সোমবার, ২২ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ  » «   মানুষের জীবনে দিনবদলের যাত্রা শুরু হয়েছে: প্রধানমন্ত্রী  » «   খাসোগি হত্যায় নগ্নসত্য বের করেই ছাড়ব: এরদোয়ান  » «   দুর্নীতির মামলায় অনুমতি ছাড়া সরকারি কর্মচারীদের গ্রেপ্তার নয়  » «   খাশোগির মৃত্যু : ফের সুর পাল্টাল সৌদি  » «   সিলেটে ঐক্যফ্রন্টের সমাবেশ ঘিরে সরব বিএনপি  » «   তাইওয়ানে ট্রেন লাইনচ্যুত হয়ে ১৮ জনের প্রাণহানি  » «   যেসব শর্তে সিলেটে সমাবেশের অনুমতি পেল জাতীয় ঐক্যফ্রন্ট  » «   মাসুদা ভাট্টি ভীষণ রকম চরিত্রহীন: তসলিমা নাসরিন  » «   খাশোগিকে টুকরো টুকরো করে তুরস্কের জঙ্গলে ফেলা হয় : সৌদি  » «   নাইজেরিয়ায় তুচ্ছ ঘটনায় দাঙ্গা : নিহত ৫৫  » «   জাতীয় সংসদের শেষ অধিবেশনে প্রথম দিন যে বিলগুলোর উত্থাপন  » «   খাসোগি হত্যা:সৌদির ব্যাখ্যায় সন্তুষ্ট নন বিশ্ব নেতারা  » «   মৃত্যু আর্তনাদের মধ্যেই হতাহতদের সব কিছু লুট!  » «   ব্যারিস্টার মঈনুলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা  » «  

এবার পুরুষরা খাবে জন্মনিয়ন্ত্রক পিল!



লাইফস্টাইল ডেস্ক::ব্রিটিশ বিজ্ঞানীরা পুরুষদের জন্য জন্মনিয়ন্ত্রণ পিল আবিষ্কারের একদম শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছেন। এতদিন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে দুশ্চিন্তায় ভুগ ছিলেন লাখ লাখ দম্পতিদের যৌনজীবন। এবার তাঁর থেকে মুক্তি পেতে চলেছে। পুরুষের শুক্রাণু ছড়িয়ে পড়ার ক্ষমতাকে স্থিমিত করার মাধ্যমে অবশেষে লন্ডনের বিজ্ঞানীরা সাময়িকভাবে পুরুষদের বন্ধ্যাকরন তৈরির গোপন রহস্য আবিষ্কার করতে সক্ষম হয়েছেন।

তারা একটি অতি ক্ষুদ্র ‘ডিজাইনার মিশ্রপর্দার্থ’ তৈরি করেছেন যেখানে মূলত পুরুষদের নিজেদের শুক্রাণু আটকে রাখা যাবে এবং তাদের ছড়িয়ে পড়ার পথটিকে বন্ধ করে দেবে। শুক্রাণু যখন ছড়িয়ে পড়তে পারবে না তখন স্বাভাবিকভাবেই তা মহিলাদের ডিম্বাণুর সঙ্গে মিশে গর্ভধারণের কোনো সম্ভাবনাই থাকবে না। এই নতুন গবেষণার ফলে পুরুষদের জন্য দ্রুত-কার্যকরী জন্মনিয়ন্ত্রক পিল আবিষ্কারের পথটি সুগম হয়েছে।

এই পিল একজন পুরুষ যৌন সঙ্গমের এক ঘণ্টা বা সম্ভবত এক মাত্র মিনিট আগে নিতে পারবে।

গবেষকরা বিশ্বাস করেন যে, এর প্রভাব এক দিনের মধ্যেই শেষ হয়ে যাবে, যার অর্থ এটি গ্রহণ করার একদিন পর হতে তিনি আবারও জন্মদানে সক্ষম হয়ে উঠবেন। কিন্তু দেখা যায় গর্ভধারণ করার ইচ্ছা পোষণ করলে নারীদেরকে সাধারণত এক সপ্তাহ বা এমনকি এক মাস আগে থেকেই গর্ভনিরোধক ওষুধ খাওয়া বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

পরিবার পরিকল্পনা বিশেষজ্ঞদের মতে, পুরুষদের এই গর্ভনিরোধক পিল লাখ লাখ দম্পতিদের উপকৃত করবে, বিশেষ করে যেসব দম্পতিদের ক্ষেত্রে নারীরা বিভিন্ন শারীরিক সমস্যার কারণে গর্ভনিরোধক ওষুধ সেবন করতে পারেন না। সূত্র: কলকাতা২৪

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: