মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তারেককে ঠেকাতে আদালতে যাবে আওয়ামী লীগ  » «   ইসি সচিব, ডিএমপি কমিশনারসহ ৪ জনের শাস্তি দাবি  » «   ভারতে অস্ত্র গুদামে বিস্ফোরণ : নিহত ৬, আহত ১৮  » «   ‘ছোলপোলের খোঁজ লেয় না, আবার এমপির ভোট করিচ্চে’  » «   হিরো আলমকে নিয়ে মুখ খুললেন তসলিমা নাসরিন  » «   এইডসের ঝুঁকিতে সিলেট, মৌলভীবাজার  » «   চুক্তি বাতিল করলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা : পুতিন  » «   প্রধানমন্ত্রী রেফারি হলে ফেয়ার ইলেকশন হয় না : ড.কামাল  » «   ২০ দলের শরিকদের ৩৫-৪০ আসন দিতে চায় বিএনপি  » «   নির্বাচন পর্যবেক্ষণে থাকবে ১১৮ দেশীয় সংস্থা: ইসি সচিব  » «   তৃতীয় দিনের সাক্ষাৎকার চলছে: যুক্ত হতে পারেননি তারেক রহমান  » «   শিকাগোর হাসপাতালে বন্দুকধারীর হামলা, নিহত ৪  » «   পূজা করে তাজমহলকে পবিত্র করেছে হিন্দুরা!  » «   নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ  » «   গণফোরামে যোগ দিলেন সাবেক ১০ সেনা কর্মকর্তা  » «  

ইরানে অভ্যুত্থান ঘটানোর সকল মার্কিন চেষ্টা ব্যর্থ হবে: জারিফ



আন্তর্জাতিক ডেস্ক:: ইরানে অভ্যুত্থান ঘটানোর সকল মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হবে বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ। ওয়াশিংটন ইরান বিষয়ক নীতিমালা নির্ধারণ ও সমন্বয়ের জন্য একটি দল গঠনের ঘোষণা দেওয়ার কয়েকদিন পরই এমন মন্তব্য করলেন তিনি।

১৯৫৩ সালে ইরানের প্রথম গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান পরিচালনা করেছিল যুক্তরাষ্ট্র। রবিবার ওই অভ্যুত্থানের বর্ষপূর্তিতে এক টুইটে জারিফ বলেন, ৬৫ বছর আগে যুক্তরাষ্ট্র গণতান্ত্রিকভাবে নির্বাচিত ড. মোসাদ্দেকের সরকারের পতন ঘটায়। ফিরিয়ে আনে স্বৈরশাসন। ইরানীদের পরবর্তী ২৫ বছর ধরে ইরানীদের ওই শাসনের শিকার হতে বাধ্য করেছিল।

তিনি আরো বলেন, এখন একটি ‘অ্যাকশন গ্রুপ’, চাপ, ভুয়া তথ্য ও সাধারণ জনগণের মধ্যে কুসংস্কার ছড়িয়ে দিয়ে ওই একই স্বপ্ন দেখছে।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৃহস্পতিবার ‘ইরান অ্যাকশন গ্রুপ’ গঠনের ঘোষণা দেন। এই দলের লক্ষ্য হচ্ছে ইরান সরকারের আচরণে পরিবর্তন আনা।

সূত্র-আল জাজিরা

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: