বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   ডিজিটাল পাঠ্যবই শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্য সহায়ক হবে: শিক্ষামন্ত্রী  » «   কাল পবিত্র আশুরা, তাজিয়া মিছিলে ছুরি-তলোয়ার নিষিদ্ধ  » «   জেল থেকে বাসায় ফিরলেন নওয়াজ-মরিয়ম  » «   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৫ কোটি ডলার সহায়তা  » «   রান্নাঘরের গ্রিল কেটে শাবির ছাত্রী হলে চুরি,নিরাপত্তাহীনতায় ছাত্রীরা  » «   এখনও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র  » «   মোদিকে ইমরানের চিঠি: পুনরায় শান্তি আলোচনা শুরুর তাগিদ  » «   খালেদা জিয়ার অনুপস্থিতেই বিচার চলবে: আদালত  » «   ফুটপাতের খাবার বিক্রেতা থেকে সিঙ্গাপুরের রাষ্ট্রপতি!  » «   বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «  

এমন বিশ্বকাপ আগে দেখেনি কেউ!



খেলাধুলা ডেস্ক::রাশিয়া বিশ্বকাপের ২১ তম আসরে লিখা হয়েছে নতুন এক ইতিহাস। এটিই প্রথম বিশ্বকাপ যেখানে সেমিফাইনালে নেই ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালির মতো দল। ফুটবলের পারশক্তি বলা হয় এই চারটি দলকে কিন্তু ৮৮ বছর পর রচিত হলো নতুন এক ইতিহাস। বিশ্বকাপের ২১তম আসর বাদ দিলে এরা আগে ২০ বারের আয়োজনে এই চার দল বিশ্বকাপ জিতেছে মোট ১৫ বার কিন্তু রাশিয়া এসে ভালো করতে পারেনি জার্মানির মতো দল। জার্মানি এবার প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে, আর্জেন্টিনা উঠেছিল দ্বিতীয় রাউন্ডে, ব্রাজিল বাদ পড়ল শেষ আটে এসে। আর ইতালি? তারা তো রাশিয়াতে পা রাখারই সুযোগ পায়নি।

ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইতালি এই চারটিই দলই বিশ্বকাপে সফল দল হইসাবে নাম লিখিয়েছেন। ব্রাজিল বিশ্বকাপ ঘরে তুলেছে এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচ বার, জার্মানি ও ইতালি জিতেছে চার বার করে আর আর্জেন্টিনা দুইবার বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছে। হয়ে যাওয়া ২০ বিশ্বকাপের ১৫টিরই শিরোপাজয়ী তারা। কিন্তু এবার ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, বেলজিয়াম ও ফ্রান্সকে দিয়ে অন্য রকম ইতিহাস লিখছে রাশিয়া বিশ্বকাপ। জার্মানি সর্বাধিক ১৩ বার বিশ্বকাপের সেমিফাইনালে খেলে চারবার শিরোপা জিতেছে। ব্রাজিলের পাঁচ শিরোপা ১১ বার সেমিতে খেলেই। ইতালি ও আর্জেন্টিনা শেষ চারে পা রেখেছে যথাক্রমে ৮ ও ৫ বার করে।

এই চার দলকে নিয়ে আরও একটি মজার তথ্য দেওয়া যেতে পারে। এদের অন্তত দুই দল যেবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে, সেবার বিশ্বকাপ নিয়ে ঘরে ফিরতে পারেনি অন্য কোনো দল। শিরোপা জিতেছে তাদেরই কেউ। বিশ্ব ফুটবলে এভাবেই আস্তে আস্তে আধিপত্যের হাতবদল হচ্ছে, ফুটবল মানেই এখন আর শুধু ব্রাজিল, আর্জেন্টিনা, ইতালি আর জার্মানি নয়। এই অমোঘ সত্যিটাই যেন চোখের সামনে তুলে ধরছে এবারের বিশ্বকাপ!

বিশ্বকাপ সেমিফাইনাল:

১৯৩০ আর্জেন্টিনা
১৯৩৪ জার্মানি-ইতালি
১৯৩৮ ব্রাজিল-ইতালি
১৯৫০ ব্রাজিল
১৯৫৪ জার্মানি
১৯৫৮ ব্রাজিল-জার্মানি
১৯৬২ ব্রাজিল
১৯৬৬ জার্মানি
১৯৭০ ব্রাজিল-জার্মানি-ইতালি
১৯৭৪ ব্রাজিল-জার্মানি
১৯৭৮ ব্রাজিল-আর্জেন্টিনা-ইতালি
১৯৮২ জার্মানি-ইতালি
১৯৮৬ আর্জেন্টিনা-জর্মানি
১৯৯০ আর্জেন্টিনা-জার্মানি-ইতালি
১৯৯৪ ব্রাজিল-ইতালি
১৯৯৮ ব্রাজিল
২০০২ ব্রাজিল-জার্মানি
২০০৬ জার্মানি-ইতালি
২০১০ জার্মানি
২০১৪ ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: