বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রাথমিক শিক্ষকদের সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জনের ঘোষণা  » «   পুলিশের ‘জামাই’ বলে কথা!  » «   জাস্টিন ট্রুডোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিনন্দন  » «   ফের বাড়ছে পেঁয়াজের দাম!  » «   সুনামগঞ্জে চিকিৎসকের ওপর হামলায় চেয়ারম্যান গ্রেফতার  » «   পদ হারিয়ে যা বললেন ওমর ফারুক চৌধুরী  » «   ২৯ রোহিঙ্গা মিয়ানমারে ফিরেছে, জানেই না বাংলাদেশ  » «   একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি  » «   ফেসবুক ব্যবহারকারীদের সিলেটের এসপির সর্তকতা  » «   বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ সমাবেশ শুরু  » «   হবিগঞ্জে স্ত্রীকে গলাকেটে হত্যা, স্বামী আটক  » «   পুতিনের সঙ্গে বৈঠকের পর গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবে তুরস্ক  » «   এমপিও নিয়ে দুপুরে গণমাধ্যমের সঙ্গে শিক্ষামন্ত্রীর মতবিনিময়  » «   মৌলভীবাজারে চাঁদাবাজির চেষ্টায় ‘ভূয়া ডিবি পুলিশ’ আটক  » «   নতুন মেরুকরণের পথে জাতীয় পার্টি  » «  

এবার মিনায় হজ পালনকারীদের জন্য বহুতল তাঁবু নির্মাণ!



আন্তর্জাতিক ডেস্ক:: সৌদি আরবের ইতিহাসে এবারই প্রথম মিনায় হজ পালনকারীদের আরামদায়ক অবস্থানের সুবিধার্থে বহুতল তাঁবু নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির হজ কর্তৃপক্ষ। বহুতল তাঁবু নির্মাণ সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্বাস কাতানি জানান, ‘বহুতল তাঁবু নির্মাণের ফলে মিনার সংকীর্ণ এলাকায় অধিক হজ পালনকারী অবস্থান ও বিচরণ সহজ হবে। প্রচণ্ড ভিড় ও কষ্ট কমে যাবে।

সৌদি সরকার ও হজকর্তৃপক্ষ কর্তৃক গৃহীত হজের সেবার মান বৃদ্ধিতে এটিও একটি পদক্ষেপ। আল্লাহর মেহমানদের উন্নতি সেবা নিশ্চিতে গৃহীত ভিশন ২০৩০-এর আরেকটি লক্ষ্যমাত্রা সফলভাবে অর্জিত হতে যাচ্ছে বলেও জানান তিনি।

আব্বাস কাতানি আরো জানান, ‘বহুতল তাঁবু নির্মাণ প্রকল্পটি মক্কা উন্নয়ন প্রকল্পেরই একটি অংশ। যা নির্মাণে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় সার্বিক সমর্থন ও সহযোগিতা প্রদান করেছে।’ বহুতল তাঁবু নির্মাণে ব্যবহার করা হয়েছে উন্নত অবকাঠামো নির্মাণ সামগ্রী এবং উন্নত প্রযুক্তির সহায়তাও গ্রহণ করা হয়েছে। যাতে মানুষ সহজে সুন্দরভাবে মিনায় অবস্থান এবং হজের রোকনগুলো সাবলিলভাবে সম্পাদন করতে পারে।

উল্লেখ্য যে, যে কোনো দুর্যোগ তথা অগ্নিকাণ্ড প্রতিরোধ ব্যবস্থাসহ নানান প্রতিকুলতায় সহজে তা থেকে বের হওয়া এবং তাঁবুগুলো উন্মুক্ত করার আধুনিক ব্যবস্থা রাখা হবে। বহুতল তাঁবু নির্মাণ করা হলে অন্যান্য বছরের ন্যয় হজ পালনকারীদের কষ্ট হবে না। সহজে, নিরাপদে মিনায় অবস্থান করে সুন্দরভাবে নামাজ, আদায় কংকর নিক্ষেপসহ সব কাজেই স্বাচ্ছন্দ্যবোধ করবে হজ পালনকারীরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: