বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দুই প্রকৌশলীকে পেটালেন আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতারা  » «   সিলেটে বিদেশী মদসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার  » «   রেল লাইন সংস্কারের দাবিতে শাহবাগে সিলেটি শিক্ষার্থীদের মানববন্ধবন  » «   আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়লেন আরও এক লাখ  » «   বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ  » «   প্রাথমিকে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের জন্য সুখবর  » «   স্বাস্থ্যসনদ পেলেন সাড়ে ৬২ হাজার হজ গমনেচ্ছু  » «   হবিগঞ্জে পিস্তল ঠেকিয়ে মোটরসাইকেল ছিনতাই  » «   সাংবাদিকদের বিক্ষোভ কর্মসূচি, ক্ষমা চাইতে হবে দুদককে  » «   যুক্তরাষ্ট্রে যাবার সময় নদীতে ডুবলো শরণার্থী বাবা-মেয়ে  » «   দেশে ফিরছেন সাগরে ভাসা আরও ২৪ বাংলাদেশি  » «   অস্ট্রেলিয়ায় আগুনে পুড়ে ৩ ভাই-বোন নিহত  » «   অবশেষে বরখাস্ত ডিআইজি মিজান  » «   সরকারি চাকরিতে ডোপটেস্ট বাধ্যতামূলক করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   ঘুষ নেয়ার ভিডিও করায় সাংবাদিককে পেটাল পুলিশ, ৪ পুলিশ সদস্য ক্লোজড  » «  

ইরানে অভ্যুত্থান ঘটানোর সকল মার্কিন চেষ্টা ব্যর্থ হবে: জারিফ



আন্তর্জাতিক ডেস্ক:: ইরানে অভ্যুত্থান ঘটানোর সকল মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হবে বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ। ওয়াশিংটন ইরান বিষয়ক নীতিমালা নির্ধারণ ও সমন্বয়ের জন্য একটি দল গঠনের ঘোষণা দেওয়ার কয়েকদিন পরই এমন মন্তব্য করলেন তিনি।

১৯৫৩ সালে ইরানের প্রথম গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান পরিচালনা করেছিল যুক্তরাষ্ট্র। রবিবার ওই অভ্যুত্থানের বর্ষপূর্তিতে এক টুইটে জারিফ বলেন, ৬৫ বছর আগে যুক্তরাষ্ট্র গণতান্ত্রিকভাবে নির্বাচিত ড. মোসাদ্দেকের সরকারের পতন ঘটায়। ফিরিয়ে আনে স্বৈরশাসন। ইরানীদের পরবর্তী ২৫ বছর ধরে ইরানীদের ওই শাসনের শিকার হতে বাধ্য করেছিল।

তিনি আরো বলেন, এখন একটি ‘অ্যাকশন গ্রুপ’, চাপ, ভুয়া তথ্য ও সাধারণ জনগণের মধ্যে কুসংস্কার ছড়িয়ে দিয়ে ওই একই স্বপ্ন দেখছে।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৃহস্পতিবার ‘ইরান অ্যাকশন গ্রুপ’ গঠনের ঘোষণা দেন। এই দলের লক্ষ্য হচ্ছে ইরান সরকারের আচরণে পরিবর্তন আনা।

সূত্র-আল জাজিরা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: