মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আইভী-শামীম ওসমান গ্রুপের সংঘর্ষ, আইভী আহত  » «   প্রতিবন্ধী শিশুকে বলাৎকার, হাসপাতালে ভর্তি  » «   অন্যরকম এক রের্কডের দারপ্রন্তে মিরপুর স্টেডিয়াম!  » «   ব্ল্যাকমেইল করে চাচিকে ধর্ষণ, গ্রেপ্তার ভাতিজা  » «   স্বামীর পরিবর্তে বেছে নিলেন ষাঁড়!  » «   টাঙ্গাইলে মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১  » «   ছাত্রলীগের সম্মেলন: ষড়যন্ত্রের আশঙ্কা দেখছে অনেক নেতাকর্মী  » «   অভিজিৎ হত্যা মামলার প্রতিবেদন ১৩ ফেব্রুয়ারি  » «   তাহিরপুর উপজেলা পরিষদের পুকুর এখন রোগ-জীবানুর আবাস্থল  » «   রাণীশংকৈলে পুকুরে বিষ প্রয়োগে মাছ মেরে ফেলল দুর্বৃত্তরা  » «   বছরে বিসিবির আয় কত?  » «   যুবককে যৌন নির্যাতন!  » «   আমিশাকে পর্ণস্টার হওয়ার পরামর্শ!  » «   একনেকে ১৮ হাজার ৪৮৩ কোটি টাকার ১৪ প্রকল্প অনুমোদন  » «   সংগীত‌ শিল্পী শাম্মী আক্তার আর নেই  » «  

এবার ঠাণ্ডা পানিতেই চাল হবে ভাত!



লাইফস্টাইল ডেস্ক::লাকরি, গ্যাস অথবা বিদ্যুতের প্রয়োজন ফুরিয়ে গেছে। আপনাকে এখর থেকে ভাত রান্না করতে আর পানি গরম করতে হেবে না। এবার ঠাণ্ডা পানিতে তৈরি হবে ভাত! শুনেছেন কখনও এমন খবর? না শুনে থাকলেও, এবার তাই বাস্তবতা। আপনার খাবার সুযোগ মিলবে এই ভাত।

নতুন বছরে রাজ্যবাসীর কাছে ভারতীয় কৃষি বিজ্ঞানীদের উপহার কোমল ধান। এই ভাত রান্না করতে লাগবে না কোনও জ্বালানি। বাঁচবে সময়ও। মাত্র ৩০ মিনিট ঠাণ্ডা পানিতে চাল ভিজিয়ে রাখলেই ফুলে উঠবে হয়ে যাবে ভাত।

সবজি, মাছ-মাংস দিয়ে সেভাবে খাওয়া না গেলেও, দই-গুড় দিয়ে অনায়াসেই খেতে পারেন কোমল ভাত। দশ বছর ধরে নদিয়ার ফুলিয়ায়, রাজ্য সরকারের কৃষি প্রশিক্ষণ কেন্দ্রের বিজ্ঞানীরা এই নিয়ে গবেষণা চালিয়েছেন। অবশেষে তারা সফল হয়েছেন।

কোমল ধান চাষে রাসায়নিক সারও লাগে না। কীটনাশকেরও প্রয়োজন হয় একেবারেই কম। ফলে লাভের মুখ দেখছেন চাষিরাও। কোমল ধান চাষে উৎসাহ যোগাতে উদ্যোগী ভারতের রাজ্য সরকার। ফলন বাড়লে ভিন রাজ্যে রফতানির ভাবনা আছে তাদের।

নতুন এই কোমল ধানের ভাত খেতে অপেক্ষা আর মাত্র কিছুদিনের। সূত্র: নিউজ১৮.কম।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: