রবিবার, ২১ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চরমভাবে অবহেলিত প্রাথমিক শিক্ষা ও শিক্ষকরা  » «   এমপিও শিক্ষকদের বেতন দিচ্ছে না ব্যাংক!  » «   ইসরাইলের মরুভূমিতে ১২০০ বছরের পুরোনো মসজিদের খোঁজ  » «   জনসমাগম দেখলেই আতঙ্কে ভোগে আ’লীগ সরকার: ফখরুল  » «   ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে ঢাকা-নারায়ণগঞ্জে নিহত ২  » «   দুর্নীতি শব্দটি কীভাবে আসলো আই হ্যাভ নো আইডিয়া: ইকবাল মাহমুদ  » «   সেই প্রিয়া সাহাকে নিয়ে মিললো চাঞ্চল্যকর তথ্য  » «   লবণ সংকটে কোরবানির চামড়া নিয়ে উদ্বেগ  » «   দেশদ্রোহী হিসেবে প্রিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: সেতুমন্ত্রী  » «   মিন্নিকে আইনি সহায়তা দিতে ঢাকা থেকে ৪০ আইনজীবী যাচ্ছেন বরগুনায়!  » «   আলো-পানি ছাড়াই রাত কাটল আটক প্রিয়াঙ্কার  » «   মক্কা-মদিনায় ফ্রি ইন্টারনেট ও সিম পাচ্ছেন হাজিরা!  » «   পানিতে সাপের কামড়ে মৃত্যু ,পানিতেই জানাজা-দাফন  » «   নেত্রকোনায় শিশুর কাটা মাথা কাণ্ডে যা জানলো পুলিশ  » «   লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী, আজ দূত সম্মেলন  » «  

ইমাম বুখারীর মাজার জিয়ারত করলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ



নিউজ ডেস্ক:: মঙ্গলবার (১৮জুন) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সমরকন্দে বিখ্যাত হাদিসবেত্তা আবু আবদুল্লাহ মোহাম্মদ বিন ইসমাইল আল-বুখারী (রা.) (ইমাম বুখারী) এর মাজার জিয়ারত করেছেন। পারস্যের ইসলামিক চিন্তাবিদ ও হাদিসের সংকলক ইমাম বুখারী ৮৭০ খ্রী. এর ১ সেপ্টেম্বর উজবেকিস্তানের বুখারায় ইন্তেকাল করেন।

মো. আবদুল হামিদ তাজিকিস্তান ও উজবেকিস্তানে তাঁর সাত দিনের সরকারি সফরের অংশ হিসেবে হজরত খাজা খিজির (আ.) কমপ্লেক্সে উজবেকিস্তানের প্রথম প্রেসিডেন্ট ইসলাম করিমভের কবর জিয়ারত ও ফাতেহা পাঠ করেন। এসময় তিনি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

সমরকন্দের গভর্নর এবং মাজার মসজিদের পেশ ইমাম ইরকিনজন তুরদিমভ রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান। পরে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয়। রাষ্ট্রপতি সমরকন্দের গভর্নরের আমন্ত্রনে উজবেকিস্তানের প্রয়াত প্রথম প্রেসিডেন্টের সাবেক বাসভবনে মধ্যহ্ন ভোজে যোগ দেন। এছাড়া রাষ্ট্রপতি হামিদ ইমাম বুখারী (রা.) আন্তর্জাতিক বিজ্ঞান ও গবেষণা কেন্দ্র পরিদর্শন করেন।

আবদুল হামিদ আমির তৈমুরের জাদুঘর এবং উজবেকিস্তানের জাতীয় কৃষ্টি ও সংস্কৃতির নিদর্শন ঐতিহাসিক কিছু স্থান পরিদর্শন করেন। এরপর রাষ্ট্রপতি তাঁর পত্নী রাশীদা খানম ও পুত্র রেজোয়ান আহমেদ তৌফিক (এমপি) কে নিয়ে স্থানীয় সময় সকাল ১০ টা ৩ মিনিটে বুলেট ট্রেন ‘আফ্রোসিয়োব’ এ সমরকন্দ ত্যাগ করেন।

এসময় উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী আবদুল করিমভ, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন, উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ুদ মান্নান, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়ুয়া, প্রেস সচিব জয়নাল আবেদিন, দূতাবাসের দ্বিপাক্ষিক সচিব ও কনসুলার কামরুল আহসান অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি গত ১৩ জুন পঞ্চম সিআইসিএ সম্মেলনে যোগ দিতে তাজিক রাজধানী দুশানবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন এবং ১৬ জুন উজবেকিস্তান সফরে যান। বিমান বাংলাদেশ এয়ারলাইনস্রে একটি বিশেষ বিমানে আবদুল হামিদ আগামীকাল সন্ধ্যায় ঢাকা পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: