মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

এবার ফুটবলেও ম্যাচফিক্সিং, নিষিদ্ধ ৪১



খেলাধুলা ডেস্ক::ম্যাচ ফিক্সিং ক্রিকেটে হরহামেশাই হয়ে থাকে। কিছুদিন আগেই অদ্ভূত ধরণের ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘটেছিল সংযুক্ত আরব আমিরাতে।

ক্রিকেটেই যে শুধু ম্যাচ ফিক্সিং হয় তা কিন্তু নয়, এবার ফুটবলেও ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘঠেছে। যা শুনে হয়তো অনেকে ভিমরি খেয়ে পড়তে পারেন। আর সেই ম্যাচ ফিক্সিং হয়েছে কিনা নামিদামী লিগ স্প্যানিশ লা লিগায়। তাও আবার সাত বছর আগের ঘটনায় শাস্তি হয়েছে ৩৬ ফুটবলারসহ ৪১ জনের।

সাত বছর আগে স্প্যানিশ লিগে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৩৬ ফুটবলারসহ মোট ৪১ জনকে নিষিদ্ধ করেছেন স্পেনের একটি আদালত। অভিযুক্ত ফুটবলারদের দুই বছরের কারাদণ্ডসহ ছয় বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ফিক্সিংয়ের দায়ে অভিযুক্তদের মধ্যে আছেন বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা অ্যান্ডার হেরেরা, লেস্টার সিটির ফুটবলার ভিসেন্টে ইবোররা, অ্যাথলেটিকো মাদ্রিদের অধিনায়ক ফার্নান্দেজ ও আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটের অধিনায়ক লিওনার্দো পোনজিও।

ফুটবলারদের বাইরে নিষিদ্ধ তালিকায় মেক্সিকো জাতীয় দলের সাবেক কোচ হাভিয়ের আগুইররেকে করা হয়েছে জেল-জরিমানা। লিগের দল লেভান্তে ও প্রথম বিভাগের দল রিয়াল জারাগোজাকে গুনতে হবে নগদ অর্থ।

২০১০-১১ মৌসুমে লিগে অবনমন এড়াতে লেভান্তের সঙ্গে জারাগোজার ম্যাচটি পাতানো ছিল বলে প্রমাণ পেয়েছে আদালত। সেই ম্যাচে ২-১ গোলে জিতে অবনমন ঠেকায় জারাগোজা। দলটিকে ১১ লাখ ডলার জরিমানা করা হয়েছে। এমনকি স্পেনের বাইরে থাকা ফুটবলারদের ক্ষেত্রেও ছয় বছরের নিষেধাজ্ঞা, ছয় বছর কার্যকর করতে বলা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: