মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লিপস্টিক যখন মাজাদার খাবার!  » «   কিশোরী ধর্ষণের প্রমান মেলায় ২ নেতার বিরুদ্ধে অভিযোগপত্র  » «   শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ শিক্ষা দিতে হবে- রেজাউল রহিম লাল  » «   মাশরাফির রংপুরের কাছে নাসিরের সিলেটের পরাজয়!  » «   যাত্রীবাহী বাসের ধাক্কায় নারীর মৃত্যু  » «   সালমানের স্ত্রী-সন্তান থাকে বিদেশে!  » «   পুলিশ পেটালো ছাত্রলীগ!  » «   চুয়াডাঙ্গায় সাপের কামড়ে একজনের মৃত্যু  » «   বিপিএল পয়েন্ট টেবিলে কে কোথায় দাঁড়িয়ে  » «   আম্পায়ারের সঙ্গে সাকিবের এ কেমন আচরণ!  » «   সংসদে বাদলকে তুলোধুনো করলেন নৌমন্ত্রী  » «   ৭ মার্চ কেন জাতীয় দিবস নয় : হাইকোর্ট  » «   আজ সুফিয়া কামালের জন্মদিন  » «   অভিবাসীবিরোধী নন ট্রাম্প  » «   আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন শাহরুখ  » «  

এবার পুরুষরা খাবে জন্মনিয়ন্ত্রক পিল!



লাইফস্টাইল ডেস্ক::ব্রিটিশ বিজ্ঞানীরা পুরুষদের জন্য জন্মনিয়ন্ত্রণ পিল আবিষ্কারের একদম শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছেন। এতদিন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে দুশ্চিন্তায় ভুগ ছিলেন লাখ লাখ দম্পতিদের যৌনজীবন। এবার তাঁর থেকে মুক্তি পেতে চলেছে। পুরুষের শুক্রাণু ছড়িয়ে পড়ার ক্ষমতাকে স্থিমিত করার মাধ্যমে অবশেষে লন্ডনের বিজ্ঞানীরা সাময়িকভাবে পুরুষদের বন্ধ্যাকরন তৈরির গোপন রহস্য আবিষ্কার করতে সক্ষম হয়েছেন।

তারা একটি অতি ক্ষুদ্র ‘ডিজাইনার মিশ্রপর্দার্থ’ তৈরি করেছেন যেখানে মূলত পুরুষদের নিজেদের শুক্রাণু আটকে রাখা যাবে এবং তাদের ছড়িয়ে পড়ার পথটিকে বন্ধ করে দেবে। শুক্রাণু যখন ছড়িয়ে পড়তে পারবে না তখন স্বাভাবিকভাবেই তা মহিলাদের ডিম্বাণুর সঙ্গে মিশে গর্ভধারণের কোনো সম্ভাবনাই থাকবে না। এই নতুন গবেষণার ফলে পুরুষদের জন্য দ্রুত-কার্যকরী জন্মনিয়ন্ত্রক পিল আবিষ্কারের পথটি সুগম হয়েছে।

এই পিল একজন পুরুষ যৌন সঙ্গমের এক ঘণ্টা বা সম্ভবত এক মাত্র মিনিট আগে নিতে পারবে।

গবেষকরা বিশ্বাস করেন যে, এর প্রভাব এক দিনের মধ্যেই শেষ হয়ে যাবে, যার অর্থ এটি গ্রহণ করার একদিন পর হতে তিনি আবারও জন্মদানে সক্ষম হয়ে উঠবেন। কিন্তু দেখা যায় গর্ভধারণ করার ইচ্ছা পোষণ করলে নারীদেরকে সাধারণত এক সপ্তাহ বা এমনকি এক মাস আগে থেকেই গর্ভনিরোধক ওষুধ খাওয়া বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

পরিবার পরিকল্পনা বিশেষজ্ঞদের মতে, পুরুষদের এই গর্ভনিরোধক পিল লাখ লাখ দম্পতিদের উপকৃত করবে, বিশেষ করে যেসব দম্পতিদের ক্ষেত্রে নারীরা বিভিন্ন শারীরিক সমস্যার কারণে গর্ভনিরোধক ওষুধ সেবন করতে পারেন না। সূত্র: কলকাতা২৪

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: