বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «   ফের গ্রেপ্তার নাজিব রাজাক; দায়ের হবে ২১ মামলা  » «   প্রাথমিকে শিক্ষক নিয়োগ আবেদনেই প্রতিষ্ঠানের ৪০ কোটিরও বেশি আয় !  » «   ইউএনওদের জন্য উচ্চমূল্যে ১০০ জিপ গাড়ি, আপত্তি অর্থ মন্ত্রণালয়ের  » «   ডিজিটাল হলো জাতীয় পরিচয়পত্রের সেবা ব্যবস্থাপনা  » «   লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «  

এবার বাজারে আসছে সঙ্গী রোবট



তথ্যপ্রযুক্তি ডেস্ক::এবার বাজারে এলো সঙ্গী রোবট। ভারতের মুম্বাইয়ের ইমোটিক্স নামের একটি সংস্থা রোবটটি নির্মাণ করেছেন।

এই রোবটের কাজ হচ্ছে শিশুদের সঙ্গ দেওয়া। তাদের কথামতো কাজ করা। বলা যায় বাবা-মা, দাদা-দাদীর পরিবর্তে এই রোবটই তাদের সঙ্গ দেবে।

রোবটটির নাম মিকো (Miko)। সংস্থাটির দাবি এ রোবট শিশুদের সঙ্গী। শিশুদের সঙ্গে কথা বলা, গল্প করা, খেলা করার পাশাপাশি প্রয়োজনে নাচতেও জানে মিকো। সাধারণ জ্ঞান বা অঙ্কের প্রশ্নের উত্তরও দিতে পারবে সে। তবে কমপক্ষে ৫ বছরের শিশুর সঙ্গেই মিকোকে ছাড়া যাবে, তার নীচে নয়। এবং অধিকাংশ ফিচার অফলাইনে মিললেও, প্রশ্নের উত্তের ক্ষেত্রে মিকোর ইন্টারনেট প্রয়োজন।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এর মূল্য ধরা হয়েছে ২০ হাজার টাকা। মিকোর ভিতরে অনেকগুলি রঙের LED থাকায়, শিশুদের মজা দিতে রং বদলে ফেলতে পারবে মিকো।

ইমোটিক্স আরও জানায়, তারা এ নিয়ে ২ বছরেরও বেশি সময় কাজ করেছে। আগামী ফেব্রুয়ারিতে ভারতের বাজারে উন্মোচিত হতে যাচ্ছে রোবটটি। ইতোমধ্যেই ফ্লিপকার্ট ও অ্যামজনের অনলাইন শপিং সাইটগুলোতে এর বিক্রির প্রচারণা চলছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: