শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

ইন্টারনেটে বাংলাদেশ এগিয়ে পাকিস্তানের চেয়ে



internet-300x184তথ্য-প্রযুক্তি ডেস্ক :: ইন্টারনেট স্বাধীনতায় বাংলাদেশের ৬৩তম স্থান অধিকার করেছে। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের সর্বশেষ ওয়েব ইনডেক্সে এই চিত্র দেখা গেছে।
ওই চিত্রে আরও দেখা গেছে, ইন্টারনেট স্বাধীনতায় বাংলাদেশ পাকিস্তানের চেয়ে ১৩ ধাপ এগিয়ে রয়েছে।
বিশ্বের ৮৬টি দেশের ইন্টারনেট সংযোগ ও স্বাধীনতা নিয়ে প্রকাশিত ওয়েব ইনডেক্সটির শিরোনাম ‘দ্য ওয়েব অ্যান্ড রাইজিং গ্লোবাল ইনইকুয়ালিটি’।
একটি দেশের কত শতাংশ মানুষ ইন্টারনেট সংযোগের আওতায় রয়েছে, ইন্টারনেটে বাক ও মত প্রকাশ স্বাধীনতায় সরকারি খবরদারি কেমন এসব বিবেচনায় নিয়ে ইনডেক্সটি তৈরি করা হয়েছে।
ইন্টারনেট স্বাধীনতায় শীর্ষে রয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড ও নরওয়ে। এসব দেশে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক উন্নয়নে ইন্টারনেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ কারণে ডেনমার্ক ১০০ নম্বরের মধ্যে ১০০ পেয়েছে।
ইনডেক্স ‘ওভারভিউ অব র‌্যাংকিংস’ অংশে ইন্টারনেট স্বাধীনতার দিক থেকে বাংলাদেশের অবস্থান ৬৩তম। পার্শ্ববর্তী দেশ ভারতের অবস্থান ৪৮তম স্থানে। অন্যদিকে পাকিস্তান রয়েছে ৭৬তম স্থানে।
মোট ১০০ নম্বরের ভিত্তিতে ৮৬টি দেশকে বিচার করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এতে বাংলাদেশ পেয়েছে ২৮ নম্বর। আর পাকিস্তান ১৭.৭৬ নম্বর।
তবে সৌদি আরব রয়েছে ঠিক বাংলাদেশের পরেই। দেশটি পেয়েছে ২৭.৭২ নম্বর। নেপাল ২৩.৯৫ নম্বর পেয়ে রয়েছে ৬৯তম স্থানে। ইনডেক্সের নিচের দিকে রয়েছে ইয়েমেন, মিয়ানমার ও ইথিওপিয়া। শূন্য পেয়েছে ইথিওপিয়া।

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: