রবিবার, ২৪ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বাংলাদেশকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে বাঁচাতে হবে : ওবায়দুল কাদের  » «   নিজস্ব ভবন পেল আওয়ামী লীগ  » «   বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : শুরু হচ্ছে নিয়ন্ত্রণ হস্তান্তরের কাজ  » «   ‘রাতের অন্ধকারে বছরের পর বছর ধর্ষণ করেছে বাবা’  » «   প্রধানমন্ত্রীর উপলব্ধি যথার্থ : রিজভী  » «   স্কুলের গেটে জলাবদ্ধতা, ছাত্রদের সড়ক অবরোধ  » «   তানোরে পুলিশের স্ত্রীর আত্মহত্যা  » «   কুমিল্লায় যুবকের গলা কাটা লাশ উদ্ধার  » «   সরিষাবাড়ীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু  » «   শ্রীপুরের বাড়িটিতে ৪টি বোমার বিস্ফোরণ  » «   প্রেমিকের খোঁজ নিতে গিয়ে প্রেমিকার করুণ পরিণতি!  » «   সমকামী বিয়ে ব্রিটিশ রাজ পরিবারে  » «   এবার বিমানেও ভিক্ষাবৃত্তি!  » «   প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সেনা প্রধানের সাক্ষাৎ  » «   মিয়ানমারকে আল্টিমেটাম  » «  

এবার ঠাণ্ডা পানিতেই চাল হবে ভাত!



লাইফস্টাইল ডেস্ক::লাকরি, গ্যাস অথবা বিদ্যুতের প্রয়োজন ফুরিয়ে গেছে। আপনাকে এখর থেকে ভাত রান্না করতে আর পানি গরম করতে হেবে না। এবার ঠাণ্ডা পানিতে তৈরি হবে ভাত! শুনেছেন কখনও এমন খবর? না শুনে থাকলেও, এবার তাই বাস্তবতা। আপনার খাবার সুযোগ মিলবে এই ভাত।

নতুন বছরে রাজ্যবাসীর কাছে ভারতীয় কৃষি বিজ্ঞানীদের উপহার কোমল ধান। এই ভাত রান্না করতে লাগবে না কোনও জ্বালানি। বাঁচবে সময়ও। মাত্র ৩০ মিনিট ঠাণ্ডা পানিতে চাল ভিজিয়ে রাখলেই ফুলে উঠবে হয়ে যাবে ভাত।

সবজি, মাছ-মাংস দিয়ে সেভাবে খাওয়া না গেলেও, দই-গুড় দিয়ে অনায়াসেই খেতে পারেন কোমল ভাত। দশ বছর ধরে নদিয়ার ফুলিয়ায়, রাজ্য সরকারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা এই নিয়ে গবেষণা চালিয়েছেন। অবশেষে তারা সফল হয়েছেন।

কোমল ধান চাষে রাসায়নিক সারও লাগে না। কীটনাশকেরও প্রয়োজন হয় একেবারেই কম। ফলে লাভের মুখ দেখছেন চাষিরাও। কোমল ধান চাষে উৎসাহ যোগাতে উদ্যোগী ভারতের রাজ্য সরকার। ফলন বাড়লে ভিন রাজ্যে রফতানির ভাবনা আছে তাদের।

নতুন এই কোমল ধানের ভাত খেতে অপেক্ষা আর মাত্র কিছুদিনের। সূত্র: নিউজ১৮.কম।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: