রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সম্পাদক বাবু  » «   চার দিনের সফরে আজ আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   শ্রীলঙ্কায় মুসলিম ভোটারদের বহনকারী বাসে বন্দুকধারীদের হামলা  » «   আজ পহেলা অগ্রহায়ণ: নানা আয়োজনে চলছে ‘নবান্ন উৎসব’  » «   মোরালেস সমর্থকদের ওপর পুলিশের এলোপাতাড়ি গুলি, নিহত ৫  » «   স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   যাত্রীর ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত দিলেন রিকশাচালক  » «   দেশে ফিরে নির্যাতনের আরও ভয়াবহ তথ্য দিলেন সুমি  » «   বাবরি মসজিদের রায় নিয়ে এবার ক্ষেপেছে শিখরা  » «   নিখোঁজ মেডিকেল শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   এসএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি, নির্বিকার প্রশাসন  » «   স্টেশন মাস্টারের ভুলে ৮ বগি লাইনচ্যুত, উত্তরবঙ্গে রেল-সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন  » «   বিন লাদেনকে পাকিস্তানের হিরো বললেন পারভেজ মোশাররফ  » «   রোববার প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী শুরু, পরীক্ষার্থী কমেছে  » «   ধড়পাকড়ে স্বপ্ন এখন দুঃস্বপ্ন, ফিরলেন আরও ২১৫ কর্মী  » «  

ইয়াহুদিরা যে কারণে মাথায় টুপির মতো ‘কিপ্পা’ পরে



নিউজ ডেস্ক:: ইসলাম ধর্মের অনুসারি মুসলিমরা টুপি পরে। ইবাদতের সবক্ষেত্রেই ধর্মপ্রাণ মুসলমান টুপি পরে। ইসলামে টুপি পরা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সার্বক্ষণিক সুন্নাত। কিন্তু ইয়াহুদিরা টুপির মতো মাথার তালুতে পরে ‘কিপ্পা’। কিন্তু তাদের ধর্ম মতে কিপ্পা পরায় রয়েছে বিশেষ কারণ? কিপ্পা পরার সে কারণই বা কী?

‘কিপ্পা’ ইহুদি ধর্মানুসারীরা টুপি পরিধান করে থাকেন। তাদের মাথার তালুতে পরার এ কিপ্পা, মাথার তুলনায় অনেক ছোট। আর তা মাথার ঠিক উপরে পেছনের দিকে পরা হয়। আর তা চুলের সঙ্গে ক্লিপ দিয়ে আটকিয়ে রাখতে হয়। যাতে কোনো রকম মাথার তালুর পেছনের অংশ ঢেকে থাকে।

কিপ্পা পরার কারণ
এ কিপ্পা পরার পেছনে ইয়াহুদিদের ধর্মীয় গ্রন্থ তালমুদে এক বিশেষ কারণ উল্লেখ করা হয়েছে। আর তাহলো-‘তুমি তোমার মাথা ঢেকে রাখো,যেন আসমানের কোনো ক্রোধ ও গজব তোমার উপর পতিত না হয়।’ ধর্মীয় প্রার্থনার সময় এ কিপ্পা পরা তাদের ধর্মের আবশ্যকীয় নিয়ম। তবে অন্যান্য সময় এটা পরায় তাদের কোনো বাধ্যবাধকতা নেই।

কিপ্পা রঙ ও শ্রেণি বিভেদ
তবে ইয়াহুদিদের সবাই এক রঙের কিপ্পা পরতে পারে না। শ্রেণি বিশেষের মর্যাদার সঙ্গে মিল রেখেই নির্ধারিত রঙের কিপ্পা পরতে হয়। মান-মর্যাদা, মতবাদ ও স্তরের তারতম্য বিবেচনায় ব্যবহৃত হয় কিপ্পা। আর তাহলো-

>> সাদা রঙের কিপ্পা : রক্ষণশীল ও সংস্কারক মর্যাদা ও স্তরের ইয়াহুদিরা সাদা রঙের কিপ্পা পরে।
>> কালো রঙের কিপ্পা : কট্টর ইয়াহুদি ধর্মাবলম্বীরাই কালো রঙের কিপ্পা পরে। তবে যারা বিশেষভাবে ইয়াহুদি ধর্ম নিয়ে পড়াশোনা কিংবা গবেষণা করে, তারও কালো রঙের কিপ্পা পরে।
>> অন্যান্য সব রঙের কিপ্পা : অন্যান্য সব সাধারণ ইয়াহুদিরা সাদা ও কালো রঙ ব্যতিত যে কোনো রঙের কিপ্পা পরতে পারে।

ইয়াহুদিরা আল্লাহর ক্রোধ ও গজব পতিত হওয়ার এ ধর্ম বিশ্বাসে বিশ্বাসী। আর এর কারণেই ইয়াহুদি জাতি তাদের নিজেদের মাথায় কিপ্পা পরে। যাতে তাদের কর্মকাণ্ডের ফলে আসমানি গজ তাদের মাথায় না পড়ে।

উল্লেখ্য যে, যদিও মুসলমানদের অনেকে শুধু নামাজের সময় টুপি পরে। কিন্তু ইসলামে সব সময় টুপি পরার বিশেষ তাগিদ দেয়া হয়েছে। যা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অন্যতম সুন্নাত। শুধু ঘুম ও গোসলের সময় ছাড়া সব সময় মাথায় টুপি পরা সুন্নাত। অনেকে আবার টুপি মাথায় থাকা অবস্থায়ও ঘুমিয়ে পড়ে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: