার বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছে। হয়ে যাওয়া ২০ বিশ্বকাপের ১৫টিরই শিরোপাজয়ী তারা। কিন্তু এবার ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, বেলজিয়াম ও ফ্রান্সকে দিয়ে অন্য রকম ইতিহাস লিখছে রাশিয়া বিশ্বকাপ। জার্মানি সর্বাধিক ১৩ বার বিশ্বকাপের সেমিফাইনালে খেলে চারবার শিরোপা জিতেছে। ব্রাজিলের পাঁচ শিরোপা ১১ বার সেমিতে খেলেই। ইতালি ও আর্জেন্টিনা শেষ চারে পা রেখেছে যথাক্রমে ৮ ও ৫ বার করে।

এই চার দলকে নিয়ে আরও একটি মজার তথ্য দেওয়া যেতে পারে। এদের অন্তত দুই দল যেবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে, সেবার বিশ্বকাপ নিয়ে ঘরে ফিরতে পারেনি অন্য কোনো দল। শিরোপা জিতেছে তাদেরই কেউ। বিশ্ব ফুটবলে এভাবেই আস্তে আস্তে আধিপত্যের হাতবদল হচ্ছে, ফুটবল মানেই এখন আর শুধু ব্রাজিল, আর্জেন্টিনা, ইতালি আর জার্মানি নয়। এই অমোঘ সত্যিটাই যেন চোখের সামনে তুলে ধরছে এবারের বিশ্বকাপ!

বিশ্বকাপ সেমিফাইনাল:

১৯৩০ আর্জেন্টিনা
১৯৩৪ জার্মানি-ইতালি
১৯৩৮ ব্রাজিল-ইতালি
১৯৫০ ব্রাজিল
১৯৫৪ জার্মানি
১৯৫৮ ব্রাজিল-জার্মানি
১৯৬২ ব্রাজিল
১৯৬৬ জার্মানি
১৯৭০ ব্রাজিল-জার্মানি-ইতালি
১৯৭৪ ব্রাজিল-জার্মানি
১৯৭৮ ব্রাজিল-আর্জেন্টিনা-ইতালি
১৯৮২ জার্মানি-ইতালি
১৯৮৬ আর্জেন্টিনা-জর্মানি
১৯৯০ আর্জেন্টিনা-জার্মানি-ইতালি
১৯৯৪ ব্রাজিল-ইতালি
১৯৯৮ ব্রাজিল
২০০২ ব্রাজিল-জার্মানি
২০০৬ জার্মানি-ইতালি
২০১০ জার্মানি
২০১৪ ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: