শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিএনপির বিরুদ্ধে গায়েবি মামলার প্রমাণ নেই : আমু  » «   অংশ্রহণমূলক নির্বাচনের জন্য সহযোগিতা করতে প্রস্তুত ইইউ  » «   কমলগঞ্জে ট্রাক চাপায় তরুণী নিহত,চালক পালাতক  » «   বি. চৌধুরীর চায়ের দাওয়াতে যাচ্ছে ন্যাপ–এনডিপি  » «   নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল: ইসি সচিব  » «   ঈশ্বর, মৃত্যু-পরবর্তী জীবন ও স্বর্গ নিয়ে যা ভাবতেন স্টিফেন হকিং  » «   আইয়ুব বাচ্চুর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক  » «   সাম্প্রদায়িক সম্প্রতির দৃষ্টান্ত: এক উঠোনে মসজিদ-মন্দির  » «   খাশোগি হত্যা: যুক্তরাষ্ট্রকে সাড়ে ৭ হাজার কোটি টাকা দিল সৌদি  » «   দুর্গাপূজা যেভাবে হলো হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব  » «   সিলেটে ফোনে কথা বলা অবস্থায় যুবকের হঠাৎ মৃত্যু  » «   ইরান কখনো পরমাণু বোমা বানাবে না: রুহানি  » «   সিলেটে সমাবেশের অনুমতি পেয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   বাংলাদেশে আরো সৌদি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী  » «   কানাডায় প্রকাশ্যে গাঁজা বিক্রি শুরু, ক্রেতাদের ভিড়  » «  

ইনোসেন্স অব মুসলিমসের জেরে মিসরে ইউটিউব বন্ধের নির্দেশ



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব মিসরে এক মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির শীর্ষ একটি প্রশাসনিক আদালত। মহানবী হযরত মুহাম্মদকে (স.) অসম্মান করে নির্মিত স্বল্পদৈর্ঘ্য একটি চলচ্চিত্র ইউটিউবে রাখার ঘটনায় করা মামলায় কয়েক বছর ধরে চলমান আপিল প্রক্রিয়া শেষে শনিবার এ নির্দেশ এলো। মিসরের বিচার বিভাগীয় কর্মকর্তাদের বরাত দিয়ে গালফ নিউজ এ তথ্য জানিয়েছে।

মহানবীকে অসম্মান করে নির্মিত ‘ইনোসেন্স অব মুসলিম’ চলচ্চিত্রটি ইউটিউব থেকে মুছে না ফেলায় ২০১৩ সালে ইউটিউব ব্লক করে দেয়ার নির্দেশ দেন মিসরের নিম্ন আদালত। পরে আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করে মিসরের জাতীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। এরপর থেকে এত দিন আপিলের বিষয়টি চলমান ছিল।

ইনোসেন্স অব মুসলিম ইউটিউবে প্রচারের পর মধ্যপ্রাচ্যে বিক্ষোভের দাবানল ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রবিরোধী এ বিক্ষোভ কর্মসূচিতে ৩০ জনেরও বেশি লোকের প্রাণহানি ঘটে।

পরে যুক্তরাষ্ট্র বলে এটি নির্মাণে সরকারি কোনো সহযোগিতা করা হয়নি এবং বিদ্যমান বাকস্বাধীনতার আইনের কারণে এ ধরনের ভিডিও নির্মাণ বন্ধ করা যাবে না।

ইউটিউব বন্ধের বিষয়ে আপিলে মিসরের আদালত শনিবার যে রায় দিয়েছেন তা চূড়ান্ত। এ রায়ের বিরুদ্ধে আর আপিল করা যাবে না। তবে আদালত ইউটিউব বন্ধের বিষয়ে রায় দিলেও শনিবার বিকেল পর্যন্ত কায়রোতে ইউটিউব সচল দেখা গেছে।

সূত্র: গালফ নিউজ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: