সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জি কে শামীম ও খালেদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ  » «   ‘মোদি হলেন সন্ত্রাসী,’ হাউসটনে বিক্ষোভে শিখ-কাশ্মীরিরা (ভিডিও)  » «   সাপের ছোবল থেকে রক্ষা পেতে চা বাগানে স্বর্পভাস্কর্য  » «   মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম বাংলাদেশ  » «   কোরআনের উদ্ধৃতি দিয়ে চমকে দিলেন পুতিন  » «   নবীগঞ্জে ভুয়া সাংবাদিক মনি গ্রেপ্তার  » «   ফতুল্লার ‘জঙ্গি আস্তানায়’ অভিযান শুরু  » «   সৌদিতে শূলে চড়িয়ে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর  » «   কৃষিতে স্বাবলম্বী কামালবাজারের অনেক কৃষক  » «   মোহামেডানসহ মতিঝিলে চার ক্লাবে অভিযান  » «   তাহিরপুরে ১০টি গাঁজার বালিশ উদ্ধার  » «   ফ্রান্সে মসজিদে গাড়ি হামলা  » «   সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি-সম্পাদক  » «   মুসলিম যাত্রী থাকায় ফ্লাইট বাতিল করল আমেরিকান এয়ারলাইনস  » «   মধ্যরাতে বনানীতে শাবি ভিসিপুত্রের কাণ্ড!  » «  

ইন্টারনেটে ভ্যাট না কমালে ব্যবস্থা : অর্থমন্ত্রী



নিউজ ডেস্ক:: চলতি ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ইন্টারনেট ব্যবহারের ওপর ধার্যকৃত ভ্যাট (মূল্য সংযোজন কর) কমানো হয়েছে। এটি ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। ফলে ১ জুলাই থেকে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট খরচ কমার কথা। কিন্তু কোনো অপারেটর এটি বাস্তবায়ন করেনি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, অপারেটরা এটি বাস্তবায়ন না করলে ব্যবস্থা নেয়া হবে। বুধবার (৪ জুলাই) অর্থমন্ত্রণালয়ে তিনি এ কথা বলেন।

চলতি বাজেটে ইন্টারনেট ব্যবহারের ওপর ধার্যকৃত ভ্যাট কমানো হয়েছে। এটি ১০ শতাংশ কমানোর ফলে ১০০ টাকায় যে ১৫ টাকা ভ্যাট দিতে হতো গ্রাহককে, চলতি মাস থেকে তা ৫ টাকা দিতে হবে। কিন্তু মোবাইল অপারেটরসহ ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো এখনো তা বাস্তবায়ন করেনি।

এ ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, বাস্তবায়ন না করলে তাদের (মোবাইল অপারেটর ও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান) বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে।

প্রসঙ্গত, ইন্টারনেট থেকে ভ্যাট, শুল্ক ও সারচার্জ বাবদ গ্রাহকের খরচ হয় ২১ দশমিক ৭৫ শতাংশ অর্থ। এর মধ্যে ভ্যাট ১৫ শতাংশ। এসব থেকে সরকারের বছরে আয় হয় এক হাজার ১০০ কোটি টাকা। ২০১৮-১৯ অথর্বছরের বাজেটে এটি কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: