বুধবার, ১৮ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৭ জুলাই খালেদার মুক্তি দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ  » «   মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই  » «   সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু  » «   হরিণাকুণ্ডুতে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সদস্য নিহত  » «   পুলিশের সোর্স মামুন মাদক ব্যবসায়ীর স্ত্রীকে নিয়ে উধাও  » «   ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরি, সালিসে জরিমানার টাকা ভাগাভাগি!  » «   আইনমন্ত্রীর বাসায় প্রধানমন্ত্রী  » «   ‘এদেরকে নিয়েই মান্না সাহেব দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করিবেন’  » «   রাশিয়ায় বিশ্বকাপ দেখতে গিয়ে পুলিশের জালে বাংলাদেশী যুবক  » «   বিদেশ ও জেল থেকে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে শীর্ষ সন্ত্রাসীরা  » «   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত রবার্ট মিলার  » «   বেবী নাজনীন অসুস্থ, হাসপাতালে ভর্তি  » «   কোটা আন্দোলন: ছাত্রলীগের হুমকিতে ক্যাম্পাস ছাড়া চবি শিক্ষক  » «   ভেবেই ক্লাব বদল করেছেন রোনালদো  » «   ভারতে নিষিদ্ধ, অন্য দেশে পুরস্কৃত যেসব ছবি  » «  

এইচএসসি পরীক্ষাকৃষি প্রথম পত্রের পরীক্ষায় অনুপস্থিত ২৩৪৯



নিউজ ডেস্ক::সারাদেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট-এর (এইচএসসি) কৃষি শিক্ষা প্রথম পত্রের পরীক্ষায় ২ হাজার ৩৪৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অসাধুপন্থা অবলম্বন করায় এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার (১৭ এপ্রিল) আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, সারা দেশে ৮টি শিক্ষা বোর্ডের অধীনে কৃষি শিক্ষা প্রথম পত্রের পরীক্ষা হয়। এ পরীক্ষায় ১ লাখ ৮৫ হাজার ২৭২ জন পরীক্ষার্থীর মাঝে উপস্থিত ছিল ১ লাখ ৮২ হাজার ২৯৩ জন।

এরমধ্যে ঢাকা বোর্ডে ৭৮৬, চট্টগ্রাম বোর্ডে ৫৭, বরিশাল বোর্ডে ৩৯৪, সিলেট বোর্ডে ৪৫, রাজশাহী বোর্ডে ২১৭, কুমিল্লা বোর্ডে ২৪৯, যশোর বোর্ডে ৩৯৫ এবং দিনাজপুর বোর্ডে অনুপস্থিত ছিল ২০৬ জন পরীক্ষার্থী।

অসাধুপন্থা অবলম্বন করায় দিনাজপুর বোর্ডে একজনকে বহিষ্কার করা হয়।

গত ২ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। যা চলবে ১৩ মে পর্যন্ত। এদিন সাধারণ আট বোর্ডের অধীনে বাংলা ১ম পত্র (আবশ্যিক), সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্র, মাদরাসা বোর্ডের অধীনে কোরআন মাজিদ ও কারিগরি বোর্ডের অধীনে বাংলা ১ম পত্র (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হচ্ছে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

এবার সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। যা গত বছরের তুলনায় ১ লাখ ২৭ হাজার ৭৭১ পরীক্ষার্থী বেড়েছে। বৃদ্ধি হার ১০ দশমিক ৭৯ শতাংশ। এবার ছেলেদের তুলনায় মেয়ের সংখ্যা কম। ছেলে ৬ লাখ ৯২ হাজার ৭৩০ এবং মেয়ে ৬ লাখ ১৮ হাজার ৭২৮ জন।

তবে সারা দেশে কেন্দ্রের সংখ্যা কমেছে। ২ হাজার ৫৪১ কেন্দ্রে পরীক্ষা হয়, যা গত বছরের তুলনায় ৪৪টি কম। বিদেশে সাতটি কেন্দ্রে এবার পরীক্ষার্থী ২৯৯ জন। প্রতি বছরের মতো এবারও প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাপ্রাপ্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ আছে।

এবার পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়া প্রশ্ন ফাঁস রোধে গত ২৯ মার্চ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রয়েছে। অধিকাংশ পরীক্ষা হয়ে গেলেও এখন পর্যন্ত প্রশ্নপত্র ফাঁসের কোনো ঘটনা ঘটেনি।

এইএসসির লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হবে। পরবর্তী ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: