শুক্রবার, ২২ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সাপাহারে ট্রাক ও ভ্যানের মুখো-মুখি সংঘর্ষে নিহত-২  » «   দুর্ঘটনার দিন ঢাকাতেই ছিলাম না’  » «   ভক্তদের হতাশ করেনি ব্রাজিল : অতিরিক্ত সময়ই বিশ্বকাপে টিকিয়ে রাখল নেইমারদের  » «   হাসপাতালের এক্সরে রুমে রোগীর মাকে ধর্ষণের চেষ্টা!  » «   গজারী বনে যুবতীর অর্ধগলিত লাশ  » «   ‘খালেদা চেয়েছিলেন আমি কারাগারেই মরি’: এরশাদ  » «   রাজনীতিতে ভালবাসার কোনো স্থান নেই : কাদের  » «   ফতুল্লার ব্রাজিল বাড়িতে নিজ দেশের খেলা দেখবেন রাষ্ট্রদূত  » «   সাংবাদিকদের প্রশিক্ষণ দিতে উদ্যোগ নিচ্ছে গুগল  » «   জামিনের ৭ দিন পরে ফের ইয়াবাসহ আটক  » «   প্রিয়জনের রাগ ভাঙাবেন যেভাবে!  » «   নদী ভাঙনে বড়লেখার ৫ গ্রামের মানুষের দুর্ভোগ চরমে  » «   আইসিআরসি প্রেসিডেন্ট আসছেন ৩০ জুন  » «   মা হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী!  » «   যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ২  » «  

এবার বাজারে আসছে সঙ্গী রোবট



তথ্যপ্রযুক্তি ডেস্ক::এবার বাজারে এলো সঙ্গী রোবট। ভারতের মুম্বাইয়ের ইমোটিক্স নামের একটি সংস্থা রোবটটি নির্মাণ করেছেন।

এই রোবটের কাজ হচ্ছে শিশুদের সঙ্গ দেওয়া। তাদের কথামতো কাজ করা। বলা যায় বাবা-মা, দাদা-দাদীর পরিবর্তে এই রোবটই তাদের সঙ্গ দেবে।

রোবটটির নাম মিকো (Miko)। সংস্থাটির দাবি এ রোবট শিশুদের সঙ্গী। শিশুদের সঙ্গে কথা বলা, গল্প করা, খেলা করার পাশাপাশি প্রয়োজনে নাচতেও জানে মিকো। সাধারণ জ্ঞান বা অঙ্কের প্রশ্নের উত্তরও দিতে পারবে সে। তবে কমপক্ষে ৫ বছরের শিশুর সঙ্গেই মিকোকে ছাড়া যাবে, তার নীচে নয়। এবং অধিকাংশ ফিচার অফলাইনে মিললেও, প্রশ্নের উত্তের ক্ষেত্রে মিকোর ইন্টারনেট প্রয়োজন।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এর মূল্য ধরা হয়েছে ২০ হাজার টাকা। মিকোর ভিতরে অনেকগুলি রঙের LED থাকায়, শিশুদের মজা দিতে রং বদলে ফেলতে পারবে মিকো।

ইমোটিক্স আরও জানায়, তারা এ নিয়ে ২ বছরেরও বেশি সময় কাজ করেছে। আগামী ফেব্রুয়ারিতে ভারতের বাজারে উন্মোচিত হতে যাচ্ছে রোবটটি। ইতোমধ্যেই ফ্লিপকার্ট ও অ্যামজনের অনলাইন শপিং সাইটগুলোতে এর বিক্রির প্রচারণা চলছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: