মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আইভী-শামীম ওসমান গ্রুপের সংঘর্ষ, আইভী আহত  » «   প্রতিবন্ধী শিশুকে বলাৎকার, হাসপাতালে ভর্তি  » «   অন্যরকম এক রের্কডের দারপ্রন্তে মিরপুর স্টেডিয়াম!  » «   ব্ল্যাকমেইল করে চাচিকে ধর্ষণ, গ্রেপ্তার ভাতিজা  » «   স্বামীর পরিবর্তে বেছে নিলেন ষাঁড়!  » «   টাঙ্গাইলে মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১  » «   ছাত্রলীগের সম্মেলন: ষড়যন্ত্রের আশঙ্কা দেখছে অনেক নেতাকর্মী  » «   অভিজিৎ হত্যা মামলার প্রতিবেদন ১৩ ফেব্রুয়ারি  » «   তাহিরপুর উপজেলা পরিষদের পুকুর এখন রোগ-জীবানুর আবাস্থল  » «   রাণীশংকৈলে পুকুরে বিষ প্রয়োগে মাছ মেরে ফেলল দুর্বৃত্তরা  » «   বছরে বিসিবির আয় কত?  » «   যুবককে যৌন নির্যাতন!  » «   আমিশাকে পর্ণস্টার হওয়ার পরামর্শ!  » «   একনেকে ১৮ হাজার ৪৮৩ কোটি টাকার ১৪ প্রকল্প অনুমোদন  » «   সংগীত‌ শিল্পী শাম্মী আক্তার আর নেই  » «  

এবার বাজারে আসছে সঙ্গী রোবট



তথ্যপ্রযুক্তি ডেস্ক::এবার বাজারে এলো সঙ্গী রোবট। ভারতের মুম্বাইয়ের ইমোটিক্স নামের একটি সংস্থা রোবটটি নির্মাণ করেছেন।

এই রোবটের কাজ হচ্ছে শিশুদের সঙ্গ দেওয়া। তাদের কথামতো কাজ করা। বলা যায় বাবা-মা, দাদা-দাদীর পরিবর্তে এই রোবটই তাদের সঙ্গ দেবে।

রোবটটির নাম মিকো (Miko)। সংস্থাটির দাবি এ রোবট শিশুদের সঙ্গী। শিশুদের সঙ্গে কথা বলা, গল্প করা, খেলা করার পাশাপাশি প্রয়োজনে নাচতেও জানে মিকো। সাধারণ জ্ঞান বা অঙ্কের প্রশ্নের উত্তরও দিতে পারবে সে। তবে কমপক্ষে ৫ বছরের শিশুর সঙ্গেই মিকোকে ছাড়া যাবে, তার নীচে নয়। এবং অধিকাংশ ফিচার অফলাইনে মিললেও, প্রশ্নের উত্তের ক্ষেত্রে মিকোর ইন্টারনেট প্রয়োজন।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এর মূল্য ধরা হয়েছে ২০ হাজার টাকা। মিকোর ভিতরে অনেকগুলি রঙের LED থাকায়, শিশুদের মজা দিতে রং বদলে ফেলতে পারবে মিকো।

ইমোটিক্স আরও জানায়, তারা এ নিয়ে ২ বছরেরও বেশি সময় কাজ করেছে। আগামী ফেব্রুয়ারিতে ভারতের বাজারে উন্মোচিত হতে যাচ্ছে রোবটটি। ইতোমধ্যেই ফ্লিপকার্ট ও অ্যামজনের অনলাইন শপিং সাইটগুলোতে এর বিক্রির প্রচারণা চলছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: