শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «   মাফিয়াদের স্বর্গরাজ্যে দশ বাংলাদেশির অনন্য সাহসিকতার নজির  » «   ১৪ দলের শরিকদের বিরোধী দলে থাকাই ভালো: ওবায়দুল কাদের  » «   সন্ত্রাস-মাদক-জঙ্গিবাদের মতো দুর্নীতির বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ : প্রধানমন্ত্রী  » «   সংসদ সদস্যদের শপথের বৈধতা নিয়ে রিট খারিজ  » «   কৃত্রিম কিডনি তৈরি করলেন বাঙালি বিজ্ঞানী  » «   ব্রেক্সিট ইস্যু: অনাস্থা ভোটে টিকে গেলেন তেরেসা মে  » «   টিআইবির প্রতিবেদন গ্রহণযোগ্য নয়, পুরোপুরি প্রত্যাখ্যান করি: সিইসি  » «   জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করছেন শেখ হাসিনা  » «   সংসদ কার্যকর রাখতেই বিরোধী দলে জাপা : জিএম কাদের  » «  

এডিশনাল এসপির মা কে হত্যার হুমকি!আসছে সাংবাদিক আব্দুল আলিমের বই ‘সাইবার ক্রাইম’



স্টাফ রিপোর্টার,মনিরুল ইসলাম:চেতনা, গৌরব, আত্মত্যাগ ও ভাষার মাস ফেব্রুয়ারি। এই মাস এলেই আমাদের মাঝে ভাষাপ্রেম জেগে ওঠে, শুরু হয় নানা অনুষ্ঠান। পুরো মাসজুড়ে বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যানে জমে ওঠে বইয়ের মেলা। সেই মেলা আসতে আর মাত্র হাতেগোনা কিছুদিন বাকি। ইতিমধ্যে প্রকাশনা গুলো ব্যস্ত হয়ে পড়েছে বই প্রকাশের কাজে। এই মেলায় প্রথমবারের মতো নিজের লেখা প্রযুক্তি বিষয়ক একটি বই নিয়ে আসছেন তরুণ লেখক ও সাংবাদিক আব্দুল আলিম। তার বইটির নাম রাখা হয়েছে ‘সাইবার ক্রাইম’। বর্তমানে বইটির প্রকাশনার কাজ চলছে।

এবিষয়ে লেখক আব্দুল আলিম বলেন, জানুয়ারি মাসের শেষের দিকে বইটির প্রকাশনার কাজ শেষ হবে। এখন ডিজাইনের কাজ চলছে। আশা করি বইটি সকলের মাঝে আলোড়ন সৃস্টি করবে। বইটি পড়ে প্রযুক্তি ও অপরাধ বিষয়ে বিস্তর জ্ঞান লাভ করা যাবে।

তিনি বলেন, সাইবার ক্রাইম বিষয়ে বাংলা ভাষায় আমার লেখা প্রথম বই এটি। এর আগে এ বিষয়ে ইংরেজিতে কিছু বই লেখা হয়েছে। বাংলাদেশ, ভারত ও বিশ্বের অন্যান্য দেশে ইংরেজিতে এ বিষয়ে কিছু বই পাওয়া যায়। মূলত বাংলা ভাষাভাষী মানুষদের জন্য বইটি বাংলায় লেখা হয়েছে।

আব্দুল আলীম যশোরের বাঘারপাড়া উপজেলার পশ্চিমা গ্রামে ১৯৯১ সালের ১৫ই আগস্ট জন্ম গ্রহণ করেন। দুই মা আখিরণ নেসা ও সাকিলা খাতুন এবং বাবা আব্দুল গফ্ফার সর্দারের ১২ সন্তানের মধ্যে সর্ব কনিষ্ঠ তিনি। গ্রাম থেকে উচ্চমাধ্যমিক পর্যায় শেষে উচ্চ শিক্ষার জন্য ঢাকায় আগমন করেন তিনি। ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনায় স্নাতকোত্তর শেষ করেন তিনি। বিশ্ববিদ্যালয়ে আইসিটি ও ইনফরমেশন সেন্টার অটোমেশন বিষয় ছিল পাঠ্যসূচিতে।

লেখক আব্দুল আলিম সাইবার সিকিউরিটি ও সাইবার ক্রাইমের উপর একাধিক কর্মশালা ও সার্টিফিকেট কোর্সে অংশ নিয়েছেন। সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেনের চ্যাম্পিয়ন সদস্য ও বৃহত্তর যশোর অঞ্চলের আহ্বায়ক হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি। ছাত্র জীবন থেকেই সাংবাদিকতার সঙ্গে জড়িত হন এই লেখক। বর্তমানে দৈনিক মানবজমিন পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত। সাংবাদিকতায় কাজের ক্ষেত্র ভিন্ন বিষয় হলেও ব্যক্তিগত আগ্রহ থেকে সাইবার অপরাধ নিয়ে অনুসন্ধান চালিয়েছেন তিনি। এরই আলোকে ভিন্ন ধর্মী এ বইটি লিখেছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: