বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
হিরো আলম পর্যন্ত ইসিকে হাইকোর্ট দেখায়, বোঝেন অবস্থা: ইসি সচিব  » «   কূটনীতিকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে ঐক্যফ্রন্ট  » «   নির্বাচনের সময় ব্যাংক বন্ধ থাকবে ৪ দিন  » «   একজন নির্বাচন কমিশনার কী বললেন দেখার বিষয় নয় : কাদের  » «   সিইসির বক্তব্যের প্রতিবাদ জানালেন মাহবুব তালুকদার  » «   সাহস থাকলে আমাকে গ্রেপ্তার করুন: ড. কামাল  » «   ভোটের দিন নেটের গতি কমানোর কথা ভাবছে ইসি  » «   আমরণ অনশন: হাসপাতালে লতিফ সিদ্দিকী  » «   লুনার প্রার্থিতা স্থগিতে ভাগ্য খুলেছে মুনতাসির-মুকাব্বিরের  » «   সু চির পুরস্কার ফিরিয়ে নিচ্ছে দক্ষিণ কোরীয় ফাউন্ডেশন  » «   তরুণ ও যুবকদের জন্য যে চমক আ. লীগ-বিএনপির ইশতেহারে  » «   নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে একই পরিবারের ৯ জন দগ্ধ  » «   আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «  

এবার ঠাণ্ডা পানিতেই চাল হবে ভাত!



লাইফস্টাইল ডেস্ক::লাকরি, গ্যাস অথবা বিদ্যুতের প্রয়োজন ফুরিয়ে গেছে। আপনাকে এখর থেকে ভাত রান্না করতে আর পানি গরম করতে হেবে না। এবার ঠাণ্ডা পানিতে তৈরি হবে ভাত! শুনেছেন কখনও এমন খবর? না শুনে থাকলেও, এবার তাই বাস্তবতা। আপনার খাবার সুযোগ মিলবে এই ভাত।

নতুন বছরে রাজ্যবাসীর কাছে ভারতীয় কৃষি বিজ্ঞানীদের উপহার কোমল ধান। এই ভাত রান্না করতে লাগবে না কোনও জ্বালানি। বাঁচবে সময়ও। মাত্র ৩০ মিনিট ঠাণ্ডা পানিতে চাল ভিজিয়ে রাখলেই ফুলে উঠবে হয়ে যাবে ভাত।

সবজি, মাছ-মাংস দিয়ে সেভাবে খাওয়া না গেলেও, দই-গুড় দিয়ে অনায়াসেই খেতে পারেন কোমল ভাত। দশ বছর ধরে নদিয়ার ফুলিয়ায়, রাজ্য সরকারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা এই নিয়ে গবেষণা চালিয়েছেন। অবশেষে তারা সফল হয়েছেন।

কোমল ধান চাষে রাসায়নিক সারও লাগে না। কীটনাশকেরও প্রয়োজন হয় একেবারেই কম। ফলে লাভের মুখ দেখছেন চাষিরাও। কোমল ধান চাষে উৎসাহ যোগাতে উদ্যোগী ভারতের রাজ্য সরকার। ফলন বাড়লে ভিন রাজ্যে রফতানির ভাবনা আছে তাদের।

নতুন এই কোমল ধানের ভাত খেতে অপেক্ষা আর মাত্র কিছুদিনের। সূত্র: নিউজ১৮.কম।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: