সোমবার, ২০ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মক্কায় ভারী বৃষ্টিপাতে বন্যার আশঙ্কা  » «   ক্যারিয়ার গড়তে রাজনীতিতে আসিনি: ইমরান খান  » «   সীমান্তে ভারী অস্ত্র-সেনা বাড়াচ্ছে মিয়ানমার, সতর্ক বিজিবি  » «   সন্তান জন্ম দিতে সাইকেল চালিয়ে হাসপাতালে গেলেন মন্ত্রী  » «   ফেনীতে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষ, নিহত ৬  » «   আজ পবিত্র হজ  » «   নিজের বিয়ে বন্ধ করতে যে কাণ্ড করেছিলেন বাজপেয়ী  » «   ভেঙে পড়ার ঝুঁকিতে ফ্রান্সের ৮৪০টি সেতু!  » «   ১ লাখ জাল নোট তৈরিতে খরচ মাত্র ১০ হাজার টাকা!  » «   সেপ্টেম্বরেই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় : আইনমন্ত্রী  » «   কফি আনানের মৃত্যুতে বিশ্ব নেতাদের শোক  » «   কেরালায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৫৭  » «   বন্যার্তদের জন্য অনন্য নজির কেরালার মাছ ব্যবসায়ী ছাত্রীর  » «   বয়স ৬২, অপরাধ ১১২, কে এই মহিলা ডন?  » «   কোরবানির পশুর হাট: মিয়ানমার থেকে গবাদি পশুর রেকর্ড আমদানি  » «  

ইসির নতুন উদ্যোগ : যেসব অফিসে মিলবে হারানো পরিচয়পত্র



নিউজ ডেস্ক::আগামী পহেলা আগস্টের থেকে দেশের ১০ আঞ্চলিক আফিসে পাওয়া যাবে হারানো জাতীয় পরিচয়পত্র। এ লক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) এসব আঞ্চলিক অফিসে সার্ভার স্টেশন স্থাপন করেছে।

সূত্র জনায়, বর্তমানে শুধু ঢাকায় হারানো কার্ড প্রিন্ট দেওয়া হয়। ফলে দেশের বিভিন্ন স্থান থেকে হারানো জাতীয় পরিচয়পত্র উত্তোলন করতে ঢাকায় এসে হয়রানির শিকার হয়। এ করণে ইসি আঞ্চলিক পর্যায়ে সেবা পৌঁছে দিতে এ সিদ্ধান্ত নেই।

ঢাকায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপর থেকে চাপ কমাতে হারানো জাতীয় পরিচয়পত্র (এনআইডি) আঞ্চলিক কার্যালয়ে ছাপানো হবে। সেক্ষেত্রে আঞ্চলিক সার্ভার স্টেশনগুলোর সঙ্গে ঢাকার হেড অফিস সরাসরি সংযোগ স্থাপন করা হবে।

যাদের জাতীয় পরিচয়পত্র হারিয়েছে বা নষ্ট হয়েছে তাদের এই পরিচয়পত্র তুলতে ঢাকায় আসতে হবে না। হারানো বা নষ্ট জাতীয় পরিচয়পত্র ১০টি আঞ্চলিক অফিসে প্রিন্ট করার ব্যবস্থা করা হবে। সেগুলো হল- ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুরে ইসির আঞ্চলিক কার্যালয় রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, কার্ড হারিয়ে গেলে বা নষ্ট হলে তাতে যাচাইয়ের দরকার পড়ে না। থানায় সাধারণ ডায়রির (জিডি) অনুলিপির সঙ্গে নির্ধারিত ফি জমা দিলেই কেন্দ্রীয় অফিস থেকে কার্ড ছাপিয়ে দেওয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: