সোমবার, ২১ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
গাদ্দাফিকে হত্যায় ফ্রান্সের হাত থাকার ঘটনা ফাঁস!  » «   গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে অস্ট্রেলিয়া অভিনব প্রতিবাদ  » «   আইনজীবীর সহকারী হত্যা : ১২ জনের মৃত্যুদণ্ড  » «   শয়তানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক সৌদি যুবরাজের!  » «   মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসা ছাত্ররা  » «   ভোলার সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা, আসামি ৫ হাজার  » «   সৌদিতে নিহত ১১ বাংলাদেশির মধ্যে ৯ জনের পরিচয় প্রকাশ  » «   টনক নড়াতে টনিক  » «   শিক্ষামন্ত্রীর যেসব যুক্তি খণ্ডন করতে পারেননি ননএমপিও শিক্ষক নেতারা  » «   প্রথমবার মহাকাশে হাঁটলেন যে দুই নারী  » «   যে কোনো মুহূর্তে গ্রেপ্তার হচ্ছেন যুবলীগের বহিস্কৃত চেয়ারম্যান  » «   ‘জনগণ ভোট দিতে পারেনি’ বক্তব্যের ব্যাখ্যা দিলেন মেনন  » «   ঐক্যফ্রন্টে মেনন?  » «   পরীক্ষা জালিয়াতি: এমপি বুবলীকে প্রধানমন্ত্রীর তলব  » «   মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫  » «  

ইকোসকে বিপুল ভোটে জয় পেল বাংলাদেশ



নিউজ ডেস্ক:: জাতিসংঘের ‘অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) সদস্য পদের নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছে বাংলাদেশ।শুক্রবার অনুষ্ঠিত এ ভোটাভুটিতে ১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নেন্দা এপ্সিনোসা গার্সেজের সভাপতিত্বে জাতিসংঘের সাধারণ পরিষদে গোপন ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।৫৪ সদস্যের পরিষদে এ অঞ্চল থেকে বাংলাদেশ ছাড়াও সদস্য নির্বাচিত হয়েছে থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও চীন।

এই বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ ২০২০-২২ মেয়াদে বহুপাক্ষিক কূটনৈতিক প্ল্যাটফর্ম এবং বৈশ্বিক আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে জাতিসংঘের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ফোরাম ইকোসকে তার দৃঢ় অবস্থান নিশ্চিত করল।ফল ঘোষণার পর জাতিসংঘ সদর দফতরের সামনে বিশ্ব সংস্থাটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, এ বিজয় বাংলাদেশের মানুষের জন্য এক অনন্য উপহার।

তিনি বলেন, টেকসই উত্তরণ নিশ্চিতে ইকোসকের এ সদস্যপদ লাভ আমাদেরকে আরও সামনে এগিয়ে নেবে। এছাড়া এজেন্ডা ২০৩০ বাস্তবায়নেও এ বিজয় নতুন গতি আনবে।মাসুদ বিন মোমেন আরও বলেন, ইকোসকের সদস্যপদের মাধ্যমে বাংলাদেশ ইকোসকের আওতাধীন বিভিন্ন ফোরাম, কমিশন, কমিটি, নির্বাহী বোর্ড ও আঞ্চলিক ফোরাম যেমন ইউএনএসকাপের সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আরও নিবিড়ভাবে কাজ করার সুযোগ পাবে।

ইকোসকে আগামী ২০২০ সালের জানুয়ারি মাস থেকে তিন বছর মেয়াদে বাংলাদেশ দায়িত্ব পালন করবে। তিন বছর আগের কমিটিতেও বাংলাদেশ সদস্য ছিল।২০১৮ সালে বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কমিশনের সদস্য নির্বাচিত হয়ে ২০১৯-২১ মেয়াদে দায়িত্ব পালন করছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: