মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «   অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জঙ্গির মরদেহ উদ্ধার  » «   ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ ও এনডিপি  » «   মতবিরোধ থাকলেও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা সম্ভব: সিইসি  » «   সিলেটে জনসভার মধ্যেদিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা  » «   সৌদির প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, সব ক্রু নিহত  » «   ডিজিটাল আইনের ৯টি ধারা সংশোধন চেয়ে আইনি নোটিশ  » «   ট্রাম্পের বিরুদ্ধে স্টর্মির মানহানি মামলা খারিজ  » «   জঙ্গি আস্তানায় অভিযান শুরু,দফায় দফায় আসছে গুলির শব্দ  » «   সাত বছরেও চালু হয়নি হাসপাতালের কার্যক্রম  » «   হযরত মুহাম্মাদ (সা:) কে নিয়ে যা বললেন মমতা ব্যানার্জী  » «   নির্বাচন কমিশন তো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয় : কাদের  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর  » «   মির্জাপুরে ট্রাক উল্টে একই পরিবারের ৩ জন নিহত  » «   আস্তানায় বেশ কয়েকজন জঙ্গি ও গোলাবারুদ রয়েছে: সিটিটিসি প্রধান  » «  

এবার ফুটবলেও ম্যাচফিক্সিং, নিষিদ্ধ ৪১



খেলাধুলা ডেস্ক::ম্যাচ ফিক্সিং ক্রিকেটে হরহামেশাই হয়ে থাকে। কিছুদিন আগেই অদ্ভূত ধরণের ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘটেছিল সংযুক্ত আরব আমিরাতে।

ক্রিকেটেই যে শুধু ম্যাচ ফিক্সিং হয় তা কিন্তু নয়, এবার ফুটবলেও ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘঠেছে। যা শুনে হয়তো অনেকে ভিমরি খেয়ে পড়তে পারেন। আর সেই ম্যাচ ফিক্সিং হয়েছে কিনা নামিদামী লিগ স্প্যানিশ লা লিগায়। তাও আবার সাত বছর আগের ঘটনায় শাস্তি হয়েছে ৩৬ ফুটবলারসহ ৪১ জনের।

সাত বছর আগে স্প্যানিশ লিগে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৩৬ ফুটবলারসহ মোট ৪১ জনকে নিষিদ্ধ করেছেন স্পেনের একটি আদালত। অভিযুক্ত ফুটবলারদের দুই বছরের কারাদণ্ডসহ ছয় বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ফিক্সিংয়ের দায়ে অভিযুক্তদের মধ্যে আছেন বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা অ্যান্ডার হেরেরা, লেস্টার সিটির ফুটবলার ভিসেন্টে ইবোররা, অ্যাথলেটিকো মাদ্রিদের অধিনায়ক ফার্নান্দেজ ও আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটের অধিনায়ক লিওনার্দো পোনজিও।

ফুটবলারদের বাইরে নিষিদ্ধ তালিকায় মেক্সিকো জাতীয় দলের সাবেক কোচ হাভিয়ের আগুইররেকে করা হয়েছে জেল-জরিমানা। লিগের দল লেভান্তে ও প্রথম বিভাগের দল রিয়াল জারাগোজাকে গুনতে হবে নগদ অর্থ।

২০১০-১১ মৌসুমে লিগে অবনমন এড়াতে লেভান্তের সঙ্গে জারাগোজার ম্যাচটি পাতানো ছিল বলে প্রমাণ পেয়েছে আদালত। সেই ম্যাচে ২-১ গোলে জিতে অবনমন ঠেকায় জারাগোজা। দলটিকে ১১ লাখ ডলার জরিমানা করা হয়েছে। এমনকি স্পেনের বাইরে থাকা ফুটবলারদের ক্ষেত্রেও ছয় বছরের নিষেধাজ্ঞা, ছয় বছর কার্যকর করতে বলা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: