রবিবার, ২৪ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাগামহীনভাবে বাড়ছে দ্রব্যমূল্য: রমজানপূর্ব মজুদদারিতে কারসাজি  » «   সন্ত্রাস ও হিংসা মোকাবেলায় একসঙ্গে কাজ করতে পাকিস্তানকে আহ্বান মোদির  » «   সংসদে লুকিয়ে চকলেট খেয়ে ক্ষমা চাইলেন ট্রুডো!  » «   নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে অন্যরকম সম্মান দেখালো আরব আমিরাত  » «   ‘ইসলাম গ্রহণ করবেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট’  » «   শাহজালাল বিমানবন্দরে ময়লার ঝুড়ি থেকে ১৬ কেজি স্বর্ণ উদ্ধার  » «   ভারতে লোকসভা নির্বাচনে প্রার্থীদের প্রথম তালিকা ঘোষণা করলো বিজেপি  » «   সিলেটে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল সিলসিলার ম্যানেজারের  » «   নিজের চেয়ার ছেড়ে জহিরুলের পাশে এসে দাঁড়ালেন প্রধানমন্ত্রী  » «   সিলেটে নির্মাণ হতে যাচ্ছে স্মৃতিসৌধ,পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটার  » «   সুখী দেশের তালিকায় বাংলাদেশের ১০ ধাপ অবনতি  » «   জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু  » «   আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসবে র‍্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  » «   উন্নয়ন করতে গিয়ে জীবন ও জীবিকার যেন ক্ষতি না হয় : প্রধানমন্ত্রী  » «   আজ দিন রাত সমান, আকাশে থাকবে সুপারমুন  » «  

এবার ঘামেই পারফিউমের ঘ্রাণ



22. parfumeলাইফ-স্টাইল ডেস্ক::
ঘামের দুর্গন্ধ ঠেকাতে নানা ধরনের সুগন্ধির ব্যবহার হলেও এবার ঘামকেই সুগন্ধির ঘ্রাণ বাড়ানোর উপকরণ হিসেবে ব্যবহার করছেন ব্রিটিশ বিজ্ঞানীরা।
এক বিবৃতিতে বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটির গবেষকরা দাবি করেন, তাদের নতুন এ সুগন্ধিটি আদ্রতার সংস্পর্শে আসলে অনেক বেশি সুগন্ধ ছড়াবে। এমনকি সুগন্ধিটি শরীরের দুর্গন্ধও শুষে নেবে বলে দাবি করেছেন তারা।

নতুন এ সুগন্ধির ঘ্রাণ ছড়ানোর ব্যবস্থায় আয়ন তরল অর্থাৎ তরল অবস্থার লবণ ব্যবহার করা হয়েছে যার কোনো গন্ধ নেই।
গবেষকরা জানান, যখনই সুগন্ধীকরণকৃত আয়ন তরল পানির সংস্পর্শে আসে তখনই তা সুরভী ছড়াতে থাকে। অর্থাৎ ঘাম বের হওয়ার সঙ্গে সঙ্গে মানুষের শরীরে সুঘ্রাণ বাড়তে থাকে।

একইসঙ্গে শরীরের দুর্গন্ধের জন্য দায়ী থায়োল যৌগও আয়ন তরলের দিকে আকর্ষিত হয়। আর এ আয়ন তরল তখন থায়োল যৌগকে শুষে নেয়। এতে দূর হবে শরীরের দুর্গন্ধ।

কুইন্স ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানায়, প্রকল্পটি শিগগিরই বাস্তবায়নের জন্য এরইমধ্যে একটি সুগন্ধী প্রস্তুতকারী কোম্পানির সঙ্গে কাজ শুরু করেছেন তারা। আর এ আবিষ্কারটির মধ্যে ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন প্রকল্প প্রধান নিমাল গুণরত্ন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: