সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জি কে শামীম ও খালেদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ  » «   ‘মোদি হলেন সন্ত্রাসী,’ হাউসটনে বিক্ষোভে শিখ-কাশ্মীরিরা (ভিডিও)  » «   সাপের ছোবল থেকে রক্ষা পেতে চা বাগানে স্বর্পভাস্কর্য  » «   মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম বাংলাদেশ  » «   কোরআনের উদ্ধৃতি দিয়ে চমকে দিলেন পুতিন  » «   নবীগঞ্জে ভুয়া সাংবাদিক মনি গ্রেপ্তার  » «   ফতুল্লার ‘জঙ্গি আস্তানায়’ অভিযান শুরু  » «   সৌদিতে শূলে চড়িয়ে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর  » «   কৃষিতে স্বাবলম্বী কামালবাজারের অনেক কৃষক  » «   মোহামেডানসহ মতিঝিলে চার ক্লাবে অভিযান  » «   তাহিরপুরে ১০টি গাঁজার বালিশ উদ্ধার  » «   ফ্রান্সে মসজিদে গাড়ি হামলা  » «   সদলবলে মধুর ক্যান্টিনে ছাত্রদলের নবনির্বাচিত সভাপতি-সম্পাদক  » «   মুসলিম যাত্রী থাকায় ফ্লাইট বাতিল করল আমেরিকান এয়ারলাইনস  » «   মধ্যরাতে বনানীতে শাবি ভিসিপুত্রের কাণ্ড!  » «  

ইন্টারনেটে বাংলাদেশ এগিয়ে পাকিস্তানের চেয়ে



internet-300x184তথ্য-প্রযুক্তি ডেস্ক :: ইন্টারনেট স্বাধীনতায় বাংলাদেশের ৬৩তম স্থান অধিকার করেছে। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের সর্বশেষ ওয়েব ইনডেক্সে এই চিত্র দেখা গেছে।
ওই চিত্রে আরও দেখা গেছে, ইন্টারনেট স্বাধীনতায় বাংলাদেশ পাকিস্তানের চেয়ে ১৩ ধাপ এগিয়ে রয়েছে।
বিশ্বের ৮৬টি দেশের ইন্টারনেট সংযোগ ও স্বাধীনতা নিয়ে প্রকাশিত ওয়েব ইনডেক্সটির শিরোনাম ‘দ্য ওয়েব অ্যান্ড রাইজিং গ্লোবাল ইনইকুয়ালিটি’।
একটি দেশের কত শতাংশ মানুষ ইন্টারনেট সংযোগের আওতায় রয়েছে, ইন্টারনেটে বাক ও মত প্রকাশ স্বাধীনতায় সরকারি খবরদারি কেমন এসব বিবেচনায় নিয়ে ইনডেক্সটি তৈরি করা হয়েছে।
ইন্টারনেট স্বাধীনতায় শীর্ষে রয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড ও নরওয়ে। এসব দেশে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক উন্নয়নে ইন্টারনেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ কারণে ডেনমার্ক ১০০ নম্বরের মধ্যে ১০০ পেয়েছে।
ইনডেক্স ‘ওভারভিউ অব র‌্যাংকিংস’ অংশে ইন্টারনেট স্বাধীনতার দিক থেকে বাংলাদেশের অবস্থান ৬৩তম। পার্শ্ববর্তী দেশ ভারতের অবস্থান ৪৮তম স্থানে। অন্যদিকে পাকিস্তান রয়েছে ৭৬তম স্থানে।
মোট ১০০ নম্বরের ভিত্তিতে ৮৬টি দেশকে বিচার করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এতে বাংলাদেশ পেয়েছে ২৮ নম্বর। আর পাকিস্তান ১৭.৭৬ নম্বর।
তবে সৌদি আরব রয়েছে ঠিক বাংলাদেশের পরেই। দেশটি পেয়েছে ২৭.৭২ নম্বর। নেপাল ২৩.৯৫ নম্বর পেয়ে রয়েছে ৬৯তম স্থানে। ইনডেক্সের নিচের দিকে রয়েছে ইয়েমেন, মিয়ানমার ও ইথিওপিয়া। শূন্য পেয়েছে ইথিওপিয়া।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: