সোমবার, ১২ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
৩০০ আসনে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির  » «   পাকিস্তানি স্নাইপারের গুলিতে ৩ ভারতীয় সেনা নিহত  » «   সংসদ নির্বাচনে মাশরাফি : কী বলছে ক্রিকেটীয় আইন?  » «   তরুণদের সঙ্গে সরাসরি কথা বলবেন প্রধানমন্ত্রী  » «   একাদশ সংসদ নির্বাচনে পুনঃতফসিল: ৩০ ডিসেম্বর ভোট  » «   আজ সেই ভয়াল ১২ নভেম্বর  » «   রামমন্দির নিয়ে শান্তিপূর্ণ সমাধান চান মুসলিমরা: আব্বাস নাকভি  » «   জ্বলছে ক্যালিফোর্নিয়া! আতঙ্কে বাড়ি ছাড়ছেন হলিউড তারকারা  » «   বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু, খালেদার জন্য ৩ আসনের ফরম  » «   গাজায় ইসরাইলি সেনাদের কমান্ডো হামলায় ৭ ফিলিস্তিনি নিহত  » «   খালেদা জিয়ার সঙ্গে আজ দেখা করবেন বিএনপি নেতারা  » «   বিএনপির কাছে যেসব আসন দাবি করেছে শরিকরা  » «   নির্বাচনে সব দলের অংশগ্রহণে গণতন্ত্র আরও শক্তিশালী হবে- প্রধানমন্ত্রী  » «   রোহিঙ্গাদের ফেরত পাঠাতে ট্রানজিট ক্যাম্প প্রস্তুত  » «   সিলেট-১ আসনে মনোনয়ন কিনলেন কামরান  » «  

এবার ঘামেই পারফিউমের ঘ্রাণ



22. parfumeলাইফ-স্টাইল ডেস্ক::
ঘামের দুর্গন্ধ ঠেকাতে নানা ধরনের সুগন্ধির ব্যবহার হলেও এবার ঘামকেই সুগন্ধির ঘ্রাণ বাড়ানোর উপকরণ হিসেবে ব্যবহার করছেন ব্রিটিশ বিজ্ঞানীরা।
এক বিবৃতিতে বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটির গবেষকরা দাবি করেন, তাদের নতুন এ সুগন্ধিটি আদ্রতার সংস্পর্শে আসলে অনেক বেশি সুগন্ধ ছড়াবে। এমনকি সুগন্ধিটি শরীরের দুর্গন্ধও শুষে নেবে বলে দাবি করেছেন তারা।

নতুন এ সুগন্ধির ঘ্রাণ ছড়ানোর ব্যবস্থায় আয়ন তরল অর্থাৎ তরল অবস্থার লবণ ব্যবহার করা হয়েছে যার কোনো গন্ধ নেই।
গবেষকরা জানান, যখনই সুগন্ধীকরণকৃত আয়ন তরল পানির সংস্পর্শে আসে তখনই তা সুরভী ছড়াতে থাকে। অর্থাৎ ঘাম বের হওয়ার সঙ্গে সঙ্গে মানুষের শরীরে সুঘ্রাণ বাড়তে থাকে।

একইসঙ্গে শরীরের দুর্গন্ধের জন্য দায়ী থায়োল যৌগও আয়ন তরলের দিকে আকর্ষিত হয়। আর এ আয়ন তরল তখন থায়োল যৌগকে শুষে নেয়। এতে দূর হবে শরীরের দুর্গন্ধ।

কুইন্স ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানায়, প্রকল্পটি শিগগিরই বাস্তবায়নের জন্য এরইমধ্যে একটি সুগন্ধী প্রস্তুতকারী কোম্পানির সঙ্গে কাজ শুরু করেছেন তারা। আর এ আবিষ্কারটির মধ্যে ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন প্রকল্প প্রধান নিমাল গুণরত্ন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: