বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «   ওসমানী বিমানবন্দরে বিমানে তল্লাশি : ৪০টি স্বর্ণের বার উদ্ধার, চোরাচালানী আটক  » «   কেউ বলতে পারবে না, কারো গলা টিপে ধরেছি: প্রধানমন্ত্রী  » «   সৌদি থেকে ফিরলেন ৪২ নারী গৃহকর্মী  » «   সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা অনুদান দেবেন প্রধানমন্ত্রী  » «   ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু  » «   ‘২৩ হাজার পোস্টমর্টেম বনাম মানসিক সঙ্কট’  » «  

এপেক সম্মেলনে ট্রাম্পের হুঁশিয়ারি : কোনো বাণিজ্য বৈষম্য সহ্য করা হবে না



আন্তর্জাতিক ডেস্ক ::ভিয়েতনামে আজ থেকে শুরু হওয়া এপেক (এশিয়া প্যাসেফিক ইকোনমিক কো অপারেশন) সম্মেলনে ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় তিনি সতর্ক করে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র কোনোরকম দীর্ঘকালীন বাণিজ্য বৈষম্য (ক্রোনিক ট্রেড অ্যাবিউজ) সহ্য করবে না।

তিনি যুক্তরাষ্ট্রের স্বার্থকে সবসময় অগ্রাধিকার দেবেন বলে ঘোষণা দেন। তিনি এপেক দেশগুলোর প্রতি ন্যায্য বাণিজ্য নীতি মেনে চলার আহ্বান জানান।
অন্যদিকে এপিক সম্মেলনে ট্রাম্পের একেবারে বিপরীত বক্তব্য রেখেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, বিশ্বায়ন নীতি অপরিবর্তনীয় এবং আমাদের জোটের পক্ষে সমর্থন দিতে হবে।
ক্ষমতায় আসার পর থেকেই এপেকের ১২টি দেশের একটি প্রধান বাণিজ্য চুক্তি ট্রান্স প্যাসেফিক অংশীদারীত্ব থেকে সরে যাওয়ার হুমকি দিয়ে আসছেন। তার মতে এই চুক্তি মার্কিন অর্থনীতির স্বার্থ ক্ষুন্ন করছে।
শুক্রবার ভিয়েতনামের বন্দর নগরী ডানানংয়ে শুরু হওয়া এপেক সম্মেলনেও ওই কথারই প্রতিধ্বণি করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বিশ্ব বাণিজ্য সংস্থার সমালোচনা করে বলেন, এটি সঠিকভাবে কাজ করছে না এবং সংস্থাটির সকল সদস্য নিয়মগুলো সমানভাবে মানছে না। ফলে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।
এ সময় তিনি এপেক সদস্যদের প্রতি দ্বিপাক্ষিক চুক্তি মেনে চলা এবং পারস্পরিক শ্রদ্ধা বজায় রেখে ন্যায্য বাণিজ্য নীতি অনুসরণ করার আহ্বান জানান।
এর আগে বেইজিং সফরের সময় চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে ব্যাপক বাণিজ্য বৈষম্য রয়েছে তা কমিয়ে আনার আহ্বান জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।
আগামী ১৩ নভেম্বর ফিলিপাইন সফরের মধ্য দিয়ে শেষ হচ্ছে ট্রাম্পের দীর্ঘ এশিয়া ট্যুর।
সূত্র: বিবিসি

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: