শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

এবার বাজারে আসছে সঙ্গী রোবট



তথ্যপ্রযুক্তি ডেস্ক::এবার বাজারে এলো সঙ্গী রোবট। ভারতের মুম্বাইয়ের ইমোটিক্স নামের একটি সংস্থা রোবটটি নির্মাণ করেছেন।

এই রোবটের কাজ হচ্ছে শিশুদের সঙ্গ দেওয়া। তাদের কথামতো কাজ করা। বলা যায় বাবা-মা, দাদা-দাদীর পরিবর্তে এই রোবটই তাদের সঙ্গ দেবে।

রোবটটির নাম মিকো (Miko)। সংস্থাটির দাবি এ রোবট শিশুদের সঙ্গী। শিশুদের সঙ্গে কথা বলা, গল্প করা, খেলা করার পাশাপাশি প্রয়োজনে নাচতেও জানে মিকো। সাধারণ জ্ঞান বা অঙ্কের প্রশ্নের উত্তরও দিতে পারবে সে। তবে কমপক্ষে ৫ বছরের শিশুর সঙ্গেই মিকোকে ছাড়া যাবে, তার নীচে নয়। এবং অধিকাংশ ফিচার অফলাইনে মিললেও, প্রশ্নের উত্তের ক্ষেত্রে মিকোর ইন্টারনেট প্রয়োজন।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এর মূল্য ধরা হয়েছে ২০ হাজার টাকা। মিকোর ভিতরে অনেকগুলি রঙের LED থাকায়, শিশুদের মজা দিতে রং বদলে ফেলতে পারবে মিকো।

ইমোটিক্স আরও জানায়, তারা এ নিয়ে ২ বছরেরও বেশি সময় কাজ করেছে। আগামী ফেব্রুয়ারিতে ভারতের বাজারে উন্মোচিত হতে যাচ্ছে রোবটটি। ইতোমধ্যেই ফ্লিপকার্ট ও অ্যামজনের অনলাইন শপিং সাইটগুলোতে এর বিক্রির প্রচারণা চলছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: